BCCI vs IPL, IPL 2023: বোর্ড ও আইপিএল-এর মধ্যে ফের লেগে গেল! ১২ জন বোলারের উপর নিষেধাজ্ঞা জারি করল বিসিসিআই

আইপিএল শেষ হওয়ার পরেই ভারতীয় দল ইংল্যান্ডে উড়ে যাবে। বিশ্ব টেস্ট ফাইনাল খেলার জন্য। সেখান থেকে দলে চলে যাবে ওয়েস্ট ইন্ডিজে। তারপর এশিয়া কাপ আয়োজিত হবে। তাছাড়া অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফের কয়েকটি একদিনের ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 27, 2023, 02:55 PM IST
BCCI vs IPL, IPL 2023: বোর্ড ও আইপিএল-এর মধ্যে ফের লেগে গেল! ১২ জন বোলারের উপর নিষেধাজ্ঞা জারি করল বিসিসিআই
ভারতীয় দল নাকি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট! বোর্ড ও আইপিএল-এর মধ্যে ফের লেগে গেল!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র কয়েকদিন আগের ঘটনা। অস্ট্রেলিয়ার (Australia) কাছে একদিনের সিরিজ হারের পরেই সাংবাদিক বৈঠকে বিস্ফোরণ ঘটিয়েছিলেন রোহিত শর্মা (Rohit Sharma)।  আসন্ন আইপিএল-এ (IPL 2023) ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে প্রশ্ন তোলা হলেই রোহিত সটান বলে দেন, 'ফ্র্যাঞ্চাইজির উপরেই সব নির্ভর করছে!ওরাই তো এখন ক্রিকেটারদের মালিক!' আর তাঁর এমন মন্তব্যের পরেই উত্তাল হয়ে উঠেছিল ভারতীয় ক্রিকেট। এমনকি নড়েচড়ে বসেছেন বিসিসিআই-এর (BCCI) সভাপতি রজার বিনি (Roger Binny) ও সচিব জয় শাহ (Jay Shah)। ৩১ মার্চ থেকে শুরু হচ্ছে ক্রোড়পতি লিগ। এর আগে টিম ইন্ডিয়ার (Team India) গ্রেডে থাকা মোট ১২জন বোলারের 'ওয়ার্কলোড'-এর দেখভাল করা নিয়ে সাতটি ফ্র্যাঞ্চাইজিকে কড়া নির্দেশিকা পাঠাল ভারতীয় ক্রিকেট বোর্ড। 

আইপিএল শেষ হলেও ৭ মে থেকে শুরু হবে সামনেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (ICC World Test Championship Final 2023)। মাঝে কয়েকটা দ্বিপাক্ষিক সিরিজ ও এশিয়া কাপের (Asia Cup 2023) পর, অক্টোবর-নভেম্বর মাসে ঘরের মাঠে আয়োজিত হবে ৫০ ওভারের বিশ্বকাপ (ICC World Cup 2023)। মূলত এই দুটি মেগা টুর্নামেন্টের আগে ক্রিকেটারদের ফিটনেস নিয়ে যথেষ্ট চিন্তিত বিসিসিআই। জানা গিয়েছে, আইপিএল খেলার সময়ে বোলারদের ফিটনেসের দিকে কড়া নজর রাখতে ফ্র্যাঞ্চাইজিগুলিকে নির্দেশ দিয়েছে বোর্ড। কোনও বোলারের উপর জোর খাটানো যাবে না, বোর্ডের তরফে সেরকমই নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্র মারফত জানা গিয়েছে।

আরও পড়ুন: Jasprit Bumrah, IPL 2023: অস্ত্রোপচারের পর এই প্রথম জনসমক্ষে 'বুম বুম বুমরা', দেখুন ভাইরাল ভিডিয়ো

আরও পড়ুন: Rohit Sharma, IPL 2023: 'ফ্র্যাঞ্চাইজির উপরেই সব নির্ভর করছে! ওরাই এখন ক্রিকেটারদের মালিক!' রোহিতের মন্তব্যে তোলপাড় ভারতীয় ক্রিকেট

আইপিএলের সাতটি দলে খেলেন এই ১২ বোলার। তাঁরা হলেন, গুজরাত টাইটান্সের মহম্মদ শামি, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মহম্মদ সিরাজ, কলকাতা নাইট রাইডার্সের উমেশ যাদব ও শার্দুল ঠাকুর, চেন্নাই সুপার কিংসের দীপক চাহার, দিল্লি ক্যাপিটালসের কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেল, রাজস্থান রয়্যালসের রবিচন্দ্রন অশ্বিন ও যুজবেন্দ্র চাহাল এবং সানরাইজার্স হায়দরাবাদের ভুবনেশ্বর কুমার, উমরান মালিক ও ওয়াশিংটন সুন্দর। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা বলেছেন, "আইপিএল-এর সব ফ্র্যাঞ্চাইজির ফিজিয়োদের সঙ্গে কথা বলেছেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির ফিজিয়ো নীতিন প্যাটেল ও ভারতীয় দলের ফিজিয়ো সোহম দেশাই। সেখানে তাঁরা জানিয়েছেন, ১২ জন ভারতীয় বোলারের দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে। তাঁদের সাবধানে ব্যবহার করতে হবে।" সেই কর্তা ফের যোগ করেন, "ভারতীয় বোলারদের খুব সাবধানে ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে। নেটে তাঁরা অতিরিক্ত বোলিং করবেন না। ফিল্ডিং অনুশীলন অবশ্য তাঁরা করবেন। মে মাসের শেষ সপ্তাহ থেকে নেটে বোলিংয়ের সময় বাড়াবেন এই বোলরারা। বিসিসিআই সব সময় ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে যোগাযোগ রাখবে। কোনও বোলার যদি বলেন যে তাঁর কোনও সমস্যা হচ্ছে, তা হলে সঙ্গে সঙ্গে বোর্ডকে সে কথা জানাতে হবে।" 

পিঠের চোটের জন্য এখনও মাঠের বাইরে রয়েছেন জসপ্রীত বুমরা। একাধিক টুর্নামেন্টে তাঁর অভাব টের পেয়েছে ভারত। সেই কথা মাথায় রেখেই বোলারদের ওয়ার্কলোড নিয়ে বিশেষভাবে চিন্তিত বোর্ড। ফ্র্যাঞ্চাইজিদের নির্দেশ দেওয়া হয়েছে, মে মাসের প্রথম সপ্তাহের পর থেকে এই ১২ জন বোলার আইপিএল দলের নেটে বল করতে পারবেন। কাউকে জোর করা যাবে না বল করার জন্য। এখন বিসিসিআই-এর এই নির্দেশ সেই ফ্রাঞ্চাইজিগুলো মানবে কিনা সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.