কাল থেকে শুরু সিরিজ, পরিসংখ্যান দেখে আন্দাজ করুন কেমন খেলবে ভারত

আগামীকাল অর্থাত্‍ ১২ জানুয়ারি থেকে শুরু হয়ে যাচ্ছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ। প্রথমে ৫ টি একদিনের ম্যাচ এবং পরে তিনটে টি-২০ ম্যাচ খেলা হবে। কালকের ম্যাচ হবে পারথে। সিরিজ শুরুর আগে জেনে নিন, এমন কিছু তথ্য এবং পরিসংখান, যাতে আপনার খেলা দেখতেও ভালো লাগবে।

Updated By: Jan 11, 2016, 03:23 PM IST
 কাল থেকে শুরু সিরিজ, পরিসংখ্যান দেখে আন্দাজ করুন কেমন খেলবে ভারত

ওয়েব ডেস্ক: আগামীকাল অর্থাত্‍ ১২ জানুয়ারি থেকে শুরু হয়ে যাচ্ছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ। প্রথমে ৫ টি একদিনের ম্যাচ এবং পরে তিনটে টি-২০ ম্যাচ খেলা হবে। কালকের ম্যাচ হবে পারথে। সিরিজ শুরুর আগে জেনে নিন, এমন কিছু তথ্য এবং পরিসংখান, যাতে আপনার খেলা দেখতেও ভালো লাগবে।

১) ভারত-অস্ট্রেলিয়া দুদল নিজেদের মধ্যে মোট ১১৮ টি একদিনের ম্যাচ খেলেছে। এরমধ্যে ৬৮ টি ম্যাচে জিতেছে অস্ট্রেলিয়া এবং ৪০ টি ম্যাচে জিতেছে ভারত। ১০ টি ম্যাচের কোনও ফল হয়নি।

২) অস্ট্রেলিয়ার ঘরের মাটিতে একদিনের ম্যাচ খেলা হয়েছে ৪৩টি। যার ৩১টিতেই জিতেছে অসিরা। ভারতের জয় মাত্র ১০টি ম্যাচে। দুটো ম্যাচ অমিমাংসীত।

৩) ভারত, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচটি খেলেছে গত বিশ্বকাপে। ২৬ মার্চে সিডনিতে ভারত হারে ৯৫ রানে। ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন স্টিভেন স্মিথ।

৪) পারথে সবথেকে বেশি রান তুলেছে অস্ট্রেলিয়াই। গত বিশ্বকাপেই আফগানিস্তানের বিরুদ্ধে ৫০ ওভারে ৬ উইকেটে ৪১৭ রান তুলেছিল অসিরা।

৫) পারথে ভারত সবথেকে বেশি রান করেছে ২০১২-র  ৮ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে। ৪৬.৪ ওভারে ভারত তুলেছিল ৬ উইকেটে ২৩৪!