Suryakumar Yadav, IND vs SA: এতদিন ধাওয়ানের ছিল এই অনন্য রেকর্ড! নিজের নামে করে নিলেন 'মিস্টার ৩৬০'!

এক বছরে দেশের জার্সিতে ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে এখন সূর্যই সর্বাধিক রানশিকারি। ২০১৮ সাল থেকে যে রেকর্ড ছিল শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) দখলে। চার বছর আগে ভারতীয় দলের অভিজ্ঞ ওপেনার ৬৮৯ রান করেছিলেন এক ক্যালেন্ডার বর্ষে। 

Updated By: Sep 28, 2022, 10:02 PM IST
Suryakumar Yadav, IND vs SA: এতদিন ধাওয়ানের ছিল এই অনন্য রেকর্ড! নিজের নামে করে নিলেন 'মিস্টার ৩৬০'!
সূর্যর ঝুলিতে অনন্য রেকর্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেকর্ড ভাঙাটাকে ধীরে ধীরে অভ্যাসে পরিণত করে ফেলছেন ভারতের তারকা ব্যাটার সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। বুধবার তিরুঅনন্তপুরমের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে (Greenfield International Stadium, Thiruvananthapuram) চলছে ভারত-দক্ষিণ আফ্রিকা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচ। আর এই ম্যাচে মাত্র আটটি রান করেই মুম্বইয়ের বছর বত্রিশের ক্রিকেটার হয়ে গেলেন বিরল রেকর্ডের অধিকারী। এক বছরে দেশের জার্সিতে ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে এখন সূর্যই সর্বাধিক রানশিকারি। ২০১৮ সাল থেকে যে রেকর্ড ছিল শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) দখলে। চার বছর আগে ভারতীয় দলের অভিজ্ঞ ওপেনার ৬৮৯ রান করেছিলেন এক ক্যালেন্ডার বর্ষে। সূর্য এদিন টপকে গেলেন ধাওয়ানকেই। নিজের নামে করে নিলেন সেই রেকর্ড। 

এদিন রোহিত শর্মা টস জিতে টেম্বা বাভুমাদের ব্যাট করতে পাঠান। রোহিতের সিদ্ধান্তের মান রাখেন ভারতীয় বোলাররা। শিশির ফ্যাক্টর ও পিচে ঘাসের পুরো ফায়দা তুললেন অর্শদীপ সিং (৩ উইকেট), দীপক চাহার (২) ও হর্ষল প্যাটেলরা (২)। ২০ ওভারে মাত্র ১০৬ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া বাহিনী মাত্র ২.৪ ওভারে প্রথম পাঁচ ব্যাটারকে হারিয়ে ফেলে। টি-২০ ক্রিকেট ম্যাচে এটাই সবচেয়ে কম সময়ে পাঁচ উইকেট পতনের রেকর্ড। যা করল দক্ষিণ আফ্রিকা। ভারত ব্যাট করতে নেমে শুরুতে চাপে পড়ে গিয়েছিল। ১৭ রানের মধ্যে ভারতের দুই উইকেট চলে যায়। ওপেন করতে নেমে রোহিত ফিরে যান কোনও রান না করেই। নয় বলে তিন রান করে ফিরে যান কোহলিও। এরপর সূর্য এসে খেলা বুঝে নেন। রাহুলের সঙ্গে জুটি বেঁধে কামাল করতে থাকেন।

আরও পড়ুন: South Africa, IND vs SA: ২.৪ ওভারেই প্রথম পাঁচ ডাগআউটে! চূড়ান্ত লজ্জা বাভুমাদের
 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা
 
সাতদিনের মধ্যেই বিশ্বের তিন নম্বর আন্তর্জাতিক টি-২০ ব্যাটার থেকে সূর্য বিশ্বের ২ নম্বর হয়েছেন। টি-২০ ফরম্যাটে ঠিক মহম্মদ রিজওয়ানের পরেই। ভারতীয় দলের মিডল অর্ডারের আগুনে পারফর্মার পিছনে ফেলে দিয়েছেন পাকিস্তানের অধিনায়ক ও ব্যাটিং নক্ষত্র বাবর আজমকে। গত রবিবার হায়দরবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়াম  দেখেছে ভারত-অস্ট্রেলিয়া তিন ম্যাচের টি-২০ সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ। সিরিজের ফয়সলা ম্যাচে রোহিত শর্মা অ্যান্ড কোং অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়ার ১৮৬ রান তাড়া করে ১ বল হাতে রেখে ৬ উইকেটে ম্যাচ ও সিরিজ জিতে নেয়। আর এই ম্যাচে সূর্যর ব্যাট থেকে এসেছিল ৩৬ বলে ৬৯ রানের বিস্ফোরক ইনিংস। আর এই রানের সৌজন্যেই সূর্য তিন থেকে চলে আসেন দুয়ে। অন্যদিকে বাবর ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সাত ম্যাচের টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে কেরিয়ারের দ্বিতীয় টি-২০ শতরান পেয়েছেন। যার ফলে পাক ক্যাপ্টেন চলে এসেছেন ব্যাটিং চার্টে তিনে। এই মুহূর্তে বিশ্বের এক নম্বর ব্যাটার রিজওয়ান (৮৬১ পয়েন্ট)। দুয়ে সূর্যকুমার (৮০১ পয়েন্ট), তিনে বাবর (৭৯৯ পয়েন্ট), চারে আইদেন মারক্রম (৭৯২ পয়েন্ট)। পাঁচে অ্যারন ফিঞ্চ (৭০৭ পয়েন্ট)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.