BCCI Selection Meeting: টি-২০ দল ঘোষণা ভারতের, প্রত্যাবর্তন দীনেশ-হার্দিকের, সুযোগ উমরান-অর্শদীপের

রবিবার টি-২০ দল ঘোষণা করে দিল বিসিসিআই (BCCI)। চলতি আইপিএলে (IPL 2022) দুরন্ত পারফরম্যান্সের সুবাদে ভারতীয় দলে তিন বছর পর প্রত্যাবর্তন করলেন দীনেশ কার্তিক (Dinesh Karthik)। সুযোগ পেলেন পেসার উমরান মালিক (Umran Malik) ও অর্শদীপ সিং (Arshdeep Singh)। ফিরলেন অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়াও (Hardik Pandya)। 

Updated By: May 22, 2022, 06:23 PM IST
BCCI Selection Meeting: টি-২০ দল ঘোষণা ভারতের, প্রত্যাবর্তন দীনেশ-হার্দিকের, সুযোগ উমরান-অর্শদীপের
উমরান মালিক ও দীনেশ কার্তিক

নিজস্ব প্রতিবেদন: আগামী জুনে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলবে ভারত। এরপরেই জোড়া টি-২০ ম্য়াচ খেলতে আয়ারল্যান্ড সফরে যাবে টিম ইন্ডিয়া। রবিবার টি-২০ দল ঘোষণা করে দিল বিসিসিআই (BCCI)। চলতি আইপিএলে (IPL 2022) দুরন্ত পারফরম্যান্সের সুবাদে ভারতীয় দলে তিন বছর পর প্রত্যাবর্তন করলেন দীনেশ কার্তিক (Dinesh Karthik)।

সুযোগ পেলেন পেসার উমরান মালিক (Umran Malik) ও অর্শদীপ সিং (Arshdeep Singh)। ফিরলেন অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়াও (Hardik Pandya)। তবে ইংল্য়ান্ডে টেস্ট সিরিজের কথা মাথায় রেখে বিশ্রামে পাঠানো হয়েছে দলের দুই ব্যাটিং সুপারস্টার বিরাট কোহলি (Virat Kohli) ও রোহিত শর্মাকে (Rohit Sharma)। টি-২০ সিরিজে নেই ভারতের পেসার ট্রায়ো জসপ্রীত বুমরা (Jasprit Bumrah) মহম্মদ শামি (Mohd Shami) ও মহম্মদ সিরাজও (Mohd Siraj)। রোহিতের পরিবর্তে ক্যাপ্টেনসির ব্যাটন উঠেছে কেএল রাহুলের (KL Rahul) হাতে।

ভারতের টি-২০ দল: অধিনায়ক কেএল রাহুল (KL Rahul, Capt), রুতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad), ঈশান কিশান (Ishan Kishan), দীপক হুডা (Deepak Hooda), শ্রেয়স আইয়ার (Shreyas Iyer), সহ-অধিনায়ক ঋষভ পন্থ (Rishabh Pant,VC), দীনেশ কার্তিক (Dinesh Karthik), হার্দিক পাণ্ডিয়া (Hardik Pandya), ভেঙ্কটেশ আইয়ার (Venkatesh Iyer), যুজবেন্দ্র চাহাল (Y Chahal), কুলদীপ যাদব (Kuldeep Yadav), অক্ষর প্যাটেল (Axar Patel), রবি বিষ্ণোই (R Bishnoi), ভুবনেশ্বর কুমার (Bhuvneshwar Kumar), হর্ষল প্যাটেল (Harshal Patel), আবেশ খান (Avesh Khan), অর্শদীপ সিং (Arshdeep Singh), ও উমরান মালিক (Umran Malik)

কার্তিকের কামব্যাক

কার্তিক ২০১৯ বিশ্বকাপে (2019 World Cup) শেষবার দেশের জার্সিতে খেলেছিলেন। আইপিএলে কার্তিক আছেন আগুনে ফর্মে। যেন নবজন্ম হয়েছে তাঁর। কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders (KKR) জার্সিতে অত্যন্ত সাদামাটা দু'টি মরশুম কাটিয়েছিলেন কার্তিক। চলতি আইপিএলে ৫.৫ কোটি টাকায় তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে (Royal Challengers Bangalore (RCB) এসেছেন। ফাফ দু প্লেসিসের (Faf du Plessis) টিমের হয়ে তিনি ফুল ফোটাচ্ছেন। হয়ে উঠছেন ফিনিশার। এখনও পর্যন্ত তিনি ২৮৭ রান করেছেন। তাঁর স্ট্রাইক রেট ১৯১.৩৩। গড় ৫৭.৫৪। ভারতের একাধিক প্রাক্তন ক্রিকেটার বলেছিলেন যে, কার্তিকের দেশের জার্সিতে ফেরা সময়ের অপেক্ষা। আর হল সেটাই। 

