Manu Bhaker | Paris Olympics 2024: বন্দুকবাজির আগে ভায়োলিন, গীতার শ্লোকেই আগুন, অর্জুনে মগ্ন মনুর কুরুক্ষেত্রে কৃষ্ণ!

Manu Bhaker On Bhagavad Gita: বন্দুকবাজির আগে হাতে তুলে নিয়েছেন ভায়োলিন, গীতার শ্লোকেই জ্বলেছে ভিতরের আগুন। অর্জুনে মগ্ন মনু ভাকেরের কুরুক্ষেত্রে ছিলেন শ্রীকৃষ্ণ! ব্রোঞ্জ জয়ী মেয়ের গল্পটা শুনুন একবার।

Updated By: Jul 28, 2024, 06:07 PM IST
Manu Bhaker | Paris Olympics 2024: বন্দুকবাজির আগে ভায়োলিন, গীতার শ্লোকেই আগুন, অর্জুনে মগ্ন মনুর কুরুক্ষেত্রে কৃষ্ণ!
মনুর গল্পটা শুনুন একবার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অঝোরে কেঁদে ছেড়েছিলেন টোকিয়ো অলিম্পিক্স (Tokyo Olympics 2020)। না, জেতা হয়নি পদক। ঠিক ১০৯৯ দিন পর পরাজয়ের চোখের জল থেকে জন্ম নিল জয়ের আগুন। প্যারিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলে এল পদক। করে দেখালেন বছর বাইশের হরিয়ানার মেয়ে মনু ভাকের (Manu Bhaker)। অলিম্পিক্স শ্যুটিংয়ে ভারতের ১২ বছরের পদক খরা কাটিয়ে মনুর গলায় উঠল ব্রোঞ্জ। প্রথম ভারতীয় মহিলা শ্যুটার হিসেবে অলিম্পিক্সে কোনও পদক জয়ের ইতিহাস লিখলনে মনু। 

যে কোনও ইভেন্টেই অলিম্পিক্সে পদক জেতা মুখের কথা নয়। বিশ্বের তাবড়দের নাস্তানাবুদ করেই জিততে হয়। আর এদিন ফ্রান্সের জাতীয় শ্য়ুটিং সেন্টারই ছিল মনুর কুরুক্ষেত্র। হিমশীতল মানসিকতা আর প্রবল মনোনিবেশের যোগফলেই আসে এই শ্য়ুটিং থেকে পদক। ভংকর চাপেও স্নায়ুকে রাখতে হয় বরফের মতো ঠান্ডা। আর এদিন মনু নিজেকে ভেবেছিলেন অর্জুন আর তাঁর বিজয়রথে ছিলেন যেন স্বয়ং শ্রীকৃষ্ণই! 

আরও পড়ুন: সাবাশ মনু, বন্দুক চালিয়ে এনে দিলেন দেশকে প্রথম পদক, গর্ব করছে ভারত

মনু ব্রোঞ্জ জিতে বলেন, 'আমি প্রচুর ভগবত গীতা পড়ি। আমি ভাগ্য়ের উপর সবটা ছেড়ে দিয়েছিলাম। কারণ ফলাফলে আমার হাত নেই। মাথার ভিতর শুধু গীতাই ঘুরেছে।  ভগবান শ্রীকৃষ্ণ ফলাফল ভুলে কর্মের উপর ফোকাস করতে বলেছিলেন অর্জুনকে। আর ঠিক এটাই আমার মাথায় ঘুরছিল।' টোকিয়োতে স্বপ্নভঙ্গের পরেই মনুর বাড়ির চেহারাটাও বদলে গিয়েছিল। 

মনুর বাবা রামকিশান ভাকের এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে বলেন, 'মনুর মা প্রায়ই গীতার শ্লোক পাঠ করে। তার গলায় শোনা যায়,  যঃ সর্বত্রানাভিস্নেহাস তৎ তৎ প্রাপ্য শুভাশুভম, নাভিনন্দতি না দ্বিভেষষ্ঠি তস্য প্রজ্ঞা প্রতিষ্টাহিতা। যার অর্থ সকল পরিস্থিতিতেই নিস্প্রিহ থাকা, সৌভাগ্যের দ্বারা প্রসন্ন না হওয়া ক্লেশে হতাশ না হওয়া। যেন নিখুঁত জ্ঞানসম্পন্ন ঋষি'! এসবই মনুর ভিতর ঢুকে গিয়েছে। 

অলিম্পিক্স শুরুর আগে মনু ভোগালে শ্যুটিং অ্য়াকাডেমিতে ছিলেন। অলিম্পিক্স শুরুর চার মাস আগে জীবনের প্রথম মিউজিক ক্লাসে ভর্তি হন মনু। গান এবং ভায়োলিনে মনোনিবেশ করেন তিনি। মনুর কোচ যশপাল রানা বলছেন, 'সবাই যখন প্রস্তুতি নিচ্ছিল অলিম্পিক্সের তখন মনু ভায়োলিন বাজাত।' খুব ছোট থেকে মনু খেলা ভালোবাসতেন। শুনকে অবাক লাগবে যে, মনু বন্দুক চালানো ছাড়াও জানেন বক্সিং, স্কেটিং, ভলিবল, মার্শাল আর্ট। জাতীয় স্করেও এই সব খেলা থেকে তাঁর রয়েছে ৬০টি পদক। এমনকী মনু ঘোড়া চালাতেও জানেন।

গতকাল যোগ্যতা অর্জন রাউন্ডে তৃতীয় হয়ে ফাইনালে উঠেছিলেন মনু। ৯ বারের বিশ্বকাপ জয়ী মনুর ঝুলিতে আছে কমনওয়েলথ সোনাও। অলিম্পিক্স পদক জয়ের দোরগোড়ায় ছিলেন তিনি। মনুর দিকেই ছিল সকলের চোখ। মনুকে নিয়ে পদকের প্রত্যাশা ছিল অলিম্প্রিক্স শুরুর আগে থেকেই। মনু প্রত্য়াশা পূরণ করে দেশবাসীকে গর্বিত করলেন। মনু কিন্তু আরও জোড়া পদক নিয়ে ফিরতে পারেন অলিম্পিক্স থেকে। কারণ ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড টিম কোয়ালিফিকেশন ও ২৫ মিটার উইমেন'স কোয়ালিফিকেশন প্রিসিসনে নামবেন মনু।  ২৯ জুলাই ও ২ অগস্ট রয়েছে এই দুই ইভেন্ট।

আরও পড়ুন: মুম্বইয়ের রাস্তায় রোহিতের মারকাটারি SUV, কলকাতার ঐতিহাসিক স্মৃতি তাঁর চারচাকায়!
 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.