২০১১ সালে বিশ্বকাপ ফাইনাল বিক্রির অভিযোগ! কিংবদন্তি সচিনের কথা মাথায় রেখে তদন্ত করুক BCCI, দাবি বিশ্বকাপজয়ীর

এই ধরণের গড়াপেটার মতো গুরুতর অভিযোগ যখন ওঠে, তখন অনেক মানুষের মধ্যেই নানান প্রশ্ন উঠতে শুরু করে। এই ক্ষেত্রে শুধু আমাদের মতো প্রাক্তন ক্রিকেটাররা নয়, নির্বাচক থেকে শুরু করে ক্রিকেটার এমনকী টিম ম্যানেজমেন্টের মধ্যেও একটা প্রভাব পড়ে।

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jun 22, 2020, 06:03 PM IST
২০১১ সালে বিশ্বকাপ ফাইনাল বিক্রির অভিযোগ! কিংবদন্তি সচিনের কথা মাথায় রেখে তদন্ত করুক BCCI, দাবি বিশ্বকাপজয়ীর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে নাকি বিক্রি করে দিয়েছিল শ্রীলঙ্কা। কলোম্বোয় একটি টিভি চ্যানেলে গড়াপেটার এমনই গুরুতর অভিযোগ তুলেছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগে। তারপরেই শোরগোল পড়ে যায়। প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর এই মন্তব্যের প্রেক্ষিতে বর্তমান ক্রীড়ামন্ত্রী দুল্লাস আলাহাপ্পেরুমা ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। যদিও ম্যাচ গড়াপেটার অভিযোগ উড়িয়ে দিচ্ছেন শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী তারকা অরবিন্দ ডি সিলভাও। সেই সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে তদন্তের দাবি তুলছেন তিনি। তাঁর বক্তব্য, অন্তত সচিন তেন্ডুলকর এবং অগণিত ক্রিকেট ভক্তের কথা মাথার রেখে অভিযোগ যে মিথ্যা তার তদন্ত করা উচিত্ বিসিসিআই-এর।

শ্রীলঙ্কার সিরাসা টিভিকে দেওয়া এক সাক্ষাত্কারে প্রাক্তন ক্রীড়ামন্ত্রী বর্তমানে বিদ্যুত্ মন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগে বলেন, "সে দিন আমরা বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছিলাম। আমি তখন নিজে ছিলাম এই দেশের ক্রীড়ামন্ত্রী। আমিও বিশ্বাস করি সেই বিশ্বকাপ ফাইনাল বিক্রি হয়েছিল। আসলে সেই সময় আমি এই সব তথ্য ফাঁস করতে চাইনি।"

মন্ত্রী অতুলগামাগের এই অভিযোগ উড়িয়ে দেন দুই লঙ্কান ক্রিকেটার মাহেলা জয়বর্ধনে এবং কুমারা সাঙ্গাকারা। ঘটনাচক্রে দুজনেই ২০১১ সালে ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে খেলেছিলেন। তাঁদের সুরেই সুর মেলালেন প্রাক্তন বিশ্বকাপজয়ী লঙ্কান তারকা অরবিন্দ ডি সিলভা।

তিনি বলেন, "এই ধরণের গড়াপেটার মতো গুরুতর অভিযোগ যখন ওঠে, তখন অনেক মানুষের মধ্যেই নানান প্রশ্ন উঠতে শুরু করে। এই ক্ষেত্রে শুধু আমাদের মতো প্রাক্তন ক্রিকেটাররা নয়, নির্বাচক থেকে শুরু করে ক্রিকেটার এমনকী টিম ম্যানেজমেন্টের মধ্যেও একটা প্রভাব পড়ে। (২০১১ সাল) ভারতীয় ক্রিকেটাররা যোগ্য হিসেবেই বিশ্বকাপ জিতেছে বলে আমি মনে করি। ক্রিকেটের বৃহত্তর স্বার্থে  সেটাই একবার প্রমাণ করে দেওয়া হোক সবার সম্মুখে। "

সঙ্গে ডি সিলভা যোগ করেন, "আমি অনুরোধ করব বিসিসিআই, আইসিসি এবং শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কাছে যে, এই ধরণের মিথ্যে অভিযোগের তদন্ত হোক! সচিন তেন্ডুলকরের মতো ক্রিকেটারের কথাই ভাবুন যিনি বিশ্বকাপ জয় নিয়ে জীবনের বাকি সময়টা কাটাতে পারেন। আমার মনে হয় সচিন তেন্ডুলকরের মতো কিংবদন্তির কথা ভেবে ভারত সরকার এবং ভারতীয় ক্রিকরেট বোর্ডের কাছে একটা তদন্তের অনুরোধ জানাব, যে সত্যিই কি তারা একটা বিশ্বকাপ জিতেছে গড়াপেটা করে, এই অভিযোগের। "

 

আরও পড়ুন - সানিয়া মির্জার সঙ্গে বিয়ে নিয়ে মুখ খুললেন শোয়েব মালিক

.