IND-W vs SA-W: রোহিতদের পর হরমনপ্রীতরাও, ১০ উইকেটে দাপুটে জয় ভারতের, ল্যাজেগোবরে দক্ষিণ আফ্রিকা

India vs South Africa women’s Test: দুরন্ত জয়ে হরমনপ্রীতদের, জমি পেল না দক্ষিণ আফ্রিকা  

Updated By: Jul 1, 2024, 06:12 PM IST
IND-W vs SA-W: রোহিতদের পর হরমনপ্রীতরাও, ১০ উইকেটে দাপুটে জয় ভারতের, ল্যাজেগোবরে দক্ষিণ আফ্রিকা
চিপকে ভারতের জয়গাথা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ভারত ১৭ বছর পর টি-২০ বিশ্বকাপ চ্য়াম্পিয়ন হয়েছেন রোহিত শর্মা অ্যান্ড কোং (Rohit Sharma and Co)। আর রামধনু দেশের মেয়েরাই এই মুহূর্তে রয়েছেন ভারতে। ক্রিকেটের তিন ফরম্য়াটেই সিরিজ খেলছে দুই দেশের প্রমিলাবাহিনী। তিন ম্য়াচের ওডিআই সিরিজে ইতিমধ্য়ে ভারত হোয়াইওয়াশ করেছে দক্ষিণ আফ্রিকাকে। এবার একটি মাত্র টেস্টেও হারল প্রোটিয়া হরমনপ্রীত কৌররা (Harmanpreet Kaur) ১০ উইকেটে হারিয়ে দিলেন লরা ওলভার্ডদের (Laura Wolvaardt)। 

আরও পড়ুন: দ্বীপরাষ্ট্রেই নতুন কোচের উদয়! জোড়া নাম ঘোষণা জয়ের, কে বা কারা হটসিটে?

চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়াম ওরফে চিপকে প্রথম ইনিংসে ভারত ৬ উইকেটে ৬০৩ রান করে ডিক্লেয়ার করে। এতরান আজ পর্যন্ত মেয়েদের টেস্ট ক্রিকেটে কখনও হয়নি। সৌজন্য়ে শেফালি বর্মার ২০৫। বলের নিরিখে মহিলা টেস্টে দ্রুততম দ্বিতশতরানের বিশ্বরেকর্ড গড়েছেন ভারতীয় ওপেনার। শেফালি ছাড়া দ্বিতীয় ওপেনার স্মৃতি করেছেন ১৪৯। ভারতের প্রথম ইনিংসের পাহাড় প্রমাণ রানের জবাবে প্রোটিয়ার প্রথম ইনিংস গুটিয়ে যায় ২৬৬ রানে। ভারত ফলোঅন করায়। দ্বিতীয় ইনিংসে ওলভার্ডের মেয়েরা ৩৭৩ রান তুলতে সমর্থ হয়। তাঁদের হয়ে জোড়া সেঞ্চুরি করেছেন ওলভার্ড (১২২) ও সানে লাস (১০৯)। ভারতের জয়ের জন্য় টার্গেট দাঁড়ায় ৩৭ রান। শুভ সতীশ ও শেফালি মিলে হেসেখেলে এই রান করে ম্য়াচ বার করে আনেন।

এই টেস্টে জাতীয় দলের স্পিনার স্নেহ রানাও ইতিহাস লিখেছেন। উত্তরাখণ্ডের বছর তিরিশের বোলিং অলরাউন্ডার চেন্নাইয়ে চমকালেন। কেরিয়ারের চতুর্থ টেস্টেই ইতিহাস তাঁর। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি এক ইনিংসে নিলেন আট উইকেট। অস্ট্রেলিয়ার অ্যাশলে গার্ডনার ও ভারতের নীতু ডেভিডের পর স্নেহ তৃতীয় ক্রিকেটার হিসেবে মেয়েদের টেস্টে এই ইতিহাস লিখলেন। নীতুর পর দ্বিতীয় ভারতীয় হিসেবে চেন্নাইয়ে এই মাইলস্টোন গড়লেন স্নেহ। এই ম্য়াচ শেষ হলে তিন ম্য়াচের টি-২০ সিরিজে সমাপ্তি ঘোষণা। 

আরও পড়ুন: বিরাট-রোহিতের পর জাদেজা! T20I-কে আলবিদা বললেন 'রকস্টার'

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.