ICC World Test Championship 2022-23: অস্ট্রেলিয়া প্রথম টেস্ট জিততেই চাপে রোহিতের ভারত! কিন্তু কেন?

প্রথমবার ভাগ্যের কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে না পারলেও এ বার প্যাট কামিন্সরা সব থেকে সুবিধাজনক জায়গায় আছেন। অজিদের আপাতত রয়েছে ১০ টি টেস্ট। 

Updated By: Jul 1, 2022, 10:04 PM IST
ICC World Test Championship 2022-23: অস্ট্রেলিয়া প্রথম টেস্ট জিততেই চাপে রোহিতের ভারত! কিন্তু কেন?
চাপে রহিত-বিরাটের টিম ইন্ডিয়া। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জেমস অ্যান্ডারসন (James Anderson), ম্যাথু পটসের (Matthew Potts) কাছে ধাক্কা খাওয়ার আগে আরও একটা ধাক্কা খেয়েছিল টিম ইন্ডিয়া (Team India)। শুক্রবার গলে শ্রীলঙ্কাকে (Sri Lanka) ১০ উইকেটে হারিয়ে দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষস্থান আরও পোক্ত করল অস্ট্রেলিয়া। এর ফলে ভারতের কাছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ICC World Test Championship 2022-23) ফাইনালে ওঠার কাজটা আরও কঠিন হল।

চলতি বিশ্ব টেস্ট টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের সাতটি ম্যাচ বাকি আছে। ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্ট চলছে। তারপর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি এবং বাংলাদেশের বিরুদ্ধে দুটি টেস্ট খেলবে। সাতটি টেস্টে জিতলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে যাবে ভারত। 

কিন্তু সেই কাজটা যথেষ্ট কঠিন। বিশেষত পাঁচটি টেস্ট অত্যন্ত কঠিন হতে চলেছে। একটি টেস্ট হারলেই ভারতের পয়েন্ট পার্সেন্টেজ কমে যাবে। সেক্ষেত্রে বিরাট কোহলি-জসপ্রীত বুমরাদের অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার দিকে তাকিয়ে থাকতে হবে। এই দুই দলের পিছনে পাকিস্তানও আছে। বাবর আজমরা ঘরের মাঠে অথবা এশিয়ার মধ্যেই খেলবেন।

প্রথমবার ভাগ্যের কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে না পারলেও এ বার প্যাট কামিন্সরা সব থেকে সুবিধাজনক জায়গায় আছেন। অজিদের আপাতত রয়েছে ১০ টি টেস্ট। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুটি টেস্ট খেলবে। ভারতের বিরুদ্ধে চারটি টেস্ট খেলবে। কঠিন ভারত সফরে একটি বা দুটি ম্যাচ জিততে পারলেই বাজিমাত করে ফেলবে অস্ট্রেলিয়া।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকা (পয়েন্ট পার্সেন্টেজের ভিত্তিতে)

১) অস্ট্রেলিয়া: ৭৭.৭৮ শতাংশ 

২) দক্ষিণ আফ্রিকা: ৭১.৪৩ শতাংশ 

৩) ভারত: ৫৮.৩৩ শতাংশ 

৪) পাকিস্তান: ৫২.৩৮ শতাংশ 

৫) ওয়েস্ট ইন্ডিজ: ৫০ শতাংশ 

৬) শ্রীলঙ্কা: ৪৭.৬২ শতাংশ

৭) ইংল্যান্ড: ২৮.৮৯ শতাংশ

৮) নিউজিল্যান্ড: ২৫.৯৩ শতাংশ 

৯) বাংলাদেশ: ৭৭.৭৮ শতাংশ

আরও পড়ুন: Mahendra Singh Dhoni: গ্রামের অখ্যাত বৈদ্যের কাছে কত টাকায় চিকিৎসা করান 'ক্যাপ্টেন কুল'? জানতে পড়ুন

আরও পড়ুন: Virat Kohli, ENG vs IND: মাত্র ১১! অখ্যাত ম্যাথু পটসের বলে আউট 'কিং কোহলি'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.