লজ্জাজনক হারের পর ভক্তদের উদ্দেশে কোহলির আবেগঘন বার্তা

রাণির দেশে কোণঠাসা হয়ে পড়েছেন কিং কোহলি।

Updated By: Aug 14, 2018, 03:51 PM IST
লজ্জাজনক হারের পর ভক্তদের উদ্দেশে কোহলির আবেগঘন বার্তা

নিজস্ব প্রতিবেদন : এজবাস্টনে প্রথম টেস্টে লড়াই করে হারলেও লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে ব্রিটিশদের কাছে অসহায় আত্মসমর্পণ করেছে ভারতীয় ক্রিকেট দল। বৃষ্টিবিঘ্নিত টেস্টে মাত্র তিন দিনেই ভারতকে ধরাশায়ী করে রুটবাহিনী। ইনিংস ও ১৫৯ রানে হেরে পাঁচ টেস্টের সিরিজে ০-২ এ পিছিয়ে পড়েছে আইসিসি-র এক নম্বর টেস্ট দল। বিরাটের অধিনায়কত্বে এই প্রথম ইনিংস হারের লজ্জায় ডুবেছে টিম ইন্ডিয়া। লর্ডসে এই লজ্জাজনক হারের পর টিম ইন্ডিয়ার সমালোচনায় মুখর হয়েছেন প্রাক্তনীরা। সমালোচনার ঝড় উঠেছে টুইটারেও।  

আরও পড়ুন - বিরাট কি ব্র্যাডম্যান হতে পারবেন?

শনিবার থেকে শুরু হতে চলা ট্রেন্ট ব্রিজ টেস্টে হারলেই সিরিজ শেষ হয়ে যাবে কোহলিদের। এত খারাপ পরিস্থিতিতে এর আগে কখনও পড়েননি অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় দলের ব্যাটিং যখন আইসিইউ-তে তখন কোহলির 'অজানা' ব্যাক পেইন ভারতীয় শিবিরে দুশ্চিন্তা বাড়িয়েছে। প্রথম একাদশ নির্বাচন থেকে পিচ রিডিং। অধিনায়ক কোহলির প্রায় সব সিদ্ধান্ত নিয়েই ব্যাপক সমালোচনা চলছে। হতাশার হারের পর টিম ইন্ডিয়ার উপর ক্ষুব্ধ দেশের ক্রিকেট ভক্তরা। ফলে স্বাভাবিকভাবেই রাণির দেশে কোণঠাসা হয়ে পড়েছেন কিং কোহলি।

আরও পড়ুন - বিরাটকে টপকে আবার এক নম্বরে নির্বাসিত স্মিথ

তবে তিনি বিরাট কোহলি। নিজের উপর ভরসা রাখেন। এই অবস্থায় তাই ক্ষুব্ধ ভক্তদের উদ্দেশ্যে সোশ্যাল মিডিয়ায় মুখ খুলেছেন ভারত অধিনায়ক। ফেসবুকে ভক্তদের উদ্দেশ্য করে কোহলি লিখেছেন, ''কখনও আমরা জিতি, আর বাকি সময় আমরা শিখি। তোমরা আমাদের ছেড়ে যেও না। আমরাও প্রতিজ্ঞা করলাম, তোমাদের কখনও ছেড়ে যাব না। এখন থেকে সব সময়..."।

প্রথম দুই টেস্টে বিজয়-কার্তিকদের ব্যর্থতার পর এবার দাবি উঠছে ঋষভ পন্থ, করুণ নায়ারদের খেলানোর। বুধবার থেকে পুরোদমে অনুশীলনে নেমে পড়ার কথা টিম ইন্ডিয়ার। আসলে জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, স্যাম কুরানদের সামনে ভারতীয় ব্যাটসম্যানদের বড় অসহায় দেখাচ্ছে। ইংল্যান্ডের মাটিতে টেস্টে ভাল কিছু করতে হলে ওপেনারদের ভালো শুরু করতে হবে বলেই মনে করেন বিশেষজ্ঞরা। আর এই কাজটাই এখনও করে উঠতে পারেননি ভারতীয় ওপেনাররা। ফলে নতুন বলে মিডল অর্ডারে চাপ পড়ে যাচ্ছে বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

.