৩৬ রানে শেষ India-র দ্বিতীয় ইনিংস, অস্ট্রেলিয়ায় মুখ লুকোনোর পরিস্থিতি কোহলিদের

৩৬। দ্বিতীয় ইনিংসে ভারতের সর্বনিম্ন স্কোর-এর লজ্জার রেকর্ড। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Dec 19, 2020, 12:00 PM IST
৩৬ রানে শেষ India-র দ্বিতীয় ইনিংস, অস্ট্রেলিয়ায় মুখ লুকোনোর পরিস্থিতি কোহলিদের

ভারত- ২৪৪, ৩৬
অস্ট্রলিয়া- ১৯১, ১৫/০ (এই প্রতিবেদন লেখা পর্যন্ত)

নিজস্ব প্রতিবেদন- জীবনের সব দিন রোববার হয় না। এটাই কি আজ উপলব্ধি করলেন বিরাট কোহলি-অজিঙ্ক রাহানেরা! হয়তো তাঁর থেকেও বাস্তবিক কোনও অনুভূতি হল তাঁদের আজ অস্ট্রেলিয়ার মাটিতে দাঁড়িয়ে। শনিবারের সকাল ভারতীয় ক্রিকেট দলের কাছে রাতের অন্ধকার নামিয়ে আনল নিমেশে। যে ব্যাটিং লাইন-আপ ভারতের গর্ব। যে ব্যাটসম্যানদের গরিমায় আলোকিত ভারতীয় ক্রিকেটাকাশ, সেখানে এমন ফোঁকড়! সেই ফোঁকড় দিয়েই কি তবে এমন কালি প্রবেশ করে সমস্ত দর্প মাটিতে মিশিয়ে দিল! অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় দল ভূপাতিত। হয়তো ভূপাতিত শব্দটিও এই বিপর্যয় বর্ণনা করার জন্য যথেষ্ট ও সমার্থক নয়। দ্বিতীয় ইনিংসে বিশ্বের অন্যতম সেরা ব্যাটিং লাইন-আপ ভাঙল বালির ঘরের মতো। ভারতের দ্বিতীয় ইনিংস ৩৬ রানে শেষ।

কামিন্সের ডেলিভারিতে ডান হাতে চোট পেয়েছিলেন মহম্মদ শামি। ফলে ৬ রানে ৯ উইকেট হারিয়ে ইনিংস শেষ করল ভারতীয় দল। সিরিজের প্রথম টেস্টেই ভরা লজ্জায় ডুবতে হল কোহলিদের। ১৯৭৪ সালে ইংরেজদের বিরুদ্ধে ভারতীয় দল দ্বিতীয় ইনিংসে সব থেকে কম রান করেছিল। সেই রান সংখ্যা ছিল ৪২। এতদিন পর্যন্ত সেই লজ্জার অধ্যায় ভারতীয় ক্রিকেট ইতিহাসের কোনও এক স্তরে ঘাপটি মেরে ছিল। সেই পুরনো লজ্জার ইতিহাস কবর খুঁড়ে উঠে এল ডিসেম্বরের সকালে। শেই অধ্যায় মুছে লেখা হয়ে গেল নতুন ইতিহাস। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬/৯। দ্বিতীয় দিনেও কিন্ত্ু এই বিপর্যয়ের পূর্বাভাস ছিল না। ৯ রানে এক উইকেট হারিয়ে ভারত তখনও বড় রানের স্বপ্ন দেখেছে। কিন্তু শনিবার সকালটাই যেন এল মুখ ভার করে।

আরও পড়ুন-  Kohli-র সন্তান খেলবে অস্ট্রেলিয়ার হয়ে! মশকরা Brett Lee-র

প্যাট কামিন্স, জোশ হ্যাজলউডদে দাপটে কোহলি, রাহানে, পুজারার মতো তারকা ব্যাটসম্যানদের যাবতীয় ক্যারিশ্মা উবে গেল। ভারতীয় দলে একজন ব্যাটসম্যানও দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারলেন না। অধিনায়ক কোহলি ও রাহানের উপর দায়িত্ব ছিল। কিন্তু এমন অন্ধকার সকালে তাঁরাও আর মাসিহা হতে পারলেন না। ৩০০-র কাছাকাছি টার্গেট থাকলে চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়া চ্যালেঞ্জ-এর মুখে পড়তে পারে। ধারাভাষ্যকাররা এমনটাই দাবি করেছিলেন। তবে সেসব দাবি-টাবি নিয়ে এখন কথাই উঠছে না। অজিদের সামনে মাত্র ৯০ রানের সহজ টার্গেট ঝুলছে। অস্ট্রেলিয়ায় আবার অপ্রত্যাশিতভাবে করোনা সংক্রমণ ছড়াতে শুরু হয়েছে কয়েকদিন ধরে। তার থেকেও অপ্রত্যাশিতভাবে ভারতের বিশ্বখ্যাত ব্যাটিং নিজেদের অর্জিত গৌরব, গরিমা ছড়িয়ে-ছিটিয়ে এল অ্যাডিলেড-এর এদিক-ওদিকে। এই হৃত গৌরব পুনরুদ্ধারে যে আরও কতদিন লাগবে, কে জানে! 

.