বিরাটের ভারত বিদেশেও সেরা হবে, বিশ্বাস রবি শাস্ত্রীর

 এই টেস্ট সিরিজে বিরাট নিজেই প্রমাণ করে দেবে এই মুহূর্তে ওই সেরা ব্যাটসম্যান৷

Updated By: Jul 30, 2018, 12:57 PM IST
বিরাটের ভারত বিদেশেও সেরা হবে, বিশ্বাস রবি শাস্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : ঠিক যে মন্ত্রে দক্ষিণ আফ্রিকা সফরে টিম ইন্ডিয়াকে উদ্দীপ্ত করেছিলেন কোচ রবি শাস্ত্রী, সেই একই মন্ত্রে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে কোহলিদের তাতাচ্ছেন তিনি৷ শাস্ত্রীর একটাই কথা- 'ভয়ডরহীন ক্রিকেট খেলো।' বার্মিংহামে প্রথম টেস্ট শুরুর আগে শাস্ত্রী যথেষ্ট আত্মবিশ্বাসী এই সিরিজে ভাল ফল করার ব্যাপারে। পাশাপাশি তিনি বলছেন, "আমরা বিদেশের মাঠে সেরা দল হয়ে উঠতে চাই। সেই দক্ষতা আমাদের আছে।" 

আরও পড়ুন - এসেক্সের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ড্র, মাঠে ফিরলেন অশ্বিন

ভয়ডরহীন ক্রিকেট৷ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সাহসী ক্রিকেটেই তৃতীয় টেস্টে জয় তুলে নিয়েছিল ভারত৷ শাস্ত্রী আশা করছেন, ব্রিটিশদের বিরুদ্ধে টেস্ট সিরিজে সেরকমই দুরন্ত ক্রিকেটে সকলকে চমকে দেবে ভারত৷ বিশেষ করে দলের ব্যাটিং গভীরতা নিয়ে আশাবাদী ভারতীয় কোচ৷ এক সাক্ষাৎকারে রুটদের বিরুদ্ধে টেস্ট সিরিজে কোহলিদের সম্ভাবনা নিয়ে নিজের মতামত জানান শাস্ত্রী৷ তিনি বলেন, "সাদা বলের ক্রিকেটে আমাদের পারফরম্যান্স বেশ ভাল৷ বিদেশ সফরে লাল বলের ক্রিকেটের কথা বললে, দক্ষিণ আফ্রিকায় আমাদের খেলায় ইতিবাচক সংকেত ছিল৷ সেটাকেই সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই৷ বিদেশ সফরে টেস্ট ক্রিকেটে ধারাবাহিকতা বজায় রাখাই এখন আমাদের কাছে সব থেকে বড় চ্যালেঞ্জ৷ আমাদের বিশ্বাস দেশের বাইরে ভালো কিছু করে দেখানোর ক্ষমতা আমাদের আছে৷"

আরও পড়ুন - ইংল্যান্ডে ভারতের কাঁটা অ্যান্ডারসনই, বললেন ম্যাকগ্রা

ভারতীয় কোচ মনে করেন, এই সিরিজে ইংল্যান্ডের দর্শকদের সামনে নিজেকে সেরা ব্যাটসম্যান প্রমাণ করতে মুখিয়ে থাকবেন কোহালি। ২০১৪ সালে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে ব্যর্থ হয়েছিলেন বিরাট। পাঁচ টেস্টে মাত্র ১৩৪ রান করেছিলেন বিরাট। তাই এবারের ইংল্যান্ড সফর বিরাটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিজের অতীত এবার বদলে দেবেন বিরাট, এমনটাই দাবি করছেন রবি শাস্ত্রী। তাঁর মতে, "শুরু হতে চলা এই টেস্ট সিরিজে বিরাট নিজেই প্রমাণ করে দেবে এই মুহূর্তে ওই সেরা ব্যাটসম্যান৷ ওর পিছনের চার বছরের রেকর্ড দেখুন৷ বিরাট যে কোনও ফরম্যাটে সফল৷ ওর আত্মবিশ্বাস তুঙ্গে রয়েছে৷"

আরও পড়ুন - ইংল্যান্ডে বিরাটের ভাংড়া নাচ, ভাইরাল ভিডিও

শিখর ধাওয়ান ও চেতেশ্বর পূজারার ফর্ম নিয়ে শাস্ত্রীর ব্যাখ্যা, " প্রস্তুতি ম্যাচের ফল দেখে সঠিক ধারণা তৈরি হওয়া সম্ভব নয়৷ এসেক্সের বিরুদ্ধে ম্যাচের শুরুতে বলের নড়াচড়া ছিল চোখে পড়ার মতো৷ এই অবস্থায় টিকে থাকার জন্য একটু ভাগ্যের সাহায্য দরকার হয়৷ তাই ধাওয়ানের ফর্ম নিয়ে বিশেষ চিন্তা করার দরকার নেই৷ তাছাড়া লোকেশ রাহুলের মতো ব্যাটসম্যান চার নম্বরে যেমন ব্যাট করতে পারে, তেমন আবার ওপেন করতেও প্রস্তুত৷ আমাদের ব্যাটিং অর্ডারের এই ফ্লেক্সিবিলিটিই এবার চমকে দিতে পারে৷ আর পূজারা অত্যন্ত অভিজ্ঞ ব্যাটসম্যান৷ আমি মনে করি বড় রান থেকে ও একটা ইনিংস দূরে দাঁড়িয়ে রয়েছে৷"

আরও পড়ুন - দ্রুততম অর্ধশতরানের নজির গড়লেন স্মৃতি মন্ধানা

শেষে ইশান্ত শর্মাকে নিয়ে শাস্ত্রী বলেন, " ইশান্ত শ্রীলঙ্কায় দারুণ বল করেছে৷ জোহানেসবার্গে ওর বোলিং ছিল নজরকাড়া৷ সবসময় উইকেট তুলতে না পারলেও একপ্রান্ত দিয়ে ব্যাটসম্যানদের উপর চাপ বজায় রাখে৷ সিনিয়র বোলার হিসাবে ওটাই ওর প্রধান দায়িত্ব৷ সেটা ও যথাযথ পালণ করে৷"