INDvsNZ: ফের একবার Cheteshwar Pujara ব্যাটিং নিয়ে পোস্টমর্টেম করলেন VVS Laxman

২০১৯ সালে শেষ বার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৯৩ রান করেছিলেন চেতেশ্বর পূজারা। 

Updated By: Dec 5, 2021, 02:03 PM IST
INDvsNZ: ফের একবার Cheteshwar Pujara ব্যাটিং নিয়ে পোস্টমর্টেম করলেন VVS Laxman
ফের একবার সুযোগের সদ্ব্যবহার করতে পারলেন না চেতেশ্বর পূজারা। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: ২৪ টি টেস্টের ৪২টি ইনিংস হয়ে গেল চেতেশ্বর পূজারার (Cheteshwar Pujara) ব্যাটে তিন অঙ্কের রান আসেনি। শেষ বার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনিতে ১৯৩ রান করেছিলেন পূজারা। তাও আবার ২০১৯। সেট হয়েও বারবার প্যাভিলিয়নে ফিরে যাচ্ছেন ভারতীয় টেস্ট ব্যাটিং লাইন আপের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটার। কয়েক দিন পরেই দক্ষিণ আফ্রিকা (South Africa) সফরে রওনা দেবে ভারতীয় দল (Team India)। এমন সময় পূজারার বড় রান না পাওয়া নিয়ে চিন্তিত ভিভিএস লক্ষণ (VVS Laxman)। ওয়াংখেড়ে টেস্টের দ্বিতীয় ইনিংসে পূজারা আউট হতেই তাঁকে নিয়ে ফের একবার পোস্টমর্টেম করলেন ভারতের প্রাক্তন ব্যাটার।  

ফের একবার আজাজ প্যাটেলের বলে পূজারা আউট হতেই ম্যাচ সম্প্রচারকারী চ্যানেলে লক্ষণ বলেন, "হ্যাঁ এটা অবশ্যই চিন্তার বড় কারণ। কারণ পূজারা তিন নম্বরে ব্যাট করে। আর টেস্টে তিন নম্বর কতটা গুরুত্বপূর্ণ জায়গা সেটা তো নতুন ভাবে বুঝিয়ে দেওয়ার অপেক্ষা রাখে না। এই ফরম্যাটে যারা পাঁচ কিংবা ছয় নম্বরে ব্যাট করে তাদের কাছে কিন্তু সব সময় শতরান করার সুযোগ আসে না। কিন্তু তিন নম্বরে ব্যাট করতে নামলে শতরান করার একশ শতাংশ সুযোগ পাওয়া যায়। সেই সুযোগগুলো পূজারা হারাচ্ছে বলেই ওকে নিয়ে চিন্তা হচ্ছে।" 

Cheteshwar Pujara and Rahul Dravid

চলতি টেস্টের প্রথম ইনিংসে খালি হাতে ফেরার পর দ্বিতীয় ইনিংসে ওপেন করতে নেমেছিলেন ভারতীয় টেস্ট ব্যাটিংয়ের মেরুদন্ড পূজারা। কিন্তু শতরান তো অনেক দূরের কথা ৯৭ বলে ৪৭ রানে ব্যাট করার সময় আজাজের বলে খোঁচা দিলেন পূজারা। প্রথম স্লিপে থাকা রস টেলর তাঁর ক্যাচ ধরেন। তাঁর এমন ভাবে আউট হওয়ার ধরন লক্ষণ একেবারেই মেনে নিতে পারছেন না। 

আরও পড়ুন: কেন Virat Kohli-র Team India-র প্রতি হতাশ BCCI সভাপতি Sourav Ganguly? জানতে পড়ুন

 

কানপুরে অভিষেক টেস্টে শ্রেয়স আইয়ার শতরান ও অর্ধ শতরান করার পর থেকে মুম্বই টেস্টের প্রথম একাদশ নিয়ে আলোচনা ছিল তুঙ্গে। পূজারা না অজিঙ্ক রাহানে, দ্বিতীয় টেস্টের দল থেকে কোন সিনিয়র বাদ যাবেন সেটা নিয়ে চর্চা জমে উঠেছিল। তবে শেষ মুহূর্তে রাহানে চোটের খবর সামনে আসার জন্য প্রথম একাদশে পূজারা জায়গা করে নেন। তবে নিজের নামের প্রতি ফের একবার সুবিচার করতে ব্যর্থ তিনি। তাই শুধু লক্ষণ নন, টিম ইন্ডিয়ার নতুন হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) এবং বিরাট কোহলিও (Virat Kohli) চিন্তায় থাকবেন। 

লক্ষণ তাঁর প্রাক্তন সতীর্থের ব্যাটিং নিয়ে পোস্টমর্টেম করলেও তাঁর মতে এমন ভাবে বারবার আউট হওয়া পূজারার কাছেও সমান যন্ত্রণার। তিনি শেষে যোগ করেন, "ময়ঙ্ক আগরওয়ালের মতো পূজারাও চলতি টেস্টে দারুণ সুযোগ পেয়েছিল। ময়ঙ্ক শতরান ও অর্ধ শতরান করে সুযোগের সদ্ব্যবহার করেছে। কিন্তু পূজারা সেট হয়েও সুযোগ কাজে লাগাতে পারল না। অর্ধ শতরান তো সামান্য ব্যাপার, আমি তো ভেবেছিলাম দ্বিতীয় ইনিংসে দারুণ ছন্দে ব্যাট করার জন্য শতরান করবে। কিন্তু সেটা হল কোথায়! টিম সাউদির শর্ট বল ও আজাজের স্পিনের বিরুদ্ধে রুখে দাঁড়ালেও শেষ পর্যন্ত ও নিজের উইকেট বাঁচাতে পারল না। এটা পূজারার কাছেও সমান যন্ত্রণার।" 

আগামী কয়েক দিনের মধ্যেই দক্ষিণ আফ্রিকা সফরের দল নির্বাচন। তিনটি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া। প্রায় দুই বছর তিন অঙ্কের রান না পেলেও পূজারাকে আরও একটা সুযোগ দিতে চাইছেন দ্রাবিড়। ফলে তাঁর দক্ষিণ আফ্রিকা যাওয়ার সম্ভাবনা বেশি। আগামী ২৬ ডিসেম্বর বক্সিং ডে টেস্ট থেকে শুরু হবে এই সফর। সবার নজর কিন্তু পূজারার দিকে থাকবে। এমন অবস্থায় এই অভিজ্ঞ ডানহাতি ব্যাটার কীভাবে নিজেকে মেলে ধরেন সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)