৭৪ হাজার টাকা জরিমানা, কমনওয়েলথ ভিলেজে তাণ্ডব করে দেশের নাম ডোবালেন ভারতীয় ক্রীড়াবিদরা

অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে আয়োজিত হয়েছিল ২০১৮ কমনওয়েলথ গেমস।

Updated By: Jul 28, 2018, 01:47 PM IST
৭৪ হাজার টাকা জরিমানা, কমনওয়েলথ ভিলেজে তাণ্ডব করে দেশের নাম ডোবালেন ভারতীয় ক্রীড়াবিদরা

নিজস্ব প্রতিনিধি : বিশ্বকাপে নতুন উদাহরণ তৈরি করেছিলেন জাপানের ফুটবলাররা। জাপানি সমর্থকরা দেশের ফুটবলারদের সঙ্গে পাল্লা দিয়েছিলেন। ম্যাচ শেষে জাপানি সমর্থকরা গ্যালারি পরিষ্কার করে দিয়েছিলেন। আর বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় পর ড্রেসিংরুম পরিষ্কার করে নজির তৈরি করেছিলেন জাপান দলের ফুটবলাররা। সঙ্গে আয়োজকদের জন্য চিরকুটে লিখে রেখে গিয়েছিলেন ধন্যবাদ। সেটা ছিল জাপান। আর এটা ভারত। এদেশের ক্রীড়াবিদরা আন্তর্জাতিক মঞ্চে খেলতে নেমে দেশের নাম ডুবিয়ে দিয়ে এলেন।

আরও পড়ুন-  ইমরান খান প্রধানমন্ত্রী হবে, ছ'বছর আগে ভবিষ্যদ্বাণী করেছিলেন গাভাসকার
 

অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে আয়োজিত হয়েছিল ২০১৮ কমনওয়েলথ গেমস। সেখানে ভারতীয় ক্রীড়াবিদরা রীতিমতো তাণ্ডব করে এলেন। গেমস ভিলেজে ভারতীয় ক্রীড়াবিদরা জিনিসপত্র ভাঙচুর করে ফিরেছিলেন। যার জন্য ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনকে প্রায় ৭৪ হাজার টাকা জরিমানা করল আয়োজকরা। আইওএ এবার পাল্টা শাস্তি দিল ন্যাশনাল স্পোর্টস ফেডারেশনগুলোকে। আইওএ-র তরফ জানানো হয়েছে, জরিমানার ৯০ শতাংশ টাকা তোলা হবে ন্যাশনাল ফেডারেশনগুলো থেকে। ইন্ডিয়ান অলিম্পক অ্যাসোসিয়েশনের সভাপতি নরেন্দ্র বাত্রা সেক্রেটারি জেনারেল রাজীব মেহতাকে মেইল করে জানিয়েছেন, ''মোট ৭৩, ৯৮৮ টাকা জরিমানা করা হয়েছে আমাদের। অত্যন্ত লজ্জাজনক পরিস্থিতি এটা আমাদের জন্য। আমরা জরিমানার অর্থের ৯০ শতাংশ জাতীয় ফেডারেশনগুলোর কাছ থেকে তুলব। তার জন্য জাতীয় ফেডারেশন তাদের সংশ্লিষ্ট ক্রীড়াবিদদের সঙ্গে কথা বলুক। প্রয়োজন হলে তাঁদের জরিমানা করুক। আন্তর্জাতিক মঞ্চে এই ধরণের কুকর্ম মেনে নেওয়া যায় না। এর আগেও এমন অভিযোগ সামনে এসেছিল। বারবার কাউকে ক্ষমা করে দেওয়া যায় না।''

আরও পড়ুন-  ক্রিকেটের দেশে সাফল্যের 'তির' মেরে এক নম্বর ভারতীয় মেয়েরা

জরিমানার না টাকা না দিলে আইওএ অ্যাথলিটদের আসন্ন এশিয়ান গেমসে অংশগ্রহণ করতে পাঠাবে না বলেও ইঙ্গিত দিয়েছে। বাত্রা লিখেছেন, ''এই ধরণের অপকর্ম দেশের নাম কলঙ্কিত করে। কমনওয়েলথে অংশ নেওয়া প্রতিটা ক্রীড়াবিদকে এই কাজের জন্য জবাবদিহি করতে হবে। তার পর আমরা তাদের ভবিষ্যতে কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পাঠাব কি না ভাবব।'' বাত্রার সেই মেইলে ক্রীড়াবিদদের রুম নাম্বার ও ভাঙচুরের পরিমাণের সমস্ত তথ্য দেওয়া রয়েছে। স্কোয়াশ, প্যারা-অ্যাথলিট, টেবল টেনিস, শুটিং, বাস্কেটবল, অ্যাথলেটিক্স, ভারত্তোলন হকির খেলোয়াড়দের দিকেই মূলত অভিযোগের তির উঠেছে। এর মধ্যে সব থেকে বেশি ক্ষতি করে ফিরেছে বাস্কেটবল টিম (২০ হাজার টাকা), তার পর অ্যাথলেটিক্স ( প্রায় ১২ হাজার)। তার পর হকি দল (প্রায় ৮ হাজার টাকা)।  

.