India and Pakistan: ইংল্যান্ডের মাটিতে একদলে খেলছে India-Pakistan! ছবি ভাইরাল

সব্যসাচী বাগচী: ইংল্যান্ডের জন্যই দেশটা দুই ভাগে ভাগ হয়েছিল। সেই ইংল্যান্ডের জন্যই এই দুটি আবার জোড়া লাগল! চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে কাশ্মীর ও সন্ত্রাসবাদের সমস্যা মিটে যায়নি। রাজনৈতিক ও কূটনৈতিক সমস্যা বেড়েই চলেছে। তবুও দুই দেশের চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) ও মহম্মদ রিজওয়ান (Mohamad Rizwan) মাঠের বাইরের সমস্যা নিয়ে পরোয়া করছেন না। বরং মাঠের বাইরের লড়াই ভুলে ওঁরা এখন সতীর্থ। কাউন্টির (County Championship 2022) অন্যতম দল সাসেক্সের (Sussex) জার্সি গায়ে চাপিয়ে মাঠে নামলেন। সময় কাটাচ্ছেন এক সাজঘরে। একে অন্যের সঙ্গে আলচনা করছেন ক্রিকেট নিয়ে। 

২০১২-১৩ মরশুমের পর থেকে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। মাঝেমধ্যে আইসিসি (ICC) প্রতিযোগিতায় ভারত (India) ও পাকিস্তানের (Pakistan) দেখা হয়। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর বাইশ গজের যুদ্ধ নিয়ে মেতে ওঠে ক্রিকেট দুনিয়া। তবে এবার সৌভাতৃত্বের এক অন্য ছবির সাক্ষী থাকল ক্রিকেট দুনিয়া। সাসেক্সের হয়ে চলতি কাউন্টি মরশুমে খেলছেন দুই দেশের দুই তারকা। সোশ্যাল মিডিয়ার দৌলতে সেই ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে। 

চলতি কাউন্টি মরশুম শুরু হওয়ার আগেই এই দুই ব্যাটার সাসেক্সে সই করেছিলেন। এবার তাঁদের একসঙ্গে ব্যাট করতেও দেখা গেল। টিম ইন্ডিয়ার (Team India) হয়ে এখনও পর্যন্ত ৯৫টি টেস্ট ও ৫টি একদিনের ম্যাচ খেলেছেন পূজারা। তবে এখনও পর্যন্ত চিরপ্রতিদ্বন্দ্বী দেশের বিরুদ্ধে খেলার সুযোগ আসেনি। সেই দিক থেকে পাক উইকেটকিপার রিজওয়ান অনেক ভাগ্যবান। কারণ ভারতের বিরুদ্ধে মাত্র একটি ম্যাচ খেলেই শিরোনামে জায়গা পেয়েছিলেন তিনি। 

Puajra and Rizwan

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (WT20) বিরাট কোহলির (Virat Kohli) দলের বিরুদ্ধে ৫৫ বলে ৭৯ রানে অপরাজিত ছিলেন তিনি। মেরেছিলেন ৬টি চার ও ৩টি ছয়। ওপেনিংয়ে নেমে তাঁর দাপুটে ইনিংসের উপর ভর করে ১০ উইকেটে ম্যাচ জিতেছিল বাবর আজমের (Babar Azam) পাকিস্তান। সেই রিজওয়ান এবার সৌরাষ্ট্রের পূজারার সঙ্গে জুটি বাঁধলেন। 

সোশ্যাল মিডিয়ার যুগে এই ছবি ভাইরাল হতেই সৌভাতৃত্বের এক অন্য বাতাবরণ তৈরি হয়েছে। আট ও নয়ের দশকে দুই প্রতিবেশী দেশের একাধিক ক্রিকেটার একজোট হয়ে প্রদর্শনী ম্যাচ খেলতেন। সুনীল গাভাসকর (Sunil Gavaskar), কপিল দেব (Kapil Dev), ইমরান খান (Imran Khan), আব্দুল কাদিরদের (Abdul Qadir) অনেকবার এমন ম্যাচে একদলে খেলতে দেখা গিয়েছে। পরবর্তী সময় এই ব্যাটন এগিয়ে নিয়ে যান সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar), সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), জাহির খান (Zaheer Khan), ওয়াসিম আক্রম (Wasim Akram), ইনজামাম উল হক (Inzamam Ul Haq) , শাহিদ আফ্রিদিরা (Shahid Afridi)। বিশ্ব একাদশের বিরুদ্ধে এশিয়া একাদশের একাধিক ম্যাচে এই তারকারা দেশের সীমানা ভুলে এক সাজঘর ভাগ করে নিয়েছেন। 

