South Korea vs Ghana | FIFA World Cup 2022: রুদ্ধশ্বাস ম্যাচ, দুরন্ত ফুটবল, শেষে ঘানার গর্জন

South Korea vs Ghana: অসাধারণ ম্যাচ দেখল বিশ্বকাপ। যেন কোনও সাসপেন্স থ্রিলার। শেষ পর্যন্ত জিতল ঘানা। তারা ৩-২ হারিয়ে দিল দক্ষিণ কোরিয়াকে।

Updated By: Nov 28, 2022, 08:51 PM IST
South Korea vs Ghana | FIFA World Cup 2022: রুদ্ধশ্বাস ম্যাচ, দুরন্ত ফুটবল, শেষে ঘানার গর্জন
জোড়া গোলের নায়ক কুডুস। ছবি-ফিফা

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: চলতি কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022) পা দিয়েছে নবম দিনে। সোমবার দিনের প্রথম খেলায় মুখোমুখি হয়েছিল ক্যামেরুন ও সার্বিয়া (Cameroon vs Serbia)। হাফ ডজন গোলের ম্যাচে ৩-৩ ড্র হয়ে যায়। ফুটবলপ্রেমীরা বলতে শুরু করে দিয়েছিলেন, যে চলতি কাপযুদ্ধের অন্যতম সেরা ম্যাচ দেখে ফেললেন তাঁরা। কিন্তু দিনের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ কোরিয়া ও ঘানা ( South Korea vs Ghana) বলে দিল 'পিকচার অভি বাকি হ্যায়'!

কাতারের এডুকেশন সিটি স্টেডিয়াম (Education City Stadium) দেখল আরও একটি রুদ্ধশ্বাস ম্যাচ। যেন কোনও সাসপেন্স থ্রিলার। টানটান উত্তেজনার এই ম্যাচে শেষ হাসি হাসল ঘানা। তারা ৩-২ হারিয়ে দিল দক্ষিণ কোরিয়াকে। এই খেলা ফ্যানরা মনে রাখবেন বহু দিন। এই মুহূর্তে 'গ্রুপু এইচ'-এর পয়েন্ট টেবল বলছে পর্তুগালের ঘাড়ে নিঃস্বাস ফেলছে ঘানা। এই ঘানাকে প্রথম ম্যাচে হারিয়ে পর্তুগাল তুলে এনেছিল তিন পয়েন্ট। ঘানা দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে চলে এল দুয়ে। তিনে উরুগুয়ে ও চারে দক্ষিণ কোরিয়া। যাদের ঝুলিতে রয়েছে এক পয়েন্ট করে। এদিনে রাতে 'গ্রুপু এইচ'-এ মুখোমুখি হবে পর্তুগাল-ঘানা।

আরও পড়ুন: Cameroon vs Serbia | FIFA World Cup 2022: হৃদয় ছুঁল হাফ ডজন গোলের লড়াই, ম্যাচ তো নয়, যেন রোলারকোস্টার রাইড!

পর্তুগালের বিরুদ্ধে ঘানা দেখিয়ে দিয়েছিল যে, তারা কতটা ভয়ংকর হয়ে উঠতে পারে। রোনাল্ডোদের রক্তচাপ বাড়িয়ে দেওয়া দলটি যে, কোরিয়াকে ছেড়ে দেবে না, তা আগেই বোঝা গিয়েছিল। আর এদিনও ঘটল তাই। তবে উরুগুয়ের বিপক্ষে গোলশূণ্য ড্র করে আসা সন হিউং-মিনরাও কিন্তু মরণ কামড় দিল। তবুও ঘানার আগুনে ফুটবলের সামনে তারা পারল না। এদিন ম্যাচের ২৪ মিনিটেই ঘানাকে এগিয়ে দেন ডিফেন্ডার মহম্মদ সালিসু। জর্ডন আইয়ুর ভয়ংকর ক্রস থেকে অসাধারণ দক্ষতায় গোল করে এগিয়ে দেন সালিসু। এই গোলের ১০ মিনিটের মধ্যেই ব্যবধান দ্বিগুণ করেন ঘানার তারকা স্ট্রাইকার মহম্মদ কুডুস। আবারও সেই গোল সাজিয়ে দিলেন জর্ডন আইয়ু। কুডুস মাথা ছুঁইয়ে গোলের ঠিকানা লিখে দিলেন। বিরতিতে ২-০ গোলে এগিয়ে মাঠ ছেড়েছিল ঘানা। দ্বিতীয়ার্ধে কিন্তু দক্ষিণ কোরিয়া বুঝিয়ে দিয়েছিল যে, এবার তারা পাল্টা দেবে। যার পরিণাম চো গিউ-সাং। ৫৮-৬১ মিনিটের মধ্যে জোড়া গোল করে খেলার রং বদলে দেন দিনি। স্টেডিয়ামে আসা দক্ষিণ কোরিয়ার সমর্থকরা উচ্ছ্বাসে ভাসতে শুরু করে দেন। সেলিব্রেশেনে মাতেন তাঁরা। কিন্তু সেই আনন্দ স্থায়ী হয়েছিল মাত্র সাত মিনিট। কোরিয়ার কফিনে শেষ পেরেক পুঁতে দেন সেই কুডুস। মেনসার ক্রস থেকে নীচু শটে গোল করে স্কোরলাইন ৩-২ করেন তিনি। এদিন নির্ধারিত সময়ের পর আরও অতিরিক্ত ১০ মিনিট পায় দুই দল। কিন্তু আর গোল শোধ করতে পারেননি সন হিউংরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)