Who Is Tanmay Agarwal: ২৫২ বছরে প্রথমবার! চৌত্রিশ ৪ ছাব্বিশ ৬-য়ে মাথা ঘোরানো রেকর্ড, কে এই ভারতীয়?

India Batter Tanmay Agarwal Achieves Historic First-Class Record: ভারতীয় ব্য়াটার তন্ময় আগরওয়াল ইতিহাস লিখলেন প্রথম শ্রেণির ক্রিকেটে। এমন ব্য়াটিং করে দিলেন যা নিয়ে কথা চলবেই। 

Updated By: Jan 27, 2024, 01:43 PM IST
Who Is Tanmay Agarwal: ২৫২ বছরে প্রথমবার! চৌত্রিশ ৪ ছাব্বিশ ৬-য়ে মাথা ঘোরানো রেকর্ড, কে এই ভারতীয়?
মারমুখী অবতারে তন্ময়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাম-তন্ময় ধরমচাঁদ আগরওয়াল (Tanmay Dharamchand Agarwal)। খবরের শিরোনামে হায়দরাবাদের বাঁ-হাতি টপ অর্ডার ব্য়াটার। বছর আঠাশের ক্রিকেটার যা করলেন তা প্রথম শ্রেণির ক্রিকেটের ২৫২ বছরের ইতিহাসে ঘটেনি। রঞ্জি ট্রফিতে (Ranji Trophy 2024) মাথা ঘোরানো রেকর্ড করে সব লাইমলাইট কেড়ে নিয়েছেন তন্ময়। 

আরও পড়ুন: IND vs ENG: ইংরেজদের বেদম প্রহার, হেসেখেলে ভারতের ৪০০ পার

রঞ্জির প্লেট গ্রুপের খেলায় মুখোমুখি হয়েছে হায়দরাবাদ ও অরুণাচল প্রদেশ (Hyderabad vs Arunachal Pradesh)। হায়দরাবাদের নেক্সট জেন ক্রিকেট গ্রাউন্ডে টস হেরে অরুণচাল প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে গিয়েছিল। জবাবে হায়দরাবাদ চার উইকেটে ৬১৫ রান করে ডিক্লেয়ার করে। আর এই পাহাড় প্রমাণ রানের সিংহভাগ অংশীদারই তন্ময়ের। কত রান করেছেন তিনি? তন্ময়ের ব্য়াট থেকে এসেছে ১৮১ বলে ৩৬৬ রানের ইনিংস। তন্ময় হাঁকিয়েছেন ৩৪টি চার ২৬টি ছয়। ২০২.২০-র স্ট্রাইক রেটে করেছেন ব্য়াট। বোঝাই যাচ্ছে যে তন্ময় একের পর এক রেকর্ড ভেঙে তছনছ করে দিয়েছেন। 

এই প্রথমবার প্রথম শ্রেণির ক্রিকেটে, ১৫০ বলের ভিতরেই কোনও ব্য়াটার ৩০০ রান করে ফেলল। উইজডেন অ্যালমানাক ওরফে ক্রিকেটের বাইবেলে লেখা আছে যে, ১৭৭২ সালে প্রথমবার প্রথম শ্রেণির ক্রিকেট খেলা হয়। ২৫২ বছরের ইতিহাসে তন্ময়ের কীর্তি এর আগে কেউ করেননি। প্রথম শ্রেণির ক্রিকেটে এটিই দ্রুততম ট্রিপল-সেঞ্চুরির রেকর্ড। এর আগে এই রেকর্ড ছিল মার্কো মারায়াসের। তন্ময় থম শ্রেণির ক্রিকেটে, এক ইনিংসে সর্বাধিক ছক্কা হাঁকানোর রেকর্ডও করেছেন। রঞ্জিতে একদিনের মধ্য়ে কেউ ৩০০ প্লাস রান করতে পারেননি। তাও করে দেখালেন তন্ময়।

তন্ময় প্রথম দিন অর্থাৎ গতকাল ১৬০ বলে ৩২৩ রানে অপরাজিত ছিলেন। প্রথম শ্রেণির ক্রিকেটে একদিনের মধ্য়ে সবচেয়ে বেশি রান করা ব্য়াটারদের তালিকায় তন্ময় থাকবেন সাতে। মিনিটের নিরিখে তন্ময় দ্বিতীয় দ্রুততম ত্রিশতরান করলেন। তন্ময় দ্রুততম ভারতীয় হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ২০০ রান করেছেন। ১১৯ বলে এসেছে তন্ময়ের ২০০। এর আগে প্রথন শ্রেণির ক্রিকেটে দ্রুততম দ্বিশতরান ছিল বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারতীয় কোচ রবি শাস্ত্রীর। তিনি ১২৩ বলে ২০০ করেছিলেন ১৯৮৫ সালে, বরোদার বিরুদ্ধে।
 
রেকর্ড বন্য়ায় ভেসে গিয়েছেন তন্ময়। ম্য়াচের পর সংবাদসংস্থা পিটিআই-এর সঙ্গে কথা বলেছেন তন্ময়। তিনি জানান, 'আমার ভালো লাগছে, আমি কৃতজ্ঞ। ১৫০ করার পরেই মারতে শুরু করি। ভাগ্য আমাকে সঙ্গ দিয়েছিল। ব্য়াটের মাঝখান দিয়েই স্ট্রোক নিয়েছি। আমি ব্য়াট করে গিয়েছি আর মেরে গিয়েছি। দিনের শেষে সতীর্থ, বন্ধুবান্ধব এবং সকলের থেকে এই রেকর্ডের ব্য়াপারে জানতে পারি।' বোঝাই যাচ্ছে যে, তন্ময় যা করেছেন তা নিয়ে আলোচনা হবেই। 

আরও পড়ুন: Shoaib Malik: ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে চুক্তিভঙ্গ! পাক নক্ষত্রকে নিয়ে পদ্মাপাড়ে মহাপ্রলয়

 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.