সুনীল ছেত্রীদের কোচ হলেন ক্রোয়েশিয়ার স্টিমাচ

কোচ হিসাবে ২০১৪ বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে মূলপর্বে নিয়ে গিয়েছিলেন স্টিমাচ।

Updated: May 15, 2019, 05:10 PM IST
সুনীল ছেত্রীদের কোচ হলেন ক্রোয়েশিয়ার স্টিমাচ

নিজস্ব প্রতিবেদন : প্রত্যাশামতোই সুনীল ছেত্রীদের হেডস্যারের দায়িত্বে ইগর স্টিমাচ। বুধবার ক্রোট কোচের নামের পাশে শিলমোহর দিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। দুবছরের জন্য ভারতীয় ফুটবল দলের সঙ্গে চুক্তিবদ্ধ হলেন দাভর সুকেরের একদা সতীর্থ। ১৯৯৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার হয়ে খেলেছিলেন ইগর স্টিমাচ। জাতীয় দলের হয়ে ৫৩টি ম্যাচ খেলেছেন এই ডিফেন্ডার। ১৮ বছরের উপর কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে স্টিমাচের। ব্রাজিল বিশ্বকাপের আগে পেরিসিচদের কোচিংও করান তিনি। জানুয়ারিতে এশিয়ান কাপে ভারতীয় দলের ব্যর্থতার পর কোচের পদ থেকে সরে দাঁড়ান স্টিফেন কনস্টানটাইন। জুনে কিংস কাপেই সুনীলদের হেডস্যার হিসাবে আসরে নেমে পড়বেন স্টিমাচ।

আরও পড়ুন-  নো-বল করলেন সচিন তেণ্ডুলকর, ধরে দিল আইসিসি

কোচ হিসাবে ২০১৪ বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে মূলপর্বে নিয়ে গিয়েছিলেন স্টিমাচ। লুকা মদ্রিচ, মাতেও কোভাচিচ, আনতে রেবিচ, ইভান পেরিসিচের মতো তারকাদের উঠে আসা কিন্তু তাঁর আমল থেকেই। ১৯৯৮ বিশ্বকাপে তৃতীয় স্থান পাওয়া ক্রোয়েশিয়া দলের সদস্য স্টিমাচকে ঘিরে নতুন করে স্বপ্ন দেখা শুরু করেছেন ভারতীয় ফুটবলমহল। সর্বভারতীয় ফুটবল সংস্থার প্রেসিডেন্ট প্রফুল্ল প্যাটেল জানিয়েছেন, ''ভারতীয় ফুটবলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য স্টিমাচ যোগ্য ব্যক্তি। ভারতীয় ফুটবলের মান গত কয়েক বছরে উন্নত হয়েছে। আশা করছি, স্টিমাচের তত্ত্বাবধানে দলের সার্বিক উন্নতি হবে। ওঁর উপর আমাদের আস্থা রয়েছে। তা ছাড়া ওর অভিজ্ঞতা ভারতীয় ফুটবলের কাজে লাগবে।''

আরও পড়ুন-  মোহনবাগানের নতুন কোচ স্প্যানিশ ভিকুনা

ভারতীয় দলের কোচ হিসাবে স্টিমাচের প্রথম অ্যাসাইনমেন্ট কিংস কাপ। আগামী মাসের শুরুতে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে থাইল্যান্ডে। সেখানেই ভারতীয় ফুটবলের নতুন অধ্যায়ের সূচনা হবে।