উমরান মালিক ও অর্শদীপ সিং

সানরাইজার্স হায়দরাবাদের (SRH) জার্সিতে আইপিএলে (IPL 2022) প্রতি ম্য়াচেই চমকে দিয়েছেন জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) তরুণ পেসার উমরান মালিক  (Umran Malik)। 'শ্রীনগর এক্সপ্রেস'-এর (Srinagar Express) আগুনে পেস (ঘণ্টায় ১৫০ কিমি) ও লাইন লেন্থে মোহিত হয়েছে বাইশ গজ। সুনীল গাভাসকর থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়, প্রায় সকলেই একথা মেনে নিয়েছিলেন যে, উমরানকে দ্রুতই দেখা যাবে ভারতীয় দলের জার্সিতে। উমরানের ডাক পাওয়া ছিল কার্যত সময়ের অপেক্ষা। মধ্যপ্রদেশের বছর তেইশের জোরে বোলার অর্শদীপ পঞ্জাব কিংসের (Punjab Kings) জার্সিতে ধারাবাহিক ভাবে ভাল বল করেছেন। তাঁর ডেথ ওভারে বল করার দক্ষতা চমকে দিয়েছে অনেককেই। ফলে অর্শদীপ প্রত্যাশিত ডাক পেয়ে গেলেন।

হার্দিক পাণ্ডিয়া

গতবছর টি-২০ বিশ্বকাপে রীতিমতো বিবর্ণ দেখিয়েছিল হার্দিক পাণ্ডিয়াকে (Hardik Pandya)। ফিটনেস এবং ফর্ম এই দুই ইস্যুতেই নাজেহাল হয়েছিলেন টিম ইন্ডিয়ার স্টার অলরাউন্ডার। ঘরের মাটিতে অনুষ্ঠিত নিউজিল্যান্ড সিরিজ ও দক্ষিণ আফ্রিকা সফরেও সুযোগ পাননি তিনি। ভদোদরার হয়ে বিজয় হাজারে ট্রফিও (Vijay Hazare) খেলেননি। আইপিএলের হাত ধরেই দুরন্ত প্রত্যাবর্তন করলেন তিনি। আইপিএল অভিষেককারী দল গুজরাত টাইটান্সকে  (Gujarat Titans)নেতৃত্ব দিয়ে টিমকে সবার আগে নিয়ে গেলেন আইপিএল প্লে-অফে। পনেরোতম আইপিএলে কি হার্দিক বল করবেন গুজরাতের জার্সিতে? এটাই ছিল সবচেয়ে বড় প্রশ্ন। হার্দিক বল করলেন এবং করছেনও। ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে দুরন্ত প্রত্যাবর্তন করলেন হার্দিক।

জুনে ভারত সফরে আসছে দক্ষিণ আফ্রিকা (South Africa Tour Of India)। দুই দেশের মধ্য়ে পাঁচ ম্যাচের টি-২০ (T20I) সিরিজ খেলা হবে। প্রথম ম্যাচ ৯ জুন দিল্লিতে। তারপরের চারটি ম্যাচ হবে কটক (১২ জুন), বিশাখাপত্তনম (১৪ জুন), রাজকোট (১৭ জুন) ও বেঙ্গালুরুতে (১৯ জুন)। ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা দল ঘোষণা করে দিয়েছে। এরপর আগামী ২৬ ও ২৮ জুন ডাবলিনে জোড়া টি-২০ ম্যাচে মুখোমুখি হবে ভারত-আয়ারল্যান্ড। ক্রিকেট আয়ারল্যান্ড (Cricket Ireland) গত মার্চে টুইট করে ভারত-আয়ারল্যান্ড সিরিজের কথা ঘোষণা করে দিয়েছিল।

 

আরও পড়ুন: Rohit Sharma-Rishabh Pant: পন্থের পাশে দাঁড়িয়ে বড় কথা বলে দিলেন রোহিত

আরও পড়ুনVirat Kohli: গ্যালারিতে মুম্বইয়ের ফ্যানদের সঙ্গেই ছিলেন 'বিরাট'! ম্যাচের পর ভাইরাল ছবি
 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.