ভারতে গতির লড়াইয়ে কি দেখবেন, কেন দেখবেন

ক্রিকেটের দেশ এখন বুঁদ গতির লড়াই নিয়ে। এমনিতে ভারতের রাস্তা মানেই বিশৃঙ্খলা আর জ্যামজট। কিন্তু সেই দেশেই ফর্মুলা ওয়ানের মত খেলা নিয়ে সবাই জ্বরে ভুগছে। গত বছর ক্রীড়াবিশ্বের অন্যতম মেগাইভেন্ট ফর্মুলা ওয়ানের আসর বসিয়ে সবাইকে চমকে দিয়েছিল ভারত। গতবারই ভারতে ফর্মুলা ওয়ানে উদ্বোধন হয়েছিল।

Updated By: Oct 27, 2012, 05:29 PM IST

পার্থ প্রতিম চন্দ্র
ক্রিকেটের দেশ এখন বুঁদ গতির লড়াই নিয়ে। এমনিতে ভারতের রাস্তা মানেই বিশৃঙ্খলা আর জ্যামজট। কিন্তু সেই দেশেই ফর্মুলা ওয়ানের মত খেলা নিয়ে সবাই জ্বরে ভুগছে। গত বছর ক্রীড়াবিশ্বের অন্যতম মেগাইভেন্ট ফর্মুলা ওয়ানের আসর বসিয়ে সবাইকে চমকে দিয়েছিল ভারত। গতবারই ভারতে ফর্মুলা ওয়ানে উদ্বোধন হয়েছিল। কিন্তু প্রথমবারের উত্‍সাহকে ছাপিয়ে যাচ্ছে এবারেরটা। প্রথমবার আমজনতার বুঝে ওঠার আগেই শেষ হয়ে গেছিল। কিন্তু এবার ফর্মুলা ওয়ান নিয়ে অনেকটাই ওয়াকিবহাল আমজনতা। তাই টিকিট বিক্রি ভাল। দূর থেকেই সবাই চিনতে পেরে বলছেন, "ওই দেখ ভেটেল, ওই তো আলান্সো, এ বাবা এত কাছে শুমাখার!"
রবিবার দুপুরে শুরু হচ্ছে মূল লড়াই। বুদ্ধ ইন্টারন্যাশনাল সার্কিটে হবে ক্রীড়াবিশ্বের দ্রুততম এই গতির লড়াই।
কি দেখবেন কেন দেখবেন
শ্যুমাখারের শেষ যুদ্ধ: ফর্মুলা ওয়ানে তো বটেই বিশ্ব খেলাধুলোর সর্বকালের সেরা পাঁচের মধ্যে অবশ্যই থাকবে তাঁর নাম। সাতবারের ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন শ্যুমাখারের বড় ভক্ত আমাদের সচিন তেন্ডুলকরও। সে হেন শ্যুমাখার আগামী মরসুম থেকে আর ফর্মুলা ওয়ানের স্টিয়ারিং ধরবে না। তাই ভারতে এটাই শেষ লড়াই শ্যুমাখার। রবিরার লড়াই তাই দেখতে বসুন কিংবদন্তির জন্য।
জার্মানির যোদ্ধা বনাম স্প্যানিশ আর্মাডা -- বুদ্ধর ট্র্যাকে এবার সম্মুখ সমরে সেবেস্টিয়ান ভেটেল এবং এবং ফার্নান্দো অ্যালোনসো৷ ভেটেল জার্মানির যোদ্ধা আর অ্যালোনসো স্পেনের আর্মাডা। এই দুজনের লড়াইয়ের আড়ালে চলবে ইউরোপের দুই সুপার পাওয়ার জার্মানি বনাম স্পেনর লড়াই দুই সেরা ফর্মুলা ওয়ান চালকের পয়েন্টের ব্যবধান মাত্র ৬৷ সিঙ্গাপুর, জাপান ও কোরিয়া৷ পরপর তিনটি গ্রাঁ প্রি জয়ের পর ২১৫ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষে রয়েছেন রেড বুলের ভেটেল৷ এবার ইন্ডিয়ান গ্রাঁ প্রি জিতে বাকিদের আরও পিছনে ফেলে দিতে চান তিনি৷ অন্যদিকে, চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ফেরারির অ্যালোনসো৷ ভেটেল বনাম অ্যালোনসো দ্বৈরথটার জন্য অবশ্যই দেখুন রবিবারের বুদ্ধ সার্কিটের লড়াই।
ফোর্স ইন্ডিয়া--ফর্মুলা ওয়ানের ভারতের নামে দল। বিজয় মালিয়ার কোম্পানির এই দল ২০০৮ এর ফর্মুলা ওয়ানে আত্মপ্রকাশ করে। ধীরে ধীরে ফোর্স ইন্ডিয়া ফর্মুলা ওয়ান মানচিত্রে জায়গা করে নিচ্ছে। তবে এখন মালিয়ার দল লড়ে পঞ্চম-ষষ্ঠ স্থানের জন্য। ভারতের জাতীয় পতকার রঙে সাজানো থাকে ফোর্স ইন্ডিয়ার গাড়ি। তবে প্রশ্নও অনেক আছে। মালিয়ার দলে সবাই বিদেশি। ড্রাইভাররা হলেন পল ডি রেস্তা ও নিকো হুলকেনবার্গ। টেস্ট ড্রাইভাররাও সব বাইরের। নারায়ন কার্তিকেয়ন-এর মত দেশের ড্রাইভাররা দলে ঠাঁই পান না। তাই নিন্দুকরা বলেন মালিয়ার দল ফোর্স ইন্ডিয়া নামটা নিয়েছে শুধু ব্যবসার জন্য। মালিয়া অবশ্য ওসব পাত্তা দেন না। 'মাছরাঙার' মালিক বলেন, 'আমিই ভারতকে ফর্মুলা ওয়ানের নকশায় নিয়ে গেলাম'।
ফর্মুলা ওয়ানে বঙ্গ কানেকশন-- এবারও বুদ্ধ সার্কিটে মার্শালের ভূমিকায় থাকছেন বঙ্গসন্তান দেবদত্ত জন মুখোপাধ্যায়৷  ক্রিকেটে যেমন লেগ-আম্পায়ার, ফুটবলে লাইন্সম্যান, ফর্মুলা ওয়ান রেসে তেমনই ভূমিকা থাকে একজন মার্শালের৷ গতবছরের মতো এবারও নয়ডার বুদ্ধ সার্কিটে টিআরসি-র দায়িত্বে থাকছেন বাঙালি জন ওরফে দেবদত্ত৷ নিজের গাড়ি নিয়েই এবার রেসে গতির রাশ হাতে রাখতে তৈরি কলকাতার ডানপিঠে জন৷হার্মান টিল্কের ডিজাইনে ৫.১৩ কিলোমিটার দীর্ঘ বুদ্ধ সার্কিটে আছে ৩৪টি পোস্ট৷ এমনই ২টি পোস্টে এবার মার্শালের ভার বঙ্গসন্তানের কাঁধে৷

