INDvsNZ: কোন সুযোগ হাতছাড়া করেও Sunil Gavaskar-এর তালিকায় নাম লেখালেন Mayank Agarwal?

সুনীল গাভাসকরের পরামর্শে ওয়াংখেড়ে টেস্টে ময়ঙ্ক আগরওয়ালের যেন পুনর্জন্ম হল। 

Updated By: Dec 5, 2021, 03:16 PM IST
INDvsNZ: কোন সুযোগ হাতছাড়া করেও Sunil Gavaskar-এর তালিকায় নাম লেখালেন Mayank Agarwal?
দ্বিতীয় ইনিংসে অর্ধ শতরানের পর ময়ঙ্ক আগরওয়াল। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: সুনীল গাভাসকরের (Sunil Gavaskar) মূল্যবান পরামর্শে নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে চলতি ওয়াংখেড়ে টেস্টে যেন তাঁর পুনর্জন্ম হল। আর এ বার সেই সানির তালিকায় নাম লেখালেন দ্বিতীয় টেস্টের নায়ক। প্রথম ইনিংসে ৩১১ বলে ১৫০ রান করার পর দ্বিতীয় ইনিংসেও ময়ঙ্ক আগরওয়ালের (Mayank Agarwal) ব্যাট থেকে এল ১০৮ বলে ৬২ রান। ৭টি টেস্ট ও ১৩ ইনিংস পর এই টেস্টে শতরানের মুখ দেখেছিলেন তিনি। তবে মুম্বই টেস্টে জোড়া শতরান করতে না পারলেও একাধিক প্রাক্তনের তালিকায় নাম লেখালেন কর্নাটকের এই ডানহাতি ব্যাটার। এই টেস্টের আগে সানির কাছ থেকে পরামর্শ নিয়েছিলেন। আর তাই এহেন 'লিটল মাস্টার'-এর তালিকায় নাম লেখানো যে ময়ঙ্কের পক্ষে গর্বের ব্যাপার সেটা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই। 

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এর আগে তিন জন ভারতীয় ব্যাটার এক টেস্টের দুই ইনিংসে ৫০-এর বেশি রান করেছিলেন। দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে বাইশ গজে শাসন করে একাধিক প্রাক্তনের তালিকায় নাম লেখালেন টিম ইন্ডিয়ার (Team India) এই ওপেনার। এর আগে প্রয়াত চেতন শর্মা (৫২ ও ৮৪), সুনীল গাভাসকর (২০৫ ও ৭৩) এবং কৃষ্ণামাচারি শ্রীকান্ত (৭১ ও ৬৫) এই মাঠেই এমন কীর্তি গড়েছিলেন। এ বার সেই বোর্ডে বসে গেল ময়ঙ্কের নাম। 

চলতি টেস্টে ধারাভাষ্য দেওয়ার সময় গাভাসকর বলছিলেন ময়ঙ্ককে তিনি পরামর্শ দেন ব্যাকলিফ্ট ছোট করার ব্যাপারে। ময়ঙ্কও তাঁর পরামর্শ মেনে চলার চেস্টা করেছেন। তিনি প্রাক্তন ভারত অধিনায়কের সাইড-অন স্টান্সের অনুকরণ করার চেষ্টা করে যাচ্ছেন। সেই বিষয়ে ময়ঙ্ক বলেছিলেন, "উনি আমায় বলেছিলেন ইনিংসের শুরুর দিকে আমার ব্যাটটা আর একটু নীচে রাখা উচিত। আমার ব্যাটটা উপরে তুলে রাখার একটা প্রবণতা রয়েছে। এত কম সময়ে এই নিয়ে নিজের ব্যাটিংয়ে এই পরিবর্তন করতে পারিনি। তবে লক্ষ্য করেছি ব্যাট করার সময় ওঁর কাঁধের অবস্থান কী রকম থাকে। সেটাই অনুকরণ করার চেষ্টা করেছি।" 

আরও পড়ুন: INDvsNZ: ফের একবার Cheteshwar Pujara ব্যাটিং নিয়ে পোস্টমর্টেম করলেন VVS Laxman

যদিও গাভাসকর জানিয়েছেন যে তাঁর কাছে কোনও পরামর্শ চাননি ময়ঙ্ক। বরং তিনি নিজে থেকে গিয়ে ময়ঙ্ককে পরামর্শ দিয়েছিলেন। কানপুর টেস্টের চতুর্থ দিন মাঠের মধ্যে ময়ঙ্কের সঙ্গে কথা বলছিলেন সানি। দ্বিতীয় টেস্টের প্রথম দিন ময়ঙ্কের শতরানের পরে ধারাভাষ্য দিতে গিয়ে সেই ব্যাপারে গাভাসকরকে প্রশ্ন করেন দীপ দাশগুপ্ত। সানির জবাব ছিল, তিনি যেচে পরামর্শ দিতে গিয়েছিলেন ভারতীয় ব্যাটারকে।

গাভাসকর বলেছিলেন, "ব্যাপারটা পরিষ্কার করে বলি। ময়ঙ্ক আমার পরামর্শ চায়নি। আমি নিজেই গিয়েছিলাম। ভারতীয় ক্রিকেটকে আমি ভালবাসি। ময়ঙ্করা আমাদের সঙ্গে একই হোটেলে ছিল। তাই আমি ওকে বলি ব্যাটিং স্টান্সে একটু বদল করে দেখতে। কিন্তু দিনের শেষে আপনার মানসিকতা স্থির করবে আপনি কত রান করবেন। সেটা ও খুব ভাল করে দেখিয়েছে।" 

যে ভাবে ময়ঙ্ক নিজের ইনিংস এগিয়ে নিয়ে গিয়েছে তারও প্রশংসা করেছেন গাভাসকর। তিনি বলেন, "শুরুতে ধীরে খেলেছে ময়ঙ্ক। তবে এক বার হাত জমে যাওয়ার পরে বড় শট খেলেছে। স্পিনারদের বিরুদ্ধে ক্রিজের ব্যবহার খুব ভাল করেছে। তাই যে পিচে অন্য ব্যাটাররা এতটা সমস্যায় পড়েছে সেখানে ময়ঙ্ককে দেখে মনে হয়নি ওর কোনও সমস্যা হচ্ছে।" 

এক নজরে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারতীয় ব্যাটারদের কীর্তি...

১) প্রয়াত চেতন শর্মা (৫২ ও ৮৪ বনাম ওয়েস্ট ইন্ডিজ, ১৯৭৮)
২) সুনীল গাভাসকর ((২০৫ ও ৭৩ বনাম ওয়েস্ট ইন্ডিজ, ১৯৭৮ )
৩) কৃষ্ণামাচারি শ্রীকান্ত (৭১ ও ৬৫ বনাম ওয়েস্ট ইন্ডিজ, ১৯৮৭)
৪) ময়ঙ্ক আগরওয়াল (১৫০ ও ৬২ বনাম নিউজিল্যান্ড, ২০২১) 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)