আপনি কী করে ধোনি হলেন? সেদিন উত্তর খুঁজে পাননি সুশান্ত সিং রাজপুত

সুশান্ত একবার এক সাক্ষাৎকারে বলেছিলেন, কীভাবে যে তিনি পর্দার ধোনি হয়ে উঠলেন তা নিজেও জানেন না। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Jun 14, 2020, 05:59 PM IST
আপনি কী করে ধোনি হলেন? সেদিন উত্তর খুঁজে পাননি সুশান্ত সিং রাজপুত

নিজস্ব প্রতিনিধি- স্মল টাউন বয়। ঠিক যেমন মহেন্দ্র সিং ধোনি। ঝাড়খণ্ডের ছেলে থেকে বিশ্ব ক্রিকেটের তারকা। আর তিনি পাটনা বয় থেকে অভিনয় জগতের নক্ষত্র। দুটো সমান্তরাল লাইন এসে মিশল এক বিন্দুতে। সেখান থেকেই তৈরি- এম এস ধোনি- দ্য আনটোল্ড স্টোরি। কীভাবে তিনি পর্দার ধোনি হয়ে উঠলেন, তা নিয়ে কাটাছেঁড়া হয়েছে আগেও। কিন্তু এখন হয়তো ময়নাতদন্ত হবে। হওয়ারই কথা। বেঁচে থাকলে মানুষ সব সময় স্পটলাইটে আসে না। কিন্তু মৃত মানুষের ময়নাতদন্ত তো রেওয়াজ। সুশান্ত সিং রাজপুতের পর্দার মহেন্দ্র সিং ধোনির হয়ে ওঠার গল্পটা আনটোল্ড স্টোরি-র মতোই। 

সুশান্ত একবার এক সাক্ষাৎকারে বলেছিলেন, কীভাবে যে তিনি পর্দার ধোনি হয়ে উঠলেন তা নিজেও জানেন না। ছবির পরিচালক নীরাজ পান্ডে তখন বেবি সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত। হঠাৎ একদিন ধোনির ম্যানেজার অরুণ পান্ডে তাঁকে ফোন করেন। মহেন্দ্র সিং ধোনির জীবনী নিয়ে সিনেমা হবে। সেখানে ধোনির ভূমিকায় অভিনয় করতে হবে তাঁকে। প্রস্তাব ছিল এমনই। রাজপুত বলেছিলেন, দ্বিতীয় কোনও প্রশ্ন তিনি আর অরুণকে করেননি। হ্যাঁ বলে দিয়েছিলেন এক কথায়। তারপর অবশ্য অনেকটা সময় কেটেছে। মুখচোরা ধোনি নিজের জীবনের কথা এত সহজে পর্দায় তুলতে চাননি। তাঁকে রাজি করাতে সময় লেগেছিল পরিচালকের। সুশান্ত অপেক্ষা করেছিলেন। ধোনি হ্যাঁ বলার পর একলাফে মাঠে নেমে পড়েন। ভুলেই গিয়েছিলেন, তিনি আদতে অভিনেতা নাকি ক্রিকেটার! যেভাবেই হোক ধোনি হয়ে উঠতে হবে। তাঁর মত কাঁধ ঝাঁকিয়ে হাঁটতে হবে। ব্যাট করতে হবে। উইকেটকিপিং-এর স্টাইল হতে হবে ধোনির মতো। হাঁটাচলা, আঙুল দিয়ে চুল ঘোরানো, সব করতে হবে ধোনির মতো। এতই কি সহজ! কঠিন কাজের জন্য কঠিন পরিশ্রম শুরু করলেন রাজপুত। 

আরও পড়ুন- শেষ গোল করল মৃত আলেকজেন্ডার! কফিন জড়িয়েই গোলের আনন্দে মাতল বন্ধুরা

সুশান্তকে ট্রেনিং করাতেন ভারতীয় দলের প্রাক্তন উইকেটকিপার কিরান মোরে। রোদের মধ্যে তিন-চার ঘন্টা ট্রেনিং চলত। কিরন মোরে নাকি একখানা লাঠি হাতে নিয়ে সুশান্তকে প্র্যাকটিস করাতেন। হাঁপিয়ে গেলেও রেহাই মিলত না। এম এস ধোনি হয়ে ওঠা কি আর সহজ কাজ! আপনি কী করে ধোনি হয়ে উঠলেন! এই প্রশ্নটা সুশান্তকে কেউ করেছিল! উত্তরে অভিনেতা বলেছিলেন, ছোট্ট শহর থেকে উঠে এসে দুনিয়া জয় করাটা তাঁরাই ফুটিয়ে তুলতে পারেন আসলে যারা সেটা করে ফেলেছেন। ব্যাকগ্রাউন্ড ডান্সার হয়ে শুরু। তারপর সিরিয়ালে অভিনয়। পেট চালাতে সঙ্গে বিপিও-র চাকরি। তারপর কাই পো ছে, শুদ্ধ দেশি রোমান্স সিনেমার হিরো। বলিউডে মাথা উঁচু করে হাঁটতে শুরু করেন সুশান্ত। একই রকম উত্থান ধোনি আর সুশান্তের। প্রেক্ষাপট শুধু আলাদা। একজন অভিনয় জগতের। আরেকজন ক্রিকেটের সেরা হয়েছেন। ধোনির গল্প শুধু বলা হয়েছে। সুশান্ত আনটোল্ড।

.