২০২০ সালে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের আয়োজক ভারত

আরও একবার বিশ্ব ফুটবলের আসর বসতে চলেছে ভারতে। ২০১৭ সালে যুব বিশ্বকাপের (অনুর্ধ্ব-১৭) আয়োজন করেছিল ভারত। এবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন আয়োজন করতে চলেছে অনুর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ।

Updated: Mar 16, 2019, 09:19 AM IST
২০২০ সালে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের আয়োজক ভারত

নিজস্ব প্রতিবেদন: আরও একবার বিশ্ব ফুটবলের আসর বসতে চলেছে ভারতে। ২০১৭ সালে যুব বিশ্বকাপের (অনুর্ধ্ব-১৭) আয়োজন করেছিল ভারত। এবার অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন আয়োজন করতে চলেছে অনুর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ।

শুক্রবার ভারতের জন্য এই সুখবর শুনিয়েছেন ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনিও। মার্কিন যুক্তরাষ্ট্রের মিয়ামিতে শুক্রবার ছিল ফিফার কাউন্সিল মিটিং। ওই বৈঠকের পরই তিনি জানান, ২০২০ সালের অনুর্ধ্ব-১৭ মহিলা ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ ভারত।

এআইএফএফ-এর সাধারণ সম্পাদক কুশল দাস সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন, ফিফার সিদ্ধান্তে তাঁরা সম্মানিত। এই প্রতিযোগিতা আয়োজনের ফলে ভারতে মহিলাদের ফুটবলের মান আরও বাড়বে।

তাঁর দাবি, এতদিন ধরে তাঁরা দেশের মহিলা ফুটবলের পরিকাঠামো উন্নয়নে নিরন্তর প্রচেষ্টা চালিয়েছেন। সেই কারণে অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজনের আবেদন জানিয়েছিলেন ফিফার কাছে। তাঁদের আবেদন শেষ পর্যন্ত মঞ্জুরও হল।

প্রসঙ্গত, গত বছর এই বিশ্বকাপের জন্য আবেদনের প্রক্রিয়া শুরু হয়। ভারতের পাশাপাশি ফ্রান্সও ওই বিশ্বকাপ আয়োজনের জন্য আবেদন জানিয়েছিল।

কুশল দাস জানিয়েছেন, এবার তাঁরা বিশ্বকাপ আয়োজনের প্রস্তুতি জোরকদমে শুরু করে দেবেন। শীঘ্রই শুরু হয়ে যাবে ম্যাচ-কেন্দ্র চূড়ান্ত করার প্রক্রিয়া। চার-পাঁচটি শহরেই ম্যাচ হবে বলে তিনি জানিয়েছেন।

এই বিশ্বকাপ ১৬ দলের। আয়োজক দেশ হিসেবে ভারত প্রতিযোগিতায় সরাসরি যোগ্যতা অর্জন করে ফেলল। বাকি দলগুলি যোগ্যতা নির্ণায়ক পর্ব পেরিয়ে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।

২০০৮ সালে এই বিশ্বকাপ শুরু হয়। প্রথমবার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল নিউজিল্যান্ডে। ভারত এই বিশ্বকাপের সপ্তম সংস্করণের আয়োজন করছে।

এখন মেয়েদেন অনুর্ধ্ব-১৭ স্তরে বিশ্বজয়ী দেশ হল স্পেন। গত বছর উরুগুয়েতে আয়োজিত এই প্রতিযোগিতায় মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে স্পেন জয়ী হয়েছিল।

আরও পড়ুন: অতিথিদের স্বাগত জানাতে নেচে ফ্লোর মাতাল আফগান দল

তবে এই বিশ্বকাপে এশিয়ার দলগুলি সবচেয়ে সফল। উত্তর কোরিয়া দু'বার জিতেছে। প্রথমবার ২০০৮-এ। আর দ্বিতীয়বার ২০১৬ সালে। জাপান জেতে ২০১৪ সালে। দক্ষিণ কোরিয়া জিতেছে ২০১০ সালে।

এশিয়ার বাইরে শুধু ফ্রান্স ও স্পেন এই প্রতিযোগিতা জিতেছে। ফ্রান্স জেতে ২০১২ সালে। আর স্পেন ২০১৮ সালে।

আরও পড়ুন: দলে সুযোগ দিতে ৮০ লাখ টাকা ঘুষ চাইল নির্বাচক, ফের প্রকাশ্যে ক্রিকেটের অস্বচ্ছতা

প্রসঙ্গত, এ নিয়ে ফিফার দু'টি প্রতিযোগিতা আয়োজনের সুযোগ পেল ভারত। তবে তারা এখানেই থেমে থাকতে নারাজ। বরং আরও বড় ধরনের প্রতিযোগিতা আয়োজন করতে চায় তারা। আপাতত এআইএফএফ-এর লক্ষ্য অনুর্ধ্ব-২০ মহিলাদের বিশ্বকাপ আয়োজন।