Commonwealth T-20 তে জায়গা করে নিল ভারতীয় মহিলা ক্রিকেট দল

কমনওয়েলথ গেমসে এই প্রথমবারের জন্য মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেট অন্তর্ভুক্ত হয়

Updated By: Apr 27, 2021, 09:31 AM IST
Commonwealth T-20 তে জায়গা করে নিল ভারতীয় মহিলা ক্রিকেট দল

নিজস্ব প্রতিবেদন: ভারত সহ মোট ছয়টি দেশ বার্মিংহাম কমনওয়েলথ গেমসে (Birmingham Commonwealth Games) যোগ্যতা অর্জন করল। সোমবার এমনটাই ঘোষণা করেছে আইসিসি। ২০২২ এ কমনওয়েলথ গেমস মহিলা টি-টোয়েন্টি ক্রিকেটে (Women T-20 Cricket) এবার মাঠে নামবেন হরপ্রীতরা। কমনওয়েলথ গেমসে এই প্রথমবারের জন্য মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেট অন্তর্ভুক্ত হয়। আর প্রথমবারেই তাতে জায়গা করে নিল ভারতীয় মহিলা ক্রিকেট দল (Indian Women Cricket Team)। 

আরও পড়ুন: COVID-19: করোনার গ্রাসে ভারতীয় মহিলা হকি দল! ক্যাপ্টেন Rani Rampal ছাড়াও আক্রান্ত আরও ৮

সোমবার আইসিসির (ICC) ঘোষণার পর কার্যত খুশির হাওয়া দেশের ক্রীড়ামহলে। ভারতীয় দলের ক্যাপ্টেন হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur) জানান,''কমনওয়েলথ গেমসের মতো মঞ্চে খেলার সুযোগ পাওয়া বড় প্রাপ্তি। গত বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আমরা উঠেছিলাম। সেই অভিজ্ঞতা থেকে বলতে পারি, কমনওয়েলথ গেমসেও দল ভালো ফল করবে।'' তিনি আরও বলেন,'' ক্রীড়াজগতে মহিলা ক্রিকেটের বিকাশ এবং জনপ্রিয়তা অর্জনে অন্যতম সেরা মঞ্চ হবে কমনওয়েলথ গেমস। এই সুবর্ণ সুযোগ কাজে লাগাতেই হবে। আমরাও সুন্দর স্মৃতি নিয়ে দেশে ফিরতে চাই।''

আরও পড়ুন: IPL 2021: 'ভারতে মানুষ হাসপাতালে জায়গা পাচ্ছে না! কীভাবে এত টাকা খরচ করছে ফ্র্যাঞ্চাইজিগুলি ও সরকার?'

প্রসঙ্গত, টি-টোয়েন্টি প্রতিযোগিতায় আয়োজক দেশ হিসেবে ইংল্যান্ডের পাশাপাশি ভারত, অস্ট্রেলিয়া, নিউজ়িল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ রয়েছে । সোমবার আইসিসি জানায়, ১ এপ্রিল পর্যন্ত ফলাফলের ভিত্তিতে দলগুলির যে র‌্যাঙ্কিং তালিকা তৈরি হয়েছে, তারাই কমনওয়েলথ গেমসে খেলার যোগ্যতা অর্জন করেছে। ২০২২ সালের ৩১ জানুয়ারি ফের একটি কোয়ালিফাইং রাউন্ড হবে। সেখানেই নির্ধারিত হবে সর্বশেষ দল হিসেবে কোন দেশ জায়গা করে নেবে। বার্মিংহাম কমনওয়েলথ গেমসে মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেটের সমস্ত ম্যাচ আয়োজিত হবে এজবাস্টন স্টেডিয়ামে। চলতি বছরের শেষের দিকে ম্যাচগুলির টিকিট অনলাইনে বিক্রি হবে বলে এখনও পর্যন্ত ঠিক রয়েছে।

.