IPL 2022, GT vs RR: ইডেনে বৃষ্টির পূর্বাভাস, কোন নিয়মে হতে পারে প্লে-অফের ফয়সলা?

মঙ্গলবারের ম্যাচে সে ক্ষেত্রে বিজয়ী হয়ে ফাইনালে চলে যাবে গুজরাত টাইটান্স (Gujarat Titans)। লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকার সুবাদে রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে।   

Updated By: May 24, 2022, 02:07 PM IST
IPL 2022, GT vs RR: ইডেনে বৃষ্টির পূর্বাভাস, কোন নিয়মে হতে পারে প্লে-অফের ফয়সলা?
কাশে কালো মেঘ। কভারে ঢাকা ইডেনের সবুজ গালিচা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: কলকাতার আইপিলে-এ (IPL) বৃষ্টি আতঙ্ক। বৃষ্টির কবলে কি পড়তে চলেছে প্লে-অফ? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, মঙ্গলবার ও বুধবার বিকেলের পর বিক্ষিপ্তভাবে কলকাতায় দমকা হাওয়া এবং বজ্রবিদ্যুত সহ বৃষ্টি হতে পারে। হতে পারে কালবৈশাখিও (Norwester)। মঙ্গলবার এই সম্ভাবনা বেশি। বুধবার এই সম্ভাবনা অপেক্ষাকৃত কম। ২৪ ও ২৫ মে দুটি প্লে-অফ ম্যাচেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে প্লে-অফে বৃষ্টি হলে কোন নিয়ম কার্যকর হবে? চলুন দেখে নেওয়া যাক। 

কোয়ালিফায়ার এবং এলিমিনেটরে কোনও রিজার্ভ ডে নেই। অর্থাৎ পরের দিন ম্যাচ আয়োজন করার সুবিধা নেই। সন্ধে ৭টা ৩০ মিনিট থেকে শুরু হবে ম্যাচ। আইপিএল-এর নিয়ম অনুসারে, সন্ধে ৭টা ৩০ মিনিট থেকে রাত ৯টা ৩০ মিনিট পর্যন্ত অপেক্ষা করা হবে। এর মধ্যে খেলা শুরু করা গেলে পুরো ২০ ওভারই খেলা হবে। যদি এই সময়ের মধ্যে খেলা শুরু করা না যায়, তা হলে নিয়ম অনুসারে অন্তত পাঁচ ওভার করেও যাতে দু’দল খেলতে পারে, সেই চেষ্টা থাকবে। 

 

সেটাও যদি সম্ভব না হয়, তা হলে সুপার ওভারের মাধ্যমে জয়ী দলকে বেছে নেওয়া হবে। তবে সুপার ওভারের জন্য সর্বোচ্চ রাত ১২.৫০ পর্যন্ত অপেক্ষা করা হবে। তখনও যদি পরিস্থিতি সুপার ওভার আয়োজন করার পক্ষে না থাকে, তা হলে পয়েন্ট তালিকার বিচারে যে দল উপরে রয়েছে তাদের জয়ী ঘোষণা করা হবে। মঙ্গলবারের ম্যাচে সে ক্ষেত্রে বিজয়ী হয়ে ফাইনালে চলে যাবে গুজরাত টাইটান্স (Gujarat Titans)। লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকার সুবাদে রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে। বুধবার, লখনউ সুপার জায়ান্ট (Lucknow Super Giants) বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (Royal Challengers Bangalore) ম্যাচের ক্ষেত্রেও একই নিয়ম বহাল থাকবে। পয়েন্ট তালিকার বিচারে বিজয়ী দল ঘোষণা করা হলে পুরোপুরি ছিটকে যাবেন বিরাট কোহলি (Virat Kohli) আরসিবি। লখনউ সে ক্ষেত্রে দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে রাজস্থানের বিরুদ্ধে।

মঙ্গলবার দুপুর থেকেই শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। সেই বৃষ্টি কি দুটি মেগা প্লে-অফের ম্যাচে বাধা তৈরি করবে? এখন সেটাই দেখার। 

আরও পড়ুন: IPL 2022: ঐতিহ্যবাহী Eden Gardens নিয়ে আবেগতাড়িত Wriddhi, Shami-দের Gujarat Titans

আরও পড়ুন: IPL 2022: Eden Gardens নিয়ে ভিন্ন মেরুতে Wriddhiman Saha, Mohammed Shami

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.