ICC: এখন দেওয়ালে মাথা ঠুকছে আইসিসি, আমেরিকায় কাপযুদ্ধ করে ক্ষতি ১৬৭ কোটি!

ICC Loses Rs 167 Crore After Hosting T20 World Cup 2024 In USA: আমেরিকায় বিশ্বকাপ আয়োজন করেই বিরাট ক্ষতি হয়ে গেল! এখন মাথায় হাত আইসিসি-র।  

Updated By: Jul 18, 2024, 03:51 PM IST
ICC: এখন দেওয়ালে মাথা ঠুকছে আইসিসি, আমেরিকায় কাপযুদ্ধ করে ক্ষতি ১৬৭ কোটি!
বিশ্বকাপ করেই বিরাট ক্ষতি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি বছর যুগ্ম ভাবে টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2024) আয়োজন করছিল নিউ ইয়র্ক (New York) ও ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। দেখতে গেলে জো বাইডেনের দেশের মানুষের ক্রিকেট নিয়ে বিন্দুমাত্র উৎসাহ নেই। বিশ্বের এক নম্বর রাষ্ট্রের নাগরিকরা খেলাধুলো বলতে মূলত বোঝেন বাস্কেটবল ও রাগবি। কিছুটা হলেও ফুটবল। 

ক্রিকেট খায় না মাথায় দেয়, তাও হয়তো অনেকের আজও জানা নেই। আইসিসি মার্কিন মুলুকে ক্রিকেটের প্রচারের জন্য়ই বেছে নিয়েছে এই দেশ। আর এবার আমেরিকায় বিশ্বকাপ আয়োজন করেই দেওয়ালে মাথা ঠুকছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা! কারণ এই দেশে বিশ্বকাপ আয়োজন করেই ২০ মিলিয়ন ডলার ক্ষতি হয়ে গিয়েছে। ভারতীয় মুদ্রায় যা ১৬৭ কোটি টাকা। এমনটাই রিপোর্ট সংবাদসংস্থা পিটিআই-এর! 

আরও পড়ুন:পদ্মাপার জ্বলছে সংরক্ষণের আগুনে, এবার ময়দানে তামিম-মুশফিকুররাও

এই প্রথম বিশ্বকাপের আসর বসেছিল এখানে। সুপার এইট থেকে খেলা হয়েছিল ওয়েস্ট ইন্ডিজে। তার আগে আমেরিকায় মোট ১৬টি ম্য়াচ হয়। তিনটি ভেন্য়ু বেছে নেওয়া হয়েছিল। প্রথমটি নিউ ইয়র্কের আইজেনহাওয়ার পার্ক ওরফে নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়াম, দ্বিতীয়টি ফ্লোরিডার ব্রোওয়ার্ড কাউন্টি ক্রিকেট স্টেডিয়াম ও তৃতীয়টি টেক্সাসের গ্র্যান্ড প্রেরি স্টেডিয়াম। 

শুক্রবার অর্থাৎ আগামিকাল আইসিসি-র সাধারণ বৈঠক রয়েছে কলম্বোতে। যদিও এজিমে উঠতে চলা 'নাইন-পয়েন্ট এজেন্ডার' মধ্য়ে এই বিরাট আর্থিক ক্ষতির প্রসঙ্গ নেই। কিন্তু মনে করা হচ্ছে যে, এই নিয়ে আলোচনা হবেই। ইভেন্ট পরবর্তী রিপোর্টই মাথা ঘুরিয়ে দিয়েছে। এজিএমে বিসিসিআই সচিব জয় শাহ-র নামও উঠে আসবে গ্রেগ বার্কলের পর আইসিসি-র চেয়ারম্য়ান পদে বসার জন্য়। কারণ জয় ভীষণ ভাবে এই পদে বসার জন্য় ইচ্ছুক।

আইসিসি-র এক সূত্রকে উদ্ধৃত করে পিটিআই বলছে, 'সংবিধান অনুযায়ী ২০২৫ সালে ভারতীয় বোর্ডে জয়ের কুলিং অফ পিরিয়ড শুরু হবে বিসিসিআই সচিব হিসাবে। তাঁর এখনও এক বছর বাকি আছে। তবে আগামী বছর যদি জয় দায়িত্বে আসেন, তাহলে বার্কলে তাঁর ২০২৪ সালের ডিসেম্বর থেকে ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত তাঁর তৃতীয় মেয়াদ শেষ করতে পারবেন না।'

আইসিসি  চেয়ারম্য়ানের দুই বছর করে তিন দফার মেয়াদের বদলে, দুই দফার তিন বছর করে মেয়াদের ভাবনায় আইসিসি।যদি বার্কলের বর্তমান মেয়াদ তিন বছর পর্যন্ত প্রসারিত হয়, তাহলে শাহ বিসিসিআই সচিব হিসাবে তাঁর ছয় বছর পূর্ণ করতে পারবেন। ২০২৫ সালে জয় দায়িত্ব নিলে ২০২৮ পর্যন্ত থাকবেন।

আরও পড়ুন: জনসুনামির সংবর্ধনায় হার্দিক, বদোদরা ফেরাল মুম্বইয়ের স্মৃতি, আবেগে ভাসলেন ঘরের ছেলে

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 
 

.