জন্মদিনে আরও একবার মনে করুন ঠিক কত বড় ক্রিকেটার ছিলেন আজাহারউদ্দিন

আজ জন্মদিন ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক মহম্মদ আজাহারউদ্দিনের। জন্মদিনে দেশের অন্যতম সেরা স্টাইলিশ ব্যাটসম্যানের সম্পর্কে কিছু অবাক করা তথ্য জেনে নিন।

Updated By: Feb 8, 2016, 11:48 AM IST
জন্মদিনে আরও একবার মনে করুন ঠিক কত বড় ক্রিকেটার ছিলেন আজাহারউদ্দিন

ওয়েব ডেস্ক: আজ জন্মদিন ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক মহম্মদ আজাহারউদ্দিনের। জন্মদিনে দেশের অন্যতম সেরা স্টাইলিশ ব্যাটসম্যানের সম্পর্কে কিছু অবাক করা তথ্য জেনে নিন।

১) জীবনের প্রথম তিন টেস্ট ম্যাচেই সেঞ্চুরি হাঁকিয়েছেন মহম্মদ আজাহারউদ্দিন! ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৮৪-৮৫ সিরিজে কলকাতায় করেছিলেন ১১০। এরপর চেন্নাইতে ১০৫ এবং কানপুরে করেছিলেন ১২২! না, পৃথিবীতে এমন নজির আর কারও নেই।

২) আজ এবি ডিভিলিয়ার্স, শাহিদ আফ্রিদিরা আছেন। বেদম মারছেন। কিন্তু একটা সময় পর্যন্ত তাঁর নিউজিল্যান্ডের বিরুদ্ধে করা ৬২ বলে ১০০টাই ছিল বিশ্বের দ্রুততম সেঞ্চুরির নজির।

৩) ইডেনের সঙ্গে সোনার সম্পর্ক। শুরুটা হয়েছিল জীবনের প্রথম টেস্টে ১১০ দিয়ে। এরপর কেরিয়ারের মোট ৭ টি টেস্ট খেলেছেন ইডেনে। রান করেছেন ৮৬০। যার মধ্যে ৫ টি সেঞ্চুরি এবং ২ টো হাফ সেঞ্চুরি। গড় ১০৭.৫! ইডেনের রাজা বলবেন না?

৪) তিনিই দেশের একমাত্র ক্রিকেট ক্যাপ্টেন যিনি তিন-তিনটে একদিনের ম্যাচের বিশ্বকাপে দেশকে নেতৃত্ব দিয়েছেন।

৫) জীবনের প্রথম এবং শেষ ম্যাচে সেঞ্চুরি করেছেন টেস্টে। কলকাতাতেই প্রথম টেস্টে করেছিলেন ১১০। আর নিজের ৯৯ তম টেস্টে বেঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করেছিলেন ১০২। ওটা ছিল তাঁর টেস্ট কেরিয়ারের ২২ তম সেঞ্চুরি।

.