Rohit Sharma, ICC Test Championship Final 2023: টেস্ট ফাইনাল নিয়ে এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন রোহিত, কিন্তু কীভাবে?

আগামী ৭-১১ জুন লন্ডনের ঐতিহাসিক ওভালে বিশ্বের সেরা টেস্ট দল হওয়ার খেতাবি লড়াইয়ে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। গতবার যে তাঁর অধীনেই ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরেছিল টিম ইন্ডিয়া। তাই এবার অনেক আগে থেকেই ছক কষে নিয়েছেন রোহিত। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 13, 2023, 07:36 PM IST
Rohit Sharma, ICC Test Championship Final 2023: টেস্ট ফাইনাল নিয়ে এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন রোহিত, কিন্তু কীভাবে?
সুনীল গাভাসকরের হাত থেকে বর্ডার গাভাসকর ট্রফি নিচ্ছেন রোহিত শর্মা। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: টেস্ট অধিনায়ক হিসেবে মাত্র ছয় ম্যাচের অভিজ্ঞতা। ইতিমধ্যেই ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে দুটি সিরিজ জিতে ফেলেছেন রোহিত শর্মা (Rohit Sharma)। তবে তাঁর কাছে সদ্য সমাপ্ত বর্ডার গাভাসকর ট্রফি (Border Gavaskar Trophy 2023) ২-১ ব্যবধানে জেতা অন্য মাত্রা রাখে। যদিও অস্ট্রেলিয়াকে (Australia) হারালেও এই সিরিজ জয় নিয়ে বেশি উল্লাস করতে নারাজ টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়ক। কারণ আইপিএল (IPL 2023) শেষ হলেই যে ভারতীয় দল ইংল্যান্ডে (England) উড়ে যাবে মেগা ফাইনাল খেলার জন্য। এবারও বিরাট কোহলি (Virat Kohli)-চেতেশ্বর পূজারাদের (Cheteshwar Pujara) ফের প্যাট কামিন্স (Pat Cummins), স্টিভ স্মিথ (Steve Smith), ন্যাথান লিয়ঁদের (Nathan Lyon) বিরুদ্ধে লড়াই করতে হবে। তাই আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নসিপ ফাইনাল (ICC Test Championship Final 2023) নিয়েই বেশি ভাবনাচিন্তা করছেন ভারতের অধিনায়ক। 

আগামী ৭-১১ জুন লন্ডনের ঐতিহাসিক ওভালে বিশ্বের সেরা টেস্ট দল হওয়ার খেতাবি লড়াইয়ে মুখোমুখি ভারত ও অস্ট্রেলিয়া। গতবার যে তাঁর অধীনেই ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরেছিল টিম ইন্ডিয়া। তাই এবার অনেক আগে থেকেই ছক কষে নিয়েছেন রোহিত। অজিদের ঘরের মাঠে ২-১ ব্যবধানে হারানোর পর সাংবাদিক বৈঠকে এসে সেটাই মনে করিয়ে দিলেন রোহিত। 

মেগা ফাইনালে বিপক্ষ অস্ট্রেলিয়া: আইপিএল-এর শেষেই বিশ্ব টেস্ট ফাইনাল খেলতে ইংল্যান্ডে উড়ে যেতে হবে। ফের একবার সামনে অস্ট্রেলিয়া হলেও, এবার কিন্তু অন্য লড়াই হবে। এদিকে ফাইনালে নিরপেক্ষ ভেন্যু হলেও দুটি দেশই ইংল্যান্ডে গত কয়েক বছরে অনেক টেস্ট খেলেছি। তাই ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা কিংবা ওদের ঘরের মাঠে বাউন্সি পিচে খেলার মতো ব্যাপার কিন্তু হবে না। সেটা মাথায় রেখেই দুটি দল ওভালের বাইশ গজে নামবে। 

ওয়ার্ক লোড ম্যানেজমেন্ট ছাড়াও ডিউক বলে প্র্যাকটিস: বিশ্ব টেস্ট ফাইনালে যাদের নিয়ে দল গড়া হবে তাদের সঙ্গে এই ফাইনাল নিয়ে অনেকবার আলোচনা হয়েছে। এমনকি দলের কিছু বোলারকে আমরা ডিউক বল দিয়েছি। যাতে ইংল্যান্ডের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে পারে। কারণ সেখানে যে ডিউক বলেই খেলা হবে। তাছাড়া আমাদের দলের একাধিক ক্রিকেটার সেখানে খেলেছে। তাই অসুবিধা হবে না। এছাড়া ২১ এপ্রিলের মধ্যে আইপিএল-এর একাধিক দল কাপ যুদ্ধ থেকে ছিটকে যাবে। সেই ফ্রাঞ্চাইজিগুলোর মধ্যে ফাইনালে খেলতে যাওয়া কোনও ক্রিকেটার থাকলে, তাদের আগেভাগে ইংল্যান্ডে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে। 

আরও পড়ুন: Rohit Sharma and Virat Kohli: সিরিজ জিতেই দুই মহাতারকা রোহিত, কোহলিকে 'বিরাট' সার্টিফিকেট দিলেন রাহুল দ্রাবিড়

আরও পড়ুন: Virat Kohli, BGT 2023: টেস্টে ১২০৫ দিন পর শতরান করে নিন্দুকদের চুপ থাকতে বলে দিলেন বিরাট

নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কা টেস্টে নজর ছিল: আমাদের ফোকাস এই টেস্টে থাকলেও প্রতি মুহূর্তে নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কা টেস্টে নজর ছিল। কে এগিয়ে ছিল, কীভাবে এগিয়ে যাচ্ছিল, সবদিকেই আমরা নজর রাখছিলাম। সেইসঙ্গে সেই টেস্ট নিয়ে আমরা নিজেদের আলোচনাও করছিলাম। ম্যাচটা টেলিভিশনে কেন দেখাল না বলতে পারব না। দেখালে ভাল হত। আমরা তো মাঠে ছিলাম। দেখার সুযোগ ছিল না। দলের কয়েক জন ল্যাপটপে খেলা দেখছিল। ওরাই আমাদের স্কোর জানাতে থাকছিল।

২-১ ব্যবধানে সিরিজ জয়: ৩-১ ব্যবধানে জয়ে ছিল আমাদের মূল লক্ষ্য। তবে শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে সিরিজ জিতে সন্তুষ্ট থাকতে হল। কারণ অস্ট্রেলিয়া সদ্য সমাপ্ত সিরিজে ভালো লড়াই করেছে। যেমন ধরুন আহমেদাবাদে প্রথম দুই দিন পিচ থেকে সাহায্য না পেলেও, ওদের ৪৮০ রানে অলআউট করেছি। এরপর তৃতীয় ও চতুর্থ দিন পিচ থেকে অজি স্পিনাররা সাহায্য পেলেও আমরা বড় রান (৫৭১) করেছিলাম। তাই সিরিজ জয় সম্ভব হল। 

অধিনায়ক হিসেবে রোজই শিখছি: এটা মেনে নিতে কোনও অসুবিধা নেই যে, টেস্ট ক্রিকেটে অধিনায়কত্ব করার ব্যাপারে আমার অভিজ্ঞতা অনেক কম। সবেমাত্র ছ'টি টেস্টে অধিনায়কত্ব করলাম। এমনকি ঘরের মাঠেও আমার টেস্ট খেলার অভিজ্ঞতা অনেক কম। সেই তুলনায় আমি সীমিত ওভারের ফরম্যাট, বিশেষ করে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেওয়ার ব্যাপারে আমার অনেক বেশি অভিজ্ঞতা আছে। তবে আমাদের দলে বেশ কয়েকজন ক্রিকেটার আছে যাদের টেস্ট খেলার অভিজ্ঞতা অনেক বেশি। ওরা আমাকে প্রতি মুহূর্তে সাহায্য করছে। এমনকি সাহায্য পাচ্ছি টিম ম্যানেজমেন্টের কাছ থেকেও। এই সিরিজে বেশ কিছু ভুল করেছি। তবে অধিনায়ক হিসেবে সেই ভুলগুলোর পুনরাবৃত্তি করতে চাই না। 

রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা: অশ্বিন ও জাদেজাকে আরও অনেক বছর ধরে খেলতে দেখতে চাই। কারণ গত ১০ বছরের বেশি সময় ধরে এই তারকা পারফর্ম করে আসছে।বিপক্ষের উইকেট নেওয়া যেমন দু'জনের কাছে জলভাত, ঠিক তেমনই দলের প্রয়োজনে ওরা কিন্তু রান করে দেয়। এবং আমি চাই অশ্বিন ও জাদেজা দলকে আরও অনেক বছর ধরে সার্ভিস দিয়ে যাক। 

শ্রেয়সের চোট: শ্রেয়সের ব্যাপারটাকে দুর্ভাগ্যজনকই বলব। খুব খারাপ লাগছে ওর কথা ভেবে। ব্যাট করার জন্য সারা দিন অপেক্ষা করতে হল। তারপরে যখন ব্যাট করার সময় এল, তখন পিঠের ব্যথায় কাবু হয়ে পড়ল। ওকে হাসপাতালে পাঠিয়ে স্ক্যান করা হয়েছে। সঠিক জানি না যে স্ক্যানের রিপোর্টে কী আছে। তবে এ টুকু জানি, ও ভালো নেই। তাই জন্যেই আমাদের সঙ্গে উৎসবও করতে পারেনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.