Dhoni

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলির ভারত লজ্জাজনক ভাবে পাকিস্তানের কাছে হেরে যাওয়ার পরেও, নিখাদ আড্ডায় মেতে উঠেছিলেন মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni), শোয়েব মালিকরা (Shoaib Malik)। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল জেতার পর ধোনির সঙ্গে দেখা করতে এসেছিলেন পাক ব্যাটার আজহার আলী। সঙ্গে ছিল আজহারের স্কুলে যাওয়া ছেলে। 

এই তো গত ৬ মার্চ মহিলা বিশ্বকাপের কথা। ভারত ও পাকিস্তানের ম্যাচের পর দেখা গিয়েছিল এক দারুণ মুহূর্ত। পাকিস্তান মহিলা ক্রিকেট দলের অধিনায়ক বিসমাহ মারুফের (Bismah Maroofs) মেয়ের বয়স মাত্র ছয় মাস। তিনি মেয়েকে সঙ্গে নিয়েই নিউজিল্যান্ডে খেলতে গিয়েছিলেন। ম্যাচ শেষ হওয়ার পর ভারতীয় ক্রিকেট দলের স্পিনার একতা বিস্ত ও বাকিরা ড্রেসিংরুমে ফিরে যাওয়ার সময় মারুফের মেয়েকে দেখতেই একরত্তির সঙ্গে খুনসুটি করতে শুরু করে দেন। এরপর তাঁর সঙ্গে এই আড্ডায় একে একে যোগ দিয়েছিলেন হরমনপ্রীত কৌর, রিচা ঘোষ, স্মৃতি মান্ধানারা। ড্রেসিংরুমের বাইরে বেশ জমে উঠেছিল মা-মাসিদের আড্ডা। কিছু না বুঝতে পারলেও সেই নিখাদ আড্ডা চেটেপুটে নিয়েছিল কোলের মেয়ে ফাতিমা।    

এবার তেমনই মুহূর্ত তৈরি করলেন পূজারা ও রিজওয়ান। দুই তারকার এই একটা ছবি অনেক না বলা জবাব দিয়ে গেল। এরপরেও ছবিটা বদলে যাবে না। দুই দেশের সীমান্তে অগণিত জওয়ান শহীদ হবেন। কান্নার রোল উঠবে দুই দেশের অনেক সংসারে। একাধিক পরিবার তাঁদের গৃহ কর্তাদের হারাবেন। সেই শবদেহগুলো নিয়ে চলবে নোংড়া রাজনীতি। এভাবেই এগিয়ে যাবে দুই দেশ! তবুও এই ছবিগুলো মনকে একটা অদ্ভুত শান্তি দিয়ে গেল। দুঃসময়ে বুকে এল একটু ঠাণ্ডা বাতাস। 

আরও পড়ুন: Wriddhiman Saha vs Journalist: ঋদ্ধি বনাম সাংবাদিক বিতর্কের রায় কবে জানাবে BCCI? জেনে নিন

আরও পড়ুন: Deepak Chahar, IPL 2022: হ্যামস্ট্রিং সারাতে গিয়ে পিঠে চোট! অনিশ্চিত ১৪ কোটির CSK বোলার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

English Title: 
India and Pakistan: Cheteshwar Pujara, Mohamad Rizwan play together for Sussex in County Championship 2022
News Source: 
Home Title: 

ইংল্যান্ডের মাটিতে একদলে খেলছে India-Pakistan! ছবি ভাইরাল  

India and Pakistan: ইংল্যান্ডের মাটিতে একদলে খেলছে India-Pakistan! ছবি ভাইরাল
Caption: 
বাইশ গজের যুদ্ধে চিরপ্রতিদ্বন্দ্বী যখন বন্ধু। ফাইল চিত্র
Yes
Is Blog?: 
No
Section: