SL vs AGF, ICC T20 World Cup: ধনঞ্জয়ের ব্যাটে-হাসারাঙ্গার বলে আফগানদের হারিয়ে শেষ চারের আশা জিইয়ে রাখল শ্রীলঙ্কা

SL vs AGF, ICC T20 World Cup: সুপার টুয়েলভে শ্রীলঙ্কার ম্যাচ বাকি একটি। ৫ নভেম্বর দাসুন শানাকার দল খেলবে ইংল্যান্ডের সঙ্গে। সেমি ফাইনালে যেতে হলে ম্যাচ শ্রীলঙ্কার কাছে 'ডু অর ডাই'। কারণ জয় ছাড়া সঙ্গে রানরেট এবং অন্য সমীকরণের মারপ্যাঁচের ওপর নির্ভর করছে শ্রীলঙ্কার সেমিফাইনাল ভাগ্য।  

Updated By: Nov 1, 2022, 04:09 PM IST
SL vs AGF, ICC T20 World Cup: ধনঞ্জয়ের ব্যাটে-হাসারাঙ্গার বলে আফগানদের হারিয়ে শেষ চারের আশা জিইয়ে রাখল শ্রীলঙ্কা
লড়াকু ইনিংস খেলে শ্রীলঙ্কাকে শেষ চারের স্বপ্ন দেখাচ্ছেন ধনঞ্জয় ডি'সিলভা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমীকরণ ছিল একেবারে স্পষ্ট। সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে শ্রীলঙ্কা (Sri Lanka) ও আফগানিস্তান (Afghanistan) দুই দলের সামনেই জয় ছাড়া অন্য বিকল্প পথ ছিল না। টিকে থাকার এই লড়াইয়ে নয় বল বাকি থাকতে ৬ উইকেটে জিতল শ্রীলঙ্কা। ধনঞ্জয় ডি'সিলভার (Dhananjaya de Silva) লড়াকু অর্ধ শতরান এবং ওয়ানিন্দু হাসারাঙ্গার (Wanindu Hasaranga de Silva) বোলিংয়ের উপর ভর করে শেষ চারে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল এশিয়ান চ্যাম্পিয়নরা। এবং ম্যাচ হেরে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেল আফগানরা। 

সুপার টুয়েলভে শ্রীলঙ্কার ম্যাচ বাকি একটি। ৫ নভেম্বর দাসুন শানাকার দল খেলবে ইংল্যান্ডের সঙ্গে। সেমি ফাইনালে যেতে হলে ম্যাচ শ্রীলঙ্কার কাছে 'ডু অর ডাই'। কারণ জয় ছাড়া সঙ্গে রানরেট এবং অন্য সমীকরণের মারপ্যাঁচের ওপর নির্ভর করছে শ্রীলঙ্কার সেমিফাইনাল ভাগ্য।  

ব্রিসবেনে গত দুই ম্যাচেই জয় পেয়েছে আগে ব্যাট করা দল। এ ছাড়া গত দুই বছর (১ অক্টোবর ২০২০ থেকে ১ অক্টোবর ২০২২) এই মাঠে আগে ব্যাটিং করা দলই জয় পেয়েছে বেশির ভাগ ম্যাচে (৫৫ শতাংশ)। বাঁচা-মরার লড়াইয়ে আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবি টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। হয়তো পরিসংখ্যানটি মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছিলেন। 

আরও পড়ুন: KL Rahul, ICC T20 World Cup 2022: শাকিবদের বিরুদ্ধে দলে আছেন কেএল রাহুল? বড় মন্তব্য করলেন রাহুল দ্রাবিড়

আরও পড়ুন: Virat Kohli Privacy Breach: বিরাট কোহলির নিরাপত্তায় ব্যাঘাত, ক্ষোভে ফুঁসছেন রাহুল দ্রাবিড়

Wanindu Hasaranga de Silva

চোটের কারণে চলতি প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছেন আফগান ওপেনার হজরতউল্লাহ জাজাই। জাজাইয়ের জায়গায় দলে এসেছিলেন গুলবদিন নাইব। ওপেনার জাজাইয়ের জায়গায় দলে আসা গুলবদিন ব্যাট করেছেন মিডল অর্ডারে। আর রহমানউল্লাহ গুরবাজের সঙ্গে ইনিংস শুরুর দায়িত্ব পড়ে উসমান গণির কাঁধে। দুজনে মিলে শুরুটাও খারাপ করেননি। পাওয়ার-প্লেতে এই ব্যাটার মিলে তুলেছিলেন ৪২ রান। পাওয়ার-প্লে শেষে তাই বড় সংগ্রহ গড়ার স্বপ্নই দেখেছে আফগানরা। তবে সেটা আর হয়ে ওঠেনি। আফগান ব্যাটিং লাইনআপের প্রথম ছয় ব্যাটার দুই অঙ্কে পৌঁছালেও কেউ ইনিংস বড় করতে পারেননি। ইনিংসের সপ্তম ওভারে গুরবাজ ২৮ রানে আউট হন। আফগান ইনিংসের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ এটাই। আরেক ওপেনার উসমান ফেরেন ২৭ করে। 

ইব্রাহিম জাদরান, নাজিবউল্লাহ জাদরানরা ক্রিজে সেট হয়েছেন, কিন্তু তাঁরাও বড় ইনিংস খেলতে পারেননি। শেষ দিকে মোহাম্মদ নবি ও রাশিদ খান নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারলেন না। ফলে ২০ ওভারে ৮ উইকেটে ১৪৪ রানেই থামে আফগানিস্তানের ইনিংস। পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ ওভারে ৫৩ রান দেওয়া ওয়ানিন্দু হাসারাঙ্গা দারুণভাবেই ফিরে এসেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ ওভারে ২২ রানে ১ উইকেট নেওয়ার পর এদিন নিলেন ১৩ রানে ৩ উইকেট।

ব্যাটিংয়ের মতো বোলিংয়েও দারুণ শুরু করে আফগানিস্তান। দ্বিতীয় ওভারেই মুজিব উর রহমান ফিরিয়ে দেন পাতুম নিশাঙ্কাকে। ফজলহক ফারুকি ও মুজিব রানের গতি আটকে রাখেন। পাওয়ার-প্লেতে শ্রীলঙ্কা তোলে মাত্র ২৮ রান। প্রথম ১০ ওভারে তোলে ৬৩ রান। তবে এরপরই খোলস ছেড়ে বের হন শ্রীলঙ্কার ব্যাটাররা। রাশিদ ও নবির টানা ২ ওভারে ডি সিলভা ও চারিত আসালাঙ্কা তুলে নেন ২৬ রান। এই দুই ব্যাটারের ৩৪ বলে ৫৪ রানের জুটি যখন রশিদ ভাঙেন, তখন লঙ্কানদের প্রয়োজন ছিল ৩৯ বলে মাত্র ৪৫ রান। হাতে ছিল ৭ উইকেট। ফলে ১৮.৩ ওভারে ৪ উইকেটে ১৪৮ রান তুলে ম্যাচ জিতে যায় শ্রীলঙ্কা। ৪২ বলে ৬৬ রানে অপরাজিত থেকে ম্যাচ জেতালেন ধনঞ্জয় ডি'সিলভা। মারলেন ৬টি চার ও ২টি ছক্কা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)        

.