সাউদাম্পটনে ৬০ রানে হেরে ইংল্যান্ডে টেস্ট সিরিজ হারল বিরাটরা

দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ডের মাটিতেও টেস্ট সিরিজে হারল টিম ইন্ডিয়া। 

Updated By: Sep 2, 2018, 10:02 PM IST
সাউদাম্পটনে ৬০ রানে হেরে ইংল্যান্ডে টেস্ট সিরিজ হারল বিরাটরা

নিজস্ব প্রতিবেদন : ফের ভারতের ব্যাটিং বিপর্যয় সাউদাম্পটনে। চার দিনেই শেষ চতুর্থ টেস্ট। সাউদাম্পটনে ৬০ রানে হেরে এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে সিরিজ হেরে গেল বিরাট কোহলির টিম ইন্ডিয়া।এজবাস্টন ও লর্ডস টেস্ট জিতে পাঁচ টেস্টের সিরিজে ২-০ তে এগিয়ে ছিল ইংল্যান্ড। ট্রেন্ট ব্রিজ টেস্ট জিতে সিরিজে ২-১ কামব্যাক করে বিরাট ব্রিগেড। সাউদাম্পটনে সিরিজের চতুর্থ টেস্ট জিতে নিল রুটবাহিনী। শুধু তাই নয়, প্রথম ইনিংসে ২৭ রানের লিড নিয়েও দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয় ভারতের। আর তাতেই ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ পকেটে পুরে ফেলল ব্রিটিশরা।

শনিবার টেস্টের তৃতীয় দিনের শেষে ৮ উইকেট হারিয়ে ২৬০ রান তোলে ইংল্যান্ড। লিড ২৩৩ রানের। রবিবার টেস্টের চতুর্থ দিনে মাত্র ১১ রান যোগ করতে পারেন কুরান, অ্যান্ডারসনরা। ২৭১ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে ২৭ রানে এগিয়ে থাকার সৌজন্যে ২৪৫ রানের টার্গেট নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয় ভারতের। অ্যান্ডারসন-ব্রডের দাপটে ২২ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ভারত। কে এল রাহুল শূন্য, চেতেশ্বর পূজারা ৫ আর শিখর ধাওয়ান ১৭ রান করে সাজঘরে ফিরে যান। এরপর ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেন অধিনায়ক বিরাট কোহলি এবং আজিঙ্কে রাহানে। চতুর্থ উইকেটে ১০১ রানের পার্টনারশিপ গড়েন। অধিনায়ক কোহলি ৫৮ রানে সাজঘরে ফিরতেই ফের ভারতীয় ব্যাটিংয়ে ধস নামে। সৌজন্যে মঈন আলি ও বেন স্টোকস। রাহানে ফিরলেন ৫১ রান করে। কোহলি ও রাহানে দুজনকেই সাজঘরের রাস্তা দেখান সেই মঈন আলি। ঋষভ পন্থ ঝোড়ো ব্যাটিং করলেও ১৮ রানে আউট হলেন তিনি। শেষ দিকে একটু প্রতিরোধ গড়ার চেষ্টা করেন রবিচন্দ্রন অশ্বিন। ১৮৪ রানে গুটিয়ে গেল ভারতের দ্বিতীয় ইনিংস।প্রথম ইনিংসে ৫টি উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ৪টি উইকেট নিলেন মঈন আলি। দুটি করে উইকেট নিলেন জেমস অ্যান্ডারসন এবং বেন স্টোকস।

শনিবার দিনের শেষে সাংবাদিক সম্মেলনে চেতেশ্বর পূজারা বলেছিলেন মঈন আলিকে সামলাতে অসুবিধে হবে না ভারতীয় ব্যাটসম্যানদের। কিন্তু বাস্তবে সেই মঈন আলির ভেলকিতেই দ্বিতীয় ইনিংসেও বাজিমাত্ করল ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার পর ইংল্যান্ডের মাটিতেও টেস্ট সিরিজে হারল টিম ইন্ডিয়া। 

.