INDvsNZ: বোলারদের দাপটে মুম্বই টেস্টে জয়ের দোরগোড়ায় Team India

আজাজ প্যাটেল নজির গড়ার পরেও জয়ের সামনে টিম ইন্ডিয়া।  

Updated By: Dec 4, 2021, 06:47 PM IST
INDvsNZ: বোলারদের দাপটে মুম্বই টেস্টে জয়ের দোরগোড়ায় Team India
চেতেশ্বর পূজারা-ময়ঙ্ক আগরওয়ালের জুটি ভারতকে সিরিজ জয়ের স্বপ্ন দেখাচ্ছে। ছবি: বিসিসিআই

ভারত: ৬৯-০  (ময়ঙ্ক ৩৮*, পূজারা ২৯*) এবং ৩২৫-১০
নিউজিল্যান্ড: ৬২-১০ (জেমিসন ১৭, ল্যাথাম ১০)
ভারত এগিয়ে ৩৩২ রানে।  

নিজস্ব প্রতিবেদন: দ্বিতীয় দিনের শেষেই ওয়াংখেড়ে টেস্টে জয়ের স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছে ভারত (Team India)। কারণ ম্যাচের দ্বিতীয় দিন মাত্র ৬২ রানে অল আউট হয়ে ২ ঘন্টা ২৮ মিনিটে শেষ হয়ে গেল টেস্ট ক্রিকেটের শীর্ষে থাকা দল নিউজিল্যান্ড (New Zealand)। দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর বিনা উইকেটে ৬৯ রান। কিউইদের থেকে ৩৩২ রানে এগিয়ে কোহলি অ্যান্ড কোম্পানি। হাতে এখনও রয়েছে ১০টি উইকেট। ময়ঙ্ক আগরওয়ালের ১৫০ রানের সৌজন্যে প্রথম ইনিংসে ৩২৫ রান করেছিল বিরাটবাহিনী। তবে শুভমন গিলের চোট রাহুল দ্রাবিড়ের শিবিরকে চিন্তায় রাখল। এ দিন ফিল্ডিং করতে গিয়ে চোট পান এই ডানহাতি ওপেনার। 

Subhman Gill

প্রথম ইনিংসে আগের দিনের দুই অপরাজিত ব্যাটার ঋদ্ধিমান সাহা এবং ময়ঙ্ক আগরওয়াল এ দিন শুরুটা সাবধানে করার চেষ্টা করেন। কিন্তু দিনের শুরুতেই ভারতীয় শিবিরে জোড়া আঘাত হানেন আজাজ। প্রথমে ঋদ্ধি এবং পরে অশ্বিনকে দ্রুত ফিরিয়ে দেন তিনি। এরপর অবশ্য অক্ষর প্যাটেল আগের দিনের অপরাজিত শতরানকারী ময়াঙ্কের সঙ্গে জুটি বাঁধেন। অক্ষর ৫২ রান করেন। ময়ঙ্ক করেন ৩১১ বলে ১৫০ রান। মারেন ১৭টি চার ও ৪টি ছয়। ভারতের ইনিংস শেষ হয় ৩২৫ রানে। ভারতের এই প্রথম ইনিংসে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার অনন্য রেকর্ড গড়েছেন আজাজ প্যাটেল। দুই কিংবদন্তি স্পিনার জিম লেকর (JIm Lekar) এবং ভারতের অনিল কুম্বলের (Anil Kumble) পর তৃতীয় বোলার হিসাবে এই রেকর্ড গড়লেন তিনি।

 

ভারতের ৩২৫ রানের ইনিংসের জবাবে খেলতে নেমে কিউয়িরা পড়ে ব্যাটিং বিপর্যয়ের মুখে। উইলিয়ামসনহীন নিউজিল্যান্ড গুটিয়ে যায় মাত্র ৬২ রানে। ভারতের মাটিতে প্রথম ইনিংসে কোনও টেস্ট দলের করা সর্বনিম্ন স্কোর এটিই। এর আগে ইংল্যান্ড ১৯৮৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭৫ রানে অল আউট হয়ে যায়। ভারতের মাটিতে এর আগে কিউয়িদের সর্বনিম্ন স্কোর ছিল ১২৪ রান। নিউজিল্যান্ডের ইনিংসে আঘাতের শুরুটা করে দিয়েছিলেন আগের ম্যাচে দল থেকে বাদ পড়া মহম্মদ সিরাজ। নিজের প্রথম স্পেলেই ৩ উইকেট তুলে নিয়ে কিউয়ি ইনিংসের কোমর ভেঙে দেন তিনি। এর শেষটা করলেন অশ্বিন। তিনি একাই পেলেন ৪ উইকেট। বাকি দুই স্পিনারের মধ্যে অক্ষর প্যাটেল ২ ও জয়ন্ত যাদব ১ উইকেট নিয়েছেন। ভারত প্রথম ইনিংসে লিড পায় ২৬৩ রানে। তবে, নিউজিল্যান্ডকে ফলো অন করানোর সুযোগ পেলেও অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) সেই পথে হাঁটেননি। তিনি ফের ব্যাট করার সিদ্ধান্ত নেন। 

দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করার সময় হাতে চোট পেয়েছিলেন শুভমন গিল। সেই জন্য ময়ঙ্ক আগরওয়ালের সঙ্গে ক্রিজে আসেন চেতেশ্বর পূজারা। দ্বিতীয় দিনের শেষে পূজারা ৩৯ রানে এবং ময়ঙ্ক ৩৮ রানে অপরাজিত আছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)