চলে গেলেন ভারত-অস্ট্রেলিয়া ঐতিহাসিক 'টাই' টেস্ট-এর আম্পায়ার

ক্রিকেট ইতিহাসে মাত্র দ্বিতীয়বার টাই হয় কোনও টেস্ট। এর আগে ১৯৬০ সালে অস্ট্রেলিয়া -ওয়েস্ট ইন্ডিজের ব্রিসবেন টেস্ট টাই হয়েছিল।

Updated By: Jan 31, 2019, 05:29 PM IST
চলে গেলেন ভারত-অস্ট্রেলিয়া ঐতিহাসিক 'টাই' টেস্ট-এর আম্পায়ার

নিজস্ব প্রতিনিধি :  প্রায় ১৪২ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাস। তাতে এখনও পর্যন্ত  টাই বা অমীমাংসিত মাত্র ২টি টেস্ট। যার মধ্যে একটি টেস্টের আম্পায়ার ছিলেন তিনি। ফলে তাঁকে অবলীলায় ইতিহাসের সাক্ষী বলাই যায়। ১৯৮২ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত মাত্র ৬টি টেস্ট এবং ৮টি একদিনের ম্যাচে আম্পায়ারিং করেছেন তিনি। আর তাতেই ক্রিকেট ইতিহাসে তাঁর নাম লেখা রয়েছে। ইতিহাসের সাক্ষী সেই আম্পায়ার দারা দোতিওয়ালা ৮৫ বছর বয়সে চলে গেলেন। 

আরও পড়ুন-  এমন হাস্যকর রান-আউট ক্রিকেট ইতিহাসে বেশি নেই, বিগ ব্যাশে আবার এক কাণ্ড!

৩৩ বছর আগে চেন্নাইতে সেই টেস্ট আয়োজিত হয়েছিল । ভারত বনাম অস্ট্রেলিয়ার সেই টেস্টে আম্পায়ার হিসাবে দায়িত্বে ছিলেন দারা দোতিওয়ালা। ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকেই এখনও মনে করেন, সেদিন চেন্নাই টেস্ট ম্যাচ টাই হওয়ার জন্য দোতিওয়ালা অনেকটাই দায়ি। শেষ উইকেটে মানিন্দার সিংকে এলবিডব্লিউতে আউট দিয়েছিলেন তিনি। আর সেই সিদ্ধান্ত নিয়েই এখনও ক্রিকেটমহলে ধোয়াশা রয়েছে। অনেকেই বলেন, সেটি ছিল বিতর্কিত সিদ্ধান্ত। গ্রেগ ম্যাথিউজের ডেলিভারিতে মানিন্দা এলবিডব্লিউ হন। ম্যাচের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার করেছিল ৫৭৪/৭। জবাবে ৩৯৭ রানে অলআউট হয়েছিল ভারত। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ১৭০/৫। ভারতের সামনে লক্ষ্যমাত্রা ছিল ৩৪৮ রান।

আরও পড়ুন-  নিউ জিল্যান্ডে রোহিতদের মহাপতন, শাপমোচন সৌরভের!

এর পর ঠিক ৩৪৭ রানেই ভারত অলআউট হয়ে যায়। ক্রিকেট ইতিহাসে মাত্র দ্বিতীয়বার টাই হয় কোনও টেস্ট। এর আগে ১৯৬০ সালে অস্ট্রেলিয়া -ওয়েস্ট ইন্ডিজের ব্রিসবেন টেস্ট টাই হয়েছিল। সেটিই ছিল প্রথমবার কোনও টেস্ট ড্র হওয়ার রেকর্ড। প্রসঙ্গত, ১৯৮২ সালে ভারত-ইংল্যান্ড কানপুর টেস্টে প্রথম আম্পায়ারিং করেন দোতিওয়ালা। একই বছর ভারত-শ্রীলঙ্কার একদিনের ম্যাচেও দায়িত্বে ছিলেন তিনি।  ১৯৮৭ সালে ভারত-ওয়েস্ট ইন্ডিজ দিল্লি টেস্টে দায়িত্ব সামলে কেরিয়ার শেষ করেন দোতিওয়ালা।

.