INDvsNZ: JIm Lekar, Anil Kumble-এর তালিকায় নাম লিখিয়ে আপ্লুত Azaz Patel

জিম লেকর, অনিল কুম্বলের তালিকায় নাম লিখিয়ে গর্বিত আজাজ প্যাটেল।   

Updated By: Dec 4, 2021, 06:02 PM IST
INDvsNZ: JIm Lekar, Anil Kumble-এর তালিকায় নাম লিখিয়ে আপ্লুত Azaz Patel
তৃতীয় বোলার হিসেবে দশ উইকেট নেওয়ার পর বল দেখাচ্ছেন আজাজ প্যাটেল। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: তৃতীয় স্পিনার হিসেবে টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নিলেন। দুই প্রবাদপ্রতিম জিম লেকর (JIm Lekar) ও অনিল কুম্বলের (Anil Kumble) তালিকায় নাম লিখিয়ে আপ্লুত আজাজ প্যাটেল (Azaz Patel)। তবে এমন জোরালো পারফরম্যান্সের পরেও নিউজিল্যান্ডের (New Zealand) এই বাঁহাতি স্পিনারের মনে খচখচানি রয়েই গেল। করোনার জন্য তাঁর পরিবারের সদস্যরা মুম্বই আসতে পারেননি। তাছাড়া প্রথম ইনিংসে ৬২ রানে অল অউট হয়ে যাওয়ার জন্য তাঁর দলের সিরিজ জেতার কোনও সম্ভাবনাই নেই। সেই জন্য মন খারাপ আজাজের। 

মুম্বইতে জন্ম হলেও মাত্র আট বছর বয়সে অকল্যান্ডে পাড়ি দিয়েছিল তাঁর পরিবার। ভারতে থাকলে তিনি হয়তো এই দেশের হয়ে প্রতিনিধিত্ব করতেন। তবে এতে আজাজের আক্ষেপ নেই। বরং কুম্বলের তালিকায় নাম লিখিয়ে তিনি খুশি। চা-বিরতির পর ধারাভাষ্যকারদের আজাজ বলেছেন, "এটা আমার কাছে বিশেষ মুহূর্ত, গর্বের মুহূর্ত। আমার বাবা, স্ত্রী, বাবা, মা সবার কাছে বিশেষ মুহূর্ত। সত্যি বলতে আমি যেন স্বপ্নের জগতে রয়েছি। কিন্তু খারাপ লাগার কারণ হল কোভিডের জন্য ওরা এ বার ভারতে আসতে পারেনি। মাঠে বসে আমার এমন পারফরম্যান্স দেখলে ওরা আরও বেশি খুশি হত।"

আরও পড়ুন: NZvsIND: দশ-এ ১০, Jim Lekar, Anil Kumble-র তালিকায় নাম লেখালেন Azaz Patel

টেস্ট ক্রিকেটের ১৪৪ বছরের ইতিহাসে মাত্র তিন বার এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার ঘটনা সামনে এল। ওল্ড ট্রাফোর্ড, ফিরোজ শাহ কোটলার পর ওয়াংখেড়ে এমন ঐতিহাসিক ঘটনার সাক্ষী থাকল। টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির সবার গড়েছিলেন জিম লেকর। ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫৩ রানে ১০ উইকেট নিয়েছিলেন ইংল্যান্ডের এই অফ স্পিনার। দ্বিতীয় ঘটনা ঘটেছিল এর ঠিক ৪৩ বছর পর ১৯৯৯ সালে। কোটলা টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে ৭৪ রানে ১০ উইকেট নিয়ে দ্বিতীয় বোলার হিসেবে এমন নজির গড়েছিলেন কুম্বলে। সেই টেস্টের প্রথম ইনিংসেও সাফল্য পেয়েছিলেন জাম্বো। নিয়েছিলেন ৭৫ রানে ৪ উইকেট। আর ঠিক ২২ বছর পর টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন অজাজ। তাঁর বোলিং ফিগার ৪৭.৫-১২-১১৯-১০। 

কুম্বলের প্রসঙ্গ আসতেই আজাজ যোগ করেন, "কোনও দিন এই কৃতিত্ব অর্জন করতে পারব, এটা ভাবিনি। মুম্বইয়ের মতো শহরে এটা করতে পারা কম ব্যাপার নয়। আমি ভাগ্যবান। এখানেই জন্মেছি। তারপর এই শহরে ফিরে এরকম একটা কাজ। সত্যিই বিশ্বাস হচ্ছে না। কুম্বলে স্যরের মতো এত বিখ্যাত একজন ক্রিকেটারের পাশে বসতে পেরে গর্বিত।”

বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা থেকে ময়ঙ্ক আগরওয়াল থেকে শুভমন গিল, সবাইকে একাই বুঝে নিয়েছেন আজাজ। তবে আলাদা ভাবে কোনও উইকেটকে সেরা বলতে রাজি নন। শেষে তিনি বলেছেন, "সে ভাবে আলাদা করে কারওর কথা মনে পড়ছে না। ছন্দ খুঁজে পাওয়া এবং একই কাজ করে যাওয়ার উপরে জোর দিয়েছিল। ব্যাটারদের দিশেহারা করে দিতে সক্ষম হয়েছি। এটাই আমার কাছে বড় প্রাপ্তি। তবে আমাদের ব্যাটিং ভাল করা উচিত ছিল।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)