Virat Kohli, BGT 2023: টেস্টে ১২০৫ দিন পর শতরান করে নিন্দুকদের চুপ থাকতে বলে দিলেন বিরাট

কেরিয়ারের ২৭ তম থেকে ২৮ তম টেস্ট শতরান পেতে তাঁর সময় লেগেছিল পুরো ১২০৫ দিন। লাল বলের ক্রিকেটে বড় রানের খরাকে একেবারে পাঠালেন মাঠের বাইরে। শেষ টেস্টের চতুর্থদিন বিরাট পেয়ে গিয়েছিলেন তাঁর অধরা মাধুরী। লাল বলের ক্রিকেটে তাঁর শতরান দেখার 'তীর্থের কাক'-এর মতো বসেছিলেন স্ত্রী অনুষ্কা শর্মা। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 13, 2023, 05:39 PM IST
Virat Kohli, BGT 2023: টেস্টে ১২০৫ দিন পর শতরান করে নিন্দুকদের চুপ থাকতে বলে দিলেন বিরাট
শতরানের পর এভাবেই বিয়ের আঙটিতে চুমু এঁকে দিয়েছিলেন বিরাট কোহলি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৯ সালের পর ২০২২। ১০২০ দিন পর তিন অঙ্কের রানের (সব ফরম্যাট মিলিয়ে) দেখা পেয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। তারিখটি ছিল ৯ সেপ্টেম্বর ২০২২। এশিয়া কাপে (Asia Cup 2022) নিয়মরক্ষার ম্যাচে আফগানিস্তানের (Afganistan) বিরুদ্ধে ঝলসে উঠেছিল বিরাটের ব্যাট। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফরম্যাটে দেশের জার্সিতে করেছিলেন প্রথম শতরান। কিন্তু বিরাট যে লাল বলের ক্রিকেটেও রাজা। তবে ২০১৯ সালের ২৩ নভেম্বর বাংলাদেশের (Bangladesh) বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে দিন-রাতের টেস্টে শেষবার শতরান করেছিলেন তিনি। প্রায় তিন বছরেরও বেশি সময়ে ধরে লাল বলের ক্রিকেটে শতরান না পাওয়ার জন্য তাঁকে রীতিমতো সমালোচিত হতে হয়েছিল। তবে সে সব এই মুহূর্ত হয়ে অতীত হয়ে গেল। আর তাই অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে বর্ডার গাভাসকর ট্রফির (Border Gavaskar Trophy 2023) শেষ টেস্টে ৩৬৪ বলে ১৮৬ রানের ইনিংস খেলেই নিন্দুকদের একহাত নিলেন টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকা। 

ড্র-এর দিকে এগোচ্ছে দেখে বর্ডার গাভাসকর ট্রফির পঞ্চম দিন শেষ হয়ে যাওয়ার আগেই খেলা বন্ধ করার সিদ্ধান্ত নেয় দুই দল। এরপর সম্প্রচারকারী চ্যানেলে বিরাট বলেন, "সত্যি বলতে নিজের প্রতি একজন ক্রিকেটার হিসেবে প্রত্যাশা পূরণ করতে পারছি কিনা সেটাই আমার কাছে বড় ব্যাপার। এটাও ঠিক যে আমি নিজের যোগ্যতা অনুসারে টেস্ট ক্রিকেট খেলতে পারছিলাম না। গত ১০ বছর ধরে যে ভাবে এই ফরম্যাটে খেলে এসেছি, সেটা করতে পারছিলাম না। সেইজন্য হতাশ ছিলাম। তবে তাই বলে এমন নয় যে আমি খারাপ ফর্মে ছিলাম। নাগপুরের প্রথম ইনিংস থেকেই ভালো ব্যাট করছিলাম। জানতাম শতরান আসা শুধু সময়ের অপেক্ষা। আর তাই কাউকে ভুল প্রমাণিত করার দায় আমার ছিল না। আমার যাবতীয় দায় দলের কাছে। একজন সিনিয়র ক্রিকেটার হিসেবে সেটাই পালন করে চলেছি।" 

আরও পড়ুন: Virat Kohli, BGT 2023: 'বিরাটকে গ্রেফতার করবেন না!' কেন এমন টুইট করল দিল্লি পুলিস? জেনে নিন

আরও পড়ুন: Virat Kohli, BGT 2023: ব্যাটিং পর এবার ফিল্ডিং করার সময় চোট! মাঠ ছাড়লেন বিরাট, আইপিএল খেলবেন?

