ব্যর্থতা থেকেই আমি জীবনে শিক্ষা নিয়েছি: বিরাট কোহলি

খারাপ যদি কিছু ঘটে, সেটাই মোটিভেট করে আমাকে আরও পরিণত হতে।

Updated By: Jul 24, 2019, 01:34 PM IST
ব্যর্থতা থেকেই আমি জীবনে শিক্ষা নিয়েছি: বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন : ম্যাঞ্চেস্টারে বিশ্বকাপের সেমি-ফাইনালে নিউ-জিল্যান্ডের কাছে হেরে ছিটকে গিয়েছে ভারত। তারপর কেটে গিয়েছে দুই সপ্তাহ। সামনেই টিম ইন্ডিয়ার ক্যারিবিয়ান সফর। বিশ্বকাপের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়াতে মরিয়া টিম ইন্ডিয়া। তাই তো ক্যারিবিয়ান সফরে বিশ্রাম না নিয়ে গোটা সফরেই সামনে থেকে দলকে নেতৃত্ব দেবেন ক্যাপ্টেন কোহলি।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাত্কারে বিরাট কোহলিকে প্রশ্ন করা হয় বিশ্বকাপের সেমি-ফাইনালে হারার পর যে হতাশা সেখান থেকে ঘুরে দাঁড়ানোটা কতটা কঠিন বা সহজ? উত্তরে কোহলি বলেন, " আমি জীবনে বেশিরভাগ ক্ষেত্রেই ব্যর্থতা আর বাধা-বিপত্তি থেকেই শিক্ষা নিয়েছি। খারাপ যদি কিছু ঘটে, সেটাই মোটিভেট করে আমাকে আরও পরিণত হতে। আমাকে সেই সময়ের গুরুত্বটা বুঝতে সাহায্য করে যতটা না সাফল্যের সময় হয়। ব্যর্থতাই আমাকে বসে ভাবতে সাহায্য করে এখন তোমার কী করা উচিত্। নিজের জন্য একটা রোডম্যাপ তৈরি করতে। আর দ্বিতীয়ত সেই খারাপ সময়ে কে পাশে দাঁড়াচ্ছে আর কে পালিয়ে যাচ্ছে সেটাও খেয়াল করতে হয়।"

আরও পড়ুন - জয়াবর্ধনে থেকে টম মুডি! কোহলিদের কোচ হওয়ার জন্য তারকাদের লম্বা তালিকা

বিরাট আরও বলেন, " সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি হল, এটাই একটা চরিত্রকে তৈরি করে। কারণ সবকিছুই তখন হঠাত্ করেই ঘটে। তুমি কোনও ভুল করনি অথচ তোমাকে ছিটকে যেতে হল -এই বিষয়টা হজম করা কঠিন হয়ে পড়ে। এইটা বিশ্বাস করাই কঠিন! তখনই তোমাকে চিন্তা করতে হবে, নিজেকে বিশ্বাস করাতে হবে, যে তেমন কোনও ভুল করোনি কিন্তু তবু তুমি হেরে গেছো।" 

.