আর মাত্র দুই উইকেট, অস্ট্রেলিয়াকে মুখের উপর জবাব দেওয়ার পথে বিরাট কোহলি

শেষ হাসি হেসে অনেক কিছুর জবাব দিয়ে গেলেন বিরাট কোহলি, রোহিত শর্মারা।

Updated By: Dec 29, 2018, 04:17 PM IST
আর মাত্র দুই উইকেট, অস্ট্রেলিয়াকে মুখের উপর জবাব দেওয়ার পথে বিরাট কোহলি

নিজস্ব প্রতিনিধি : অনেক কিছুরই জবাব দিতে পারতাম মুখে...। রোহিত শর্মার বলে যাওয়া কথাগুলো আক্ষরিক অর্থে বাস্তবিক। এত স্লেজিং, এমন নৃশংস মৌখিক আক্রমণ! শেষ কোন সিরিজে এমন কদর্য মানসিক যুদ্ধে নেমেছিলেন ক্রিকেটাররা! ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেট মানে লাঠালাঠির থেকে কম কিছু নয়। এ তো আর আজ প্রথম নয়। যুগ যুগ ধরে এই পরম্পরা চলছে। কিন্তু এবার পরম্পরা ভাঙল যে জায়গায় এসে, কথা হচ্ছে সেটা নিয়েই। ক্রিকেটাররা তা বটেই, অজি দর্শকরা পর্যন্ত যেন খুনে মানসিকতা নিয়ে মাঠে এসেছিলেন। সভ্যতা, ভদ্রতা, শালীনতার গণ্ডিতে থাকার কোনও দায় নেই। সেটাই চোখে আঙুল দিয়ে দেখাতে চাইছিলেন অজিরা। কিন্তু দিনের শেষে এই রেওয়াজ ধরে রেখে অস্ট্রেলিয়ার কোনও লাভ হল না। মেলবোর্ন টেস্টে হারের দ্বোরগোড়ায় তারা। শেষ হাসি হেসে অনেক কিছুর জবাব দিয়ে গেলেন বিরাট কোহলি, রোহিত শর্মারা।

আরও পড়ুন-  বর্ণবিদ্বেষের শিকার ভারতীয় ক্রিকেটাররা! অভিযোগ পেয়েই ব্যবস্থা অজি বোর্ডের

১০৬ রানে আট উইকেট পড়েছিল তখন ভারতের। বিরাট কোহলি ডিক্লেয়ার ঘোষণা করলেন। হাতে তখনও দুই দিন। কিন্তু উইকেটের চরিত্রবদলের কথা মাথায় রেখে তাঁর জায়গায় যে কোনও অধিনায়কই হয়তো ম্যাচ জেতার লক্ষ্যেই ঝাঁপাতেন। এক্ষেত্রে বিরাট বিরল কিছু করেননি বটে। তবে অস্ট্রেলিয়ার জঘন্য মানসিকতার সামনে নিজেদের প্রতিশোধস্পৃহা না জাগিয়েও জবাব দেওয়ার পদ্ধতিটা শিখে বিরাটের ক্যাপ্টেন্সিকে অন্য মাত্রা দিল। গ্যালারি থেকে উড়ে আসছিল একের পর এক শব্দ-শেল। সেই সব কদর্য আক্রমণের মাঝে দাঁড়িয়ে মাথার ঠিক রাখাটা সহজ কাজ ছিল না। কিন্তু সামলে দিলেন বিরাট। জানতেন হয়তো, এর পর মাঠে জবাব না দিলে নৈতিক জয় শব্দটা অভিধান থেকে উঠে যাবে। সিরিজ ২-১করার পথে ভারত। ঘড়ির দিকে চেয়ে বিরাট। আস্ফালনটা তুলে রেখেছেন। কাদার বদলে কাদা না ছুঁড়েও পাল্টা দেওয়া কাকে বলে, অজিদের এতদিনে শিখিয়ে দিলেন ক্যাপ্টেন কোহলি। 

আরও পড়ুন-  কোহলি তুমি ব্যর্থ বীর্য, বিরাটকে নজিরবিহীন আক্রমণ অজি দর্শকদের

প্রথম ইনিংসের বুমরার বোমা নিয়ে কথা হয়েছিল। দ্বিতীয় ইনিংসে জাদেজার মায়াজাল মেলবোর্নে বিস্ময় ছড়াল। ওপেনার মার্কাস হ্যারিসকে আউট করেছিলেন জাদেজা। এর পর অধিনায়ক টিম পেন ও মিচেল মার্শকেও তুলে নিলেন তিনি। শন মার্শকে ফেরালেন বুমরা। চতুর্থ দিনের সকাল থেকেই ভারতীয় বোলিং অ্যাটাক সামলাতে কার্যত হিমশিম খেয়েছে অজি ব্যাটিং লাইন। হাতে আর দুই উইকেট। ২৫৮ রানে লড়ছে অস্ট্রেলিয়া। ক্রিজে কামিন্স রয়েছেন ৬১ রানে ও নাথান লিঁয় ৬ রানে অপরাজিত।  এমন পরিস্থিতিতে ফলাফলের অপেক্ষা ছাড়া আর মেলবোর্ন টেস্টে বাকি আর কিছু নেই। আট উইকেট হারিয়ে আপাতত হারের অপেক্ষায় অস্ট্রেলিয়া। 

.