Asia Cup: এশিয়া কাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নাটকীয় জয় ভারতের

ইনজুরি টাইমে আসিক কুরিয়ানের বাড়ানো বলে অনবদ্য গোল করেন পরিবর্ত হিসেবে নামা সাহাল আব্দুল সামাদ

Updated By: Jun 11, 2022, 11:22 PM IST
Asia Cup: এশিয়া কাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নাটকীয় জয় ভারতের

নিজস্ব প্রতিবেদন: এশিয়া কাপের যোগ্যতা বাছাই পর্বে আফগানিস্তানের বিরুদ্ধে রোমহর্ষক জয় ভারতের। কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে আজকের ম্য়াচে শুরু থেকেই ছিল টানটান উত্তেজনা। তবে, ম্যাচের শেষ ৫ মিনিট ছিল নাটকীয়।

খেলার ৮৭ মিনিটের মাথায় প্রথম গোল করে ভারতকে এগিয়ে দেন সুনীল ছেত্রী। ফ্রি কিক থেকে বিশ্বমানের গোল করেন ভারত অধিনায়ক। এর ২ মিনিটের মাথায় পাল্টা হামলা করে আফগানিস্তান। খেলায় সমতা ফেরায় আফগানরা। এরপর ইনজুরি টাইমে আসিক কুরিয়ানের বাড়ানো বলে অনবদ্য গোল করেন পরিবর্ত হিসেবে নামা সাহাল আব্দুল সামাদ।

দুই ম্যাচের দুটিতেই জিতে এশিয়া কাপের জন্য অনেকটাই এগিয়ে থাকল ভারত। যোগ্যতা পর্বে ভারতের শেষ ম্যাচ হংকংয়ের বিরুদ্ধে।

প্রসঙ্গত, এই মুহূর্তে দেশের জার্সিতে সুনীলের গোলসংখ্যা ৮৩। কিংবদন্তি লিওনেল মেসির থেকে মাত্র ৩ গোল দূরে ভারত অধিনায়ক। আফগানিস্তান ও হংকং ম্যাচে শুধু মেসিকেই নন, একই সঙ্গে সুনীল টপকে যেতে পারেন আরও এক কিংবদন্তিকে। তিনি হাঙ্গেরির কিংবদন্তি ফেরেন পুসকাস। দেশের হয়ে তাঁর গোলসংখ্যা ৮৪, অর্থাৎ আর মাত্র ২ গোল করলেই পুসকাসকে ছুঁয়ে ফেলবেন সুনীল।

দেশের হয়ে সর্বাধিক গোল করার রেকর্ড রয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। পর্তুগালের জার্সিতে সিআর সেভেন করেছেন ১১৭টি গোল। ১৮৮টি ম্যাচ খেলেছেন রোনাল্ডো। দ্বিতীয় স্থানে রয়েছেন ইরানের আলি দায়ি। ১৪৮ ম্যাচে তিনি দেশের হয়ে গোল করেছেন ১০৯টি। মালয়েশিয়ার মোক্তার দাহারি রয়েছেন তিন নম্বরে। ১৪২ ম্যাচে তাঁর গোলসংখ্যা ৮৯। এরপরেই ৮৬ গোল করে চতুর্থ স্থানে মেসি। তিনি এখনও পর্যন্ত দেশের হয়ে খেলেছেন ১৬২টি ম্যাচ। পঞ্চম স্থানে রয়েছেন পুসকাস। ষষ্ঠ স্থানে রয়েছেন ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। ১২৭ ম্যাচে করেছেন ৮২ গোল। মেসির থেকে ৩৫টি ম্যাচ কম খেলেছেন তিনি

এই জয় নিয়ে প্রাক্তন ফুটবলার দীপেন্দু বিশ্বাস বলেন, অসাধারণ ম্যাচ। সুনীল ও সামাদের দুটো গোলই অসাধারণ। এই এত রাতে খেলা দর্শকদের খুবই খুশি করেছে। সুনীলের বিকল্প ভারতীয় দলে নেই। সামাদ খুব ভালো খেলেছে আইএসএলে। ওকে আগে নামালে মনে হয় অনেক আগে ভারত জিতত।

অন্যদিকে, প্রাক্তন ফুটবলার সত্যজিত্ চট্টোপাধ্যায় বলেন, এই জয় প্রত্য়াশিতই ছিল। এভাবেই জিততে হবে। তবে সুনীলের বিকল্প জায়গাটা তৈরি করতে হবে। আমার মনে হয় ভারত সঙ্ঘবদ্ধ ভাবে খেলছে। পরবর্তী রাউন্ডগুলো নিয়ে ভাবতে হবে।

আরও পড়ুন-অরাজকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, হাওড়ার অশান্তি নিয়ে সরব রাজ্যপাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.     

.