ICC Women's World Cup, AUSWvsENGW: ফাইনালে শতরান, স্বামী Mitchell Starc-এর বাহবা পেলেন স্ত্রী Alyssa Healy

টসে জিতে অস্ট্রেলিয়াকে ব্যাট করতে পাঠায় ইংল্যান্ড। ক্রিজে এসেই দুই ওপেনার র‌্যাচেল হেইনেস ও অ্যালিসা ১৬০ রান যোগ করে দেন। বিশ্বকাপ তো বটেই, কোনও একটি একদিনের সিরিজেও এই প্রথম কোনও জুটি তিনবার শতরানের পার্টনারশিপ গড়ল। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 3, 2022, 12:53 PM IST
ICC Women's World Cup, AUSWvsENGW: ফাইনালে শতরান, স্বামী Mitchell Starc-এর বাহবা পেলেন স্ত্রী Alyssa Healy
স্ত্রী অ্যালিসার শতরানে উচ্ছ্বসিত স্বামী মিচেল স্টার্ক।

নিজস্ব প্রতিবেদন: চলতি মহিলা বিশ্বকাপ ফাইনালের (ICC Women's World Cup) মঞ্চে যাবতীয় নজর কাড়লেন অ্যালিসা হিলি (Alyssa Healy)। অস্ট্রেলিয়া মহিলা দলের (Australia Women) এই ওপেনার-উইকেটকিপার মাত্র ১৩৮ বলে ১৭০ রান করলেন। ১৮৮ মিনিট ক্রিজে থেকে তাঁর এই মহাকাব্যিক ইনিংস ২৬টি চার দিয়ে সাজানো ছিল। একইসঙ্গে এই ইনিংস খেলে যে কোনও বিশ্বকাপ ফাইনালে ব্যক্তিগত সর্বোচ্চ রানের নজির গড়লেন তিনি। স্বভাবতই স্ত্রী-র সাফল্যে উচ্ছ্বসিত স্বামী মিচেল স্টার্ক (Mitchell Starc)। রবিবার ইংল্যান্ড মহিলা দলের (England Women) বিরুদ্ধে অ্যালিসা শতরান পূর্ণ করতেই উঠে দাঁড়িয়ে অভিবাদন জানালেন অস্ট্রেলিয়া পুরুষ দলের তারকা পেসার স্টার্ক। সোশ্যাল মিডিয়ার যুগে এই ভিডিও মুহূর্তে ভাইরাল হয়ে গিয়েছে। 

২০০৭ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে অ্যাডাম গিলক্রিস্ট (Adam Gilchrist) ১৪৯ করেছিলেন। সেটাই ছিল বিশ্বকাপের ফাইনালে সর্বাধিক রানের ইনিংস। রবিবার সেটাই টপকে গেলেন অ্যালিসা। এ বারের মেয়েদের বিশ্বকাপের ফাইনালে ক্রাইস্টচার্চের মাঠে মুখোমুখি অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। প্রথমে ব্যাট করে হিলির ১৭০ রানের ইনিংসে ভর করে ৫ উইকেটে ৩৫৬ রান তোলে অস্ট্রেলিয়া। এর আগে সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১০৭ বলে ১২৯ রান করেছিলেন অ্যালিসা। ফলে বিশ্বকাপের সেমিফাইনাল এবং ফাইনালে শতরান করে প্রথম মহিলা হিসেবে রেকর্ড গড়লেন তিনি।

 

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ICC (@icc)

এ দিন ওপেন করতে নেমে র‍্যাচেল হেইনেসের (Rachael Haynes) সঙ্গে ১৬০ রানের জুটি গড়েন হিলি। ১০০ বলে ১০০ করেন তিনি। ১৭০ রান করার সঙ্গে এ বারের প্রতিযোগিতায় অ্যালিসার মোট সংগ্রহ ৫০৯ রান। ১৯৯৭ সালে ডেবি হকলের করা ৪৫৬ রান ছিল একটি বিশ্বকাপে সর্বোচ্চ। ২৫ বছর পর সেই রেকর্ড নিজের নামে করে নিলেন স্টার্কের স্ত্রী। হেইনেস ৬৮ রান করেন। বেথ মুনি (Beth Mooney) করলেন ৪৭ বলে ৬২ রান। 

Alyssa Healy

এ দিন টসে জিতে অস্ট্রেলিয়াকে ব্যাট করতে পাঠায় ইংল্যান্ড। ক্রিজে এসেই দুই ওপেনার র‌্যাচেল হেইনেস ও অ্যালিসা ১৬০ রান যোগ করে দেন। বিশ্বকাপ তো বটেই, কোনও একটি একদিনের সিরিজেও এই প্রথম কোনও জুটি তিনবার শতরানের পার্টনারশিপ গড়ল। হেইনেস এবং অ্যালিসা জুটি এ বার বিশ্বকাপের ফাইনালে ১৬০ রান করা ছাড়াও ভারতের বিরুদ্ধে ১২১ রান করেছিল। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেমিফাইনালে তাঁদের ব্যাট থেকে এসেছিল ২১৬ রান। মহিলা ক্রিকেটে এই নজির আর কোনও জুটির নেই।

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ হওয়ার পরেই স্ত্রী অ্যালিসার পাশে দাঁড়ানোর জন্য নিউজিল্যান্ড পৌঁছে গিয়েছেন স্টার্ক। ইংল্যান্ডের বোলিং আক্রমণকে মাঠে নাস্তানাবুদ করছেন স্ত্রী আর গ্যালারিতে উচ্ছ্বসিত স্বামী। অস্ট্রেলিয়ার পুরুষ দলের হয়ে একাধিক ফাইনাল খেলেছেন স্টার্ক। জানেন বিশ্বকাপ ফাইনালে এই ইনিংসের গুরুত্ব। ছেলেদের দল খেলার সময় মাঠে তাঁদের সঙ্গিনীদের যেমন দেখা যায়, তেমনই মহিলা দল খেলার সময় স্টার্ককে গ্যালারিতে দেখে উচ্ছ্বসিত নেটমাধ্যম। 

আরও পড়ুন: IPL 2022, GTvsDC: Shubman-এর ব্যাটে, Lockie Ferguson-এর বলে Delhi-কে হারিয়ে জোড়া জয় পেল Gujarat Titans

আরও পড়ুন: IPL 2022, GTvsDC: বিস্ফোরক ইনিংস খেলে কাকে জবাব দিলেন Shubman Gill? জেনে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.