একটা পতাকা আর হাজারো বিতর্ক--
ভারতের দ্বিতীয় ফর্মুলা ওয়ান রেসে কূটনীতির চড়া রং থেকে যাচ্ছে। রবিবার যখন টিভির সামনে বসে গতির লড়াই দেখবেন তখন কিছুটা অবাক হবেন একটা পতাকা দেখে। ফেরারি দলের গাড়িতে দেখবেন ইতালীয় নৌবাহিনীর পতাকা। ভারতীয় দুই মৎস্যজীবীকে গুলি করে হত্যা করার দায়ে অভিযুক্ত ইতালীয় মালবাহী জাহাজের দুই রক্ষীর সমর্থনে এই পতাকা লাগানো হয়েছে। যা নিয়ে তোলপাড়া ভারত সরকার থেকে গোটা সার্কিট। বিতর্কের সূত্রপাত ফেরারি দলের দুই চালক, প্রবল ভাবে চ্যাম্পিয়নশিপের দৌড়ে থাকা ফের্নান্দো আলোনসো এবং ফিলিপে মাসাকে নিয়ে। দু’জনের গাড়িতেই ইতালির নৌবাহিনীর পতাকা আঁকা। ফেরারি দল তাদের ওয়েবসাইটে এ নিয়ে লেখে, “এই পতাকা লাগিয়ে আমরা আমাদের দেশের এক অসাধারণ বাহিনীকে সম্মান জানাচ্ছি। একই সঙ্গে আমরা আশা করি, ভারতে আটক থাকা দুই ইতালীয় নৌসেনার ব্যাপারে ভারত এবং ইতালি দ্রুত একটা সমাধানে পৌঁছে যাবেন।”বিদেশ মন্ত্রকের তরফ থেকে আপত্তি জানানো হলেও ফর্মুলা ওয়ানের নিয়ামক সংস্থা পতাকা লাগালোর ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে। ফেরারি এর আগে একটি রেসে গাড়ির সামনে কালো রং করেছিল আমেরিকার ৯/১১ কাণ্ডের প্রতিবাদে। জাপানে ভূমিকম্পের মৃতদের প্রতি শ্রদ্ধায় অস্ট্রেলিয়ায় এক রেসে জাপানের পতাকা লাগিয়েছিল তাদের গাড়িতে।

এক নজরে ভারতে ফর্মুলা ওয়ান
বুদ্ধ সার্কিটের নকশা-- ২০১১ সালের ৩০শে অক্টোবর ফর্মুলা ওয়ান রেসিং-এর গভর্নিং বডি এফআইএ ভারতীয় গ্রাঁ প্রি-র অন্তর্ভুক্তি ঘোষণা করে। সার্কিট তৈরির খরচ ভারতীয় মুদ্রায় প্রায় ১০ বিলিয়ন ($২১৫ মিলিয়ন)। সার্কিটের আনুমানিক দৈর্ঘ্য ৫.১৪ কিলোমিটার এবং ৮৭৪ একর (৩৪৫ হেক্টর) জমিতে গড়ে উঠেছে। এই সার্কিটটি হেরমান টিল্ক নির্মাণ করেছেন। ২০১১ সালের ১৮শে অক্টোবর আনুষ্ঠানিকভাবে সার্কিট উদ্বোধন হয়। প্রাথমিক পর্যায়ের আসন সংখ্যা প্রায় এক লক্ষ।

.