MS Dhoni Knee Injury: হেডেন হাঁটুর চোট নিয়ে প্রশ্ন তুলে দিলেও, 'বুড়ো' ধোনির হয়ে জবাব দিলেন সিএসকে-র কোচ

রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ব্যাট করতে নেমে দুরন্ত ছন্দেই দেখা যায় ধোনিকে। মাত্র ১৭ বলে ৩২ রান করে অপরাজিত থাকেন তিনি। বড় শট মারলেও গুরুত্বপূর্ণ সময়ে খুচরো রান নিতে সমস্যায় পড়েন তিনি। জাদেজার মতো ব্যাটার সঙ্গে থাকলেও মন্থর গতিতে উইকেটের মাঝখানে দৌড়ন ধোনি। শেষ পর্যন্ত মাত্র ৩ রানের ব্যবধানে হারতে হয় চেন্নাই