IOC Session in Mumbai: ভারতের বড় সাফল্য, ২০২৩-এ মুম্বইয়ে বসবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৈঠক

বড় সাফল্য পেল ভারত।

Updated By: Feb 19, 2022, 03:16 PM IST
IOC Session in Mumbai: ভারতের বড় সাফল্য, ২০২৩-এ মুম্বইয়ে বসবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৈঠক
বৈঠকে উপস্থিত সোনাজয়ী অভিনব বিন্দ্রা ও নীতা আম্বানি। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: ২০২৩ সালের আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৈঠক বসতে চলেছে ভারতে। মুম্বইয়ে আয়োজন করা হবে এই বৈঠকের, এমনটাই ঘোষণা করা হয়েছে।

শনিবার বেজিংয়ে এই ইস্যু নিয়ে ছিল বিশেষ ভার্চুয়াল বৈঠকে। সূত্রের খবর, বিনা প্রতিদ্বন্দ্বিতায় বৈঠক আয়োজনের বরাত পেয়ে গিয়েছে ভারত। এর ফলে আগামী ২০২৩ সালের আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৈঠক মুম্বইতে আয়োজিত হবে।

চিনের বেজিংয়ে এক বৈঠকে ১৩৯ তম আন্তর্জাতিক অলিম্পিক কমিটির বৈঠকে আয়োজন করার দায়িত্ব পেয়েছে ভারত। এই মুহূর্তে বেজিংয়ে অনুষ্ঠিত হচ্ছে শীতকালীন অলিম্পিক। এর মধ্যেই ১৩৯ তম আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সেশনের বিষয়ে সিদ্ধান্ত হয়ে গিয়েছে।

আলিম্পিক অ্যাসোসিয়েশনের এই বিশেষ বৈঠকে ভারতের পক্ষ থেকে যোগ দিয়েছিলেন ২০০৮ সালের বেজিং অলিম্পিকে স্বর্ণপদক জয়ী শুটার অভিনব বিন্দ্রা। এছাড়া উপস্থিত ছিলেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য নীতা আম্বানি। ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েসনের সভাপতি নরিন্দর বাত্রা এবং ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর।

২০২৩ সালে মুম্বইতে অলিম্পিক কমিটির বৈঠক হলে সেতা হবে ভারতের বুকে আয়োজিত হতে চলা দ্বিতীয় বৈঠক। এর আগে ১৯৮৩ সালে ভারতে বসেছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সেশন। সে বার বৈঠক আয়োজন করা হয়েছিল রাজধানী দিল্লিতে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে রয়েছে মোট ১০১ সদস্য। এই ১০১ জন সসস্যের ভোট দেওয়ার অধিকার রয়েছে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটিতে এই ১০১ জন সদস্য ছাড়াও রয়েছে অতিরিক্ত ৪৫ জন সম্মাননীয় সদস্য এবং ১ জন বিশেষ সদস্য। তবে তাঁদের ভোট দেওয়ার কোনও অধিকার নেই। এই সকল সদস্যের অনুমতিতেই নির্ধারিত হয় প্রতি বছর কোথায় বসবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সেশন।

আরও পড়ুন: INDvsWI: Eden Gardens-এ ফিরছে দর্শক, চালু হচ্ছে স্পেশাল মেট্রো

আরও পড়ুন: Ranji Trophy: ৪ বলে ০! খালি হাতে ফিরে আরও চাপে Cheteshwar Pujara

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.