ফেডারেশনকে নয়া রোডম্যাপ দিল ক্লাব জোট

পরবর্তী পদক্ষেপ হিসাবে এবার আইএসএল ক্লাবগুলোর কাছেও পৌছতে চাইছে ক্লাব জোট। 

Updated By: Mar 20, 2019, 06:55 PM IST
ফেডারেশনকে নয়া রোডম্যাপ দিল ক্লাব জোট

নিজস্ব প্রতিবেদন- আইএসএল-আই লিগকে মিলিয়ে আইএফএল মানে ইন্ডিয়ান ফুটবল লিগের প্রস্তাব। ভারতীয় ফুটবলে নয়া মোড় নিয়ে আসতে পারে যা। এটিকে-মোহনবাগান গাঁটছড়া, আইএসএলে যোগদান নিয়ে ইস্টবেঙ্গলের ক্লাব আর ইনভেস্টরের মধ্যে বিতর্কের মধ্যেই ফেডারেশনকে নয়া রোডম্যাপ দিল আই লিগের ক্লাব জোট। ক্লাবজোটের প্রস্তাবিত রোডম্যাপ বদলে দিতে পারে ভারতীয় ফুটবলের মানচিত্র। লাভের মুখ দেখতে পারে ক্ষতির মধ্যে দিয়ে চলা আইএসএল ক্লাবগুলো। এমনকি উপকৃত হতে পারে আই লিগ ক্লাবগুলো। আইএসএল-আই লিগের কুড়িটা দল নিয়ে নটা মাস ধরে লম্বা লিগের প্রস্তাব দেওয়া হয়েছে ফেডারেশনকে। 

আরও পড়ুন-  ভারতীয় মেয়েদের কাছে গো-হারা হারল বাংলাদেশ

লিগে থাকবে প্রোমোশন আর রেলিগেশন। প্রতি বছর দুটো করে দলের  প্রোমোশন আর রেলিগেশন হবে। সব দলে চার জন করে বিদেশি থাকবে। নয়া লিগের রোডম্যাপে সবচেয়ে আকর্ষণীয় হল আর্থিক মডেল। কোনও দলকেই ফ্র্যাঞ্চাইজি ফি দিতে হবে না। সব দল প্রতি বছর মাত্র দু কোটি টাকা করে পার্টিশিপেশন ফি দেবে। লিগের ম্যাচগুলো মার্কেটিং করে প্রায় ৩২৫ কোটি টাকা তোলার পরিকল্পনা আছে এই রোডম্যাপে। যেখান থেকে সব দলকে দেওয়া হবে ১২ কোটি টাকা করে। ফেডারেশনকেও দেওয়া হবে বার্ষিক পঞ্চাশ কোটি টাকা। দ্বিতীয় ডিভিসনের ক্লাবগুলোকেও বার্ষিক দুকোটি টাকা করে দেওয়া হবে। এখানেই শেষ নয়। বিদেশি ফুটবলের ঢঙয়ে যে দলগুলোর রেলিগেশন হয়ে যাবে তাদের অতিরিক্ত দু কোটি টাকা করে দেওয়া হবে। ভারতীয় ফুটবলের নয়া এই রোডম্যাপ চেন্নাইয়ে ফেডারেশন সচিব কুশল দাসের হাতে তুলে দেন ক্লাব জোটের কর্তারা।

আরও পড়ুন-  I League 2018-19: ট্রফি নিয়ে উচ্ছ্বাস পেড্রো-নেস্টরদের

পরবর্তী পদক্ষেপ হিসাবে এবার আইএসএল ক্লাবগুলোর কাছেও পৌছতে চাইছে ক্লাব জোট। ইতিমধ্যেই বেঙ্গালুরু এফ সি-র মত দল এক লিগের জন্য সওয়াল করেছে। ফলে ফেডারেশন বা তাদের মার্কেটিং পার্টনারের পক্ষেও ক্লাব জোটের দেওয়া এই রোডম্যাপ নস্যাত করে দেওয়া কঠিন।

.