কেরিয়ারের ২৭ তম থেকে ২৮ তম টেস্ট শতরান পেতে তাঁর সময় লেগেছিল পুরো ১২০৫ দিন। লাল বলের ক্রিকেটে বড় রানের খরাকে একেবারে পাঠালেন মাঠের বাইরে। শেষ টেস্টের চতুর্থদিন বিরাট পেয়ে গিয়েছিলেন তাঁর অধরা মাধুরী। লাল বলের ক্রিকেটে তাঁর শতরান দেখার 'তীর্থের কাক'-এর মতো বসেছিলেন স্ত্রী অনুষ্কা শর্মা। বিরাট শতরান করার পরেই ৭৫ তম ১০০ উৎসর্গ করেন অনুষ্কাকেই। গলার চেইনে ঝোলানো বিয়ের আংটিতে ঠোঁট বুলিয়ে, ভারতের প্রাক্তন অধিনায়ক বুঝিয়ে দেন যে, এই শতরান তিনি স্ত্রীকেই উৎসর্গ করেছেন।  

এই ম্যারাথন ইনিংসের জন্য হয়েছেন ম্যাচের সেরা। তবে ১৮৬ রানে আউট হলেও আক্ষেপ করছেন না বিরাট। বরং তাঁর মুখে দলের কথাই শোনা গেল। তিনি ফের যোগ করেন, "৬০ রানে ব্যাট করার সময় ঠিক করে নিয়েছিলাম যে আগ্রাসী মেজাজে রান করব। তবে শ্রেয়স আইয়ার পিঠে চোট পাওয়ার জন্য আমাদের ছকে বদল আসে। কারণ আমাদের কাছে এই টেস্ট জয়ের থেকে ড্র করা খুব গুরুত্বপূর্ণ ছিল। তাই বড় রান করে মাঠ ছাড়তে পারলাম।" 

অন্যদিকে নিউজিল্যান্ড এদিন ভারতকে সকালে দিয়েছে এক অপ্রত্যাশিত উপহার। ক্রায়েস্টচার্চে নিউজিল্যান্ড রুদ্ধশ্বাস ম্যাচে শ্রীলঙ্কাকে রোহিত শর্মাদের হাতে চল এসেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের কনফার্মড টিকিট। কেন উইলিয়ামসনের অসাধারণ অপরাজিত শতরানে ভর করেই এসেছে কিউয়িদের জয়। শ্রীলঙ্কা পরের টেস্ট জিতলেও তাদের পয়েন্ট হবে ৫২.৭৮। অন্যদিকে আহমেদাবাদ টেস্ট ড্র করে ভারতের পয়েন্ট হবে ৫৮.৮০। অর্থাৎ ক্লিয়ার উইনার হিসেবে ভারত চলে গেল ফাইনালে। আগামী ৭-১১ জুন লন্ডনের ঐতিহাসিক ওভালে বিশ্বের সেরা টেস্ট দল হওয়ার খেতাবি লড়াইয়ে ভারত মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। সেই ম্যাচেও বিরাটের ব্যাটের দিকে তাকিয়ে থাকবে ভারতীয় দল। বিরাটও ফের একবার মেগা ফাইনাল খেলার জন্য মুখিয়ে আছেন। কারণ গতবার যে তাঁর অধীনেই ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরেছিল টিম ইন্ডিয়া। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.