EXPLAINED | Harmanpreet Kaur | Women’s Asia Cup 2024 Final: 'অহংয়ের রানির...'! হতশ্রী হরমনপ্রীতকে পিষছে নেটপাড়া, কেন কাঠগড়ায় ক্যাপ্টেন?

 Harmanpreet Kaur Faces Social Media Backlash: ফাইনালে হতশ্রী পারফর্ম করেছেন হরমনপ্রীত কৌর। আর এই কারণেই তাঁকে ধুয়ে দিচ্ছে নেটপাড়া।   

Updated By: Jul 29, 2024, 01:18 PM IST
EXPLAINED | Harmanpreet Kaur | Women’s Asia Cup 2024 Final: 'অহংয়ের রানির...'! হতশ্রী হরমনপ্রীতকে পিষছে নেটপাড়া, কেন কাঠগড়ায় ক্যাপ্টেন?
হরমনপ্রীতকে ধুয়ে দিল নেটপাড়া

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোনও ম্য়াচ না হেরেই এশিয়া কাপের ফাইনালে (Women’s Asia Cup 2024 Final) উঠেছিল হরমনপ্রীত কৌরের (Harmanpreet Kaur) টিম ইন্ডিয়া। কিন্তুমহাযুদ্ধেই বসে যায় ভারতের বিজয়রথের চাকা! আয়োজক দেশ শ্রীলঙ্কার কাছে ফাইনালে আট উইকেটে হেরে, (IND vs SL Women’s Asia Cup 2024 Final) রানার্স হয়ে দেশে ফিরছেন হরমনপ্রীতরা।

ফাইনালে হরমনপ্রীতের পারফরম্য়ান্স নিয়ে যত কম বলা যায় তত ভালো। চারে ব্য়াট করতে নেমে ১১ বলে মাত্র ১১ রান করেছেন হরমনপ্রীত। এখানেই শেষ নয়, তিনি হর্ষিতা সামারাউইক্রমার লোপ্পা ক্য়াচও ফসেকেছেন। আর এই ক্য়াচ হাতাছাড়া করেই ভারতকে দিতে হয়েছে মাশুল। কারণ এই হর্ষিতার ব্য়াটে ভর করেই শ্রীলঙ্কার মহিলা দল প্রথমবার এশিয়া কাপ জিতে নেয়। হতশ্রী হরমনপ্রীতকে পিষে দিল নেটপাড়া...

আরও পড়ুন: এক ম্যাচ হাতে রেখেই সিরিজ ভারতের, পাল্লেকেলেতে বৃষ্টিতেও জ্বলল সূর্যবাহিনী

একজন এক্স হ্য়ান্ডেলে লিখেছেন, 'অহংয়ের রানির জন্য় একদম উপযুক্ত'! কেউ আবার লিখেছেন, 'হরমনপ্রীত যদি হর্ষিতার এই লোপ্পা ক্যাচ হাতছাড়া না করত, তাহলে ভারত ট্রফি জিততে পারত।  কেউ আবার হরমনপ্রীতের রাগ নিয়েও প্রশ্ন তুলেছেন। ঘটনাচক্রে দুর্দান্ত ব্য়াটিং যেমন হরমনপ্রীতের পরিচয়। তেমনই হরমনপ্রীতের অহং বোধ ও মেজাজ হারানোর ঘটনাও বারবার চর্চায় এসেছে। ফলে নেটপাড়া সব তুলে ধরেই হরমনপ্রীতকে বিঁধেছে।

ডাম্বুলায় টস জিতে চামরি আট্টাপাট্টুদের ফিল্ডিংয়ের আমন্ত্রণ জানিয়েছিল ভারত। সেমিফাইনালে বাংলাদেশকে ১০ উইকেটে গুঁড়িয়ে ফাইনাল খেলতে নেমেছিল ভারত। শেফালি বর্মা ও স্মৃতি মন্ধানার ওপেনিং জুটিতে ৬.২ ওভারে এসেছিল ৪৪ রান। ১৯ বলে ১৬ রান করে আউট হয়ে যান শেফালি। স্মৃতি একটা প্রান্ত ধরে রেখেছিলেন। কিন্তু তাঁকে সঙ্গ দেওয়ার মতো এদিন কাউকে সেভাবে পাওয়া গেল না। 

একেবারে হতশ্রী পারফর্ম করেন উমা ছেত্রী (৯) ও হরমনপ্রীত (১১)। জেমিমা রডরিগেজ (২৯) ও রিচা ঘোষ (৩০) কিছুটা রানের মুখ দেখেছিলেন। ৪৭ বলে ৬০ রানের ইনিংস খেলে ফেরেন স্মৃতি। তখন ভারতের স্কোর ৫ উইকেটে ১৩৩। হাতে ছিল তিন ওভারের কিছু বেশি বল। তবে ভারত সেভাবে কিছুই করতে পারেনি। পূজা বস্ত্রকার (৫) ও রাধা যাদব (১) শেষে ছিলেন ক্রিজে। ভারত নির্ধারিত ওভারে ৮ উইকেটে তোলে ১৬৫। যে রান করে মোটেই নিশ্চিন্তে থাকা যায় না ক্রিকেটের এই মারকাটারি ফরম্য়াটে। 

এই রান তাড়া করতে নেমে সেভাবে বিপাকে পড়েনি শ্রীলঙ্কা। ভিশমি গুণরন্তে ও আট্টাপাট্টু ওপেন করতে নেমেছিলেন। গুণরন্তে এক রান করেই রানআউট হয়ে যান। এরপর খেলা ধরে নেন ক্য়াপ্টেন আট্টাপাটু ও তিনে নামা হর্ষিতা সামারাউইক্রমা। আট্টারপাট্ট ৪৩ বলে ৬১ করে ফিরে যান। সামারাউইক্রমা ৫১ বলে ৬৯ রানে অপরাজিত থাকেন। চারে নেমে কবিশা দিলহারি ১৬ বলে ৩০ রানের অপরাজিত ইনিংস খেলে, আট বল হাতে রেখে ম্য়াচ বার করে আনেন।  শ্রীলঙ্কা এই প্রথম এত রান তাড়া করে টি-২০ ক্রিকেটে জিতল। 

আরও পড়ুন: বন্দুকবাজির আগে ভায়োলিন, গীতার শ্লোকেই আগুন, অর্জুনে মগ্ন মনুর কুরুক্ষেত্রে কৃষ্ণ!

.