পাক শুটারদের ভিসা দিতে অস্বীকার, কড়া শাস্তির মুখে এবার ভারত

অলিম্পিক সংস্থার অনুমোদিত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা করার পরিকল্পনা করেছিল ভারত। ফলে এবার আন্তর্জাতিক সংস্থার এমন সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই চিন্তা বাড়াচ্ছে।

Updated By: Feb 22, 2019, 01:43 PM IST
পাক শুটারদের ভিসা দিতে অস্বীকার, কড়া শাস্তির মুখে এবার ভারত

নিজস্ব প্রতিনিধি : যে কোনও ক্ষেত্রে পাকিস্তানকে বয়কট করতে চাইছে ভারত। ফলে ক্রীড়াক্ষেত্রও বাদ যাচ্ছে না। পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানের সঙ্গে সবরকম সম্পর্ক চুকেবুকে গিয়েছে ভারতের। আর তার রেশ গিয়ে পড়েছে খেলাধূলাতেও। এরপরই নয়াদিল্লিতে শুটিং বিশ্বকাপে দুজন পাকিস্তানি শুটারকে ভিসা দিতে অস্বীকার করে ভারত। তার জেরে এবার বড়সড় সমস্যা তৈরি হয়েছে। অলিম্পিকের সঙ্গে যুক্ত কোনও খেলা আয়োজন করতে পারবে না ভারত। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এমনটাই নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন-  বিশ্বকাপ থেকে পাকিস্তানকে তাড়াতে কোমর বেঁধে নামল ভারতীয় ক্রিকেট বোর্ড!

ভারতের সঙ্গে আলোচনা করেছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। উত্তপ্ত পরিস্থিতির জন্য ভারত নিজের সিদ্ধান্তে অনড় থেকেছে। কোনওভাবেই পাকিস্তানের শুটারদের ভিসা দিতে রাজি নয়। আলোচনার পর ভারতের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। সে জন্যই তারা এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে।  আর তাই ভারতের সঙ্গে আগামী দিনে সব ধরনের আলোচনা বন্ধের দাবি জানিয়েছে তারা। অন্যান্য আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাকেও ভারতে কোনওরকম প্রতিযোগিতা আয়োজন না করার আর্জি জানিয়েছে তারা।  ভারত অলিম্পিক চার্টার-এর নিয়ম লঙ্ঘন করেছে বলে দাবি করছে আন্তর্জাতিক সংস্থা। 

আরও পড়ুন-  শুধু ক্রিকেট নয়, সব খেলায় পাকিস্তানকে বয়কট করুক ভারত, স্টেপ আউট সৌরভের

অলিম্পিক সংস্থার অনুমোদিত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা করার পরিকল্পনা করেছিল ভারত। ফলে এবার আন্তর্জাতিক সংস্থার এমন সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই চিন্তা বাড়াচ্ছে। আন্তর্জাতিক কমিটি দাবি করেছে, আয়োজক দেশ কখনওই অন্য কোনও দেশকে প্রতিযোগিতায় অংশ নেওয়ায় বাধা দিতে পারে না। রাজনৈতিক কারণে তো নয়-ই। আন্তর্জাতিক সংস্থা জানিয়েছে, ভারতকে এবার তাদের চিঠি দিয়ে জানাতে হবে যে তারা যে কোনও দেশের ক্রীড়াবিদকে সমান চোখে েখবে। তার পরই প্রতিযোগিতা আয়োজনের ছাড়পত্র মিলবে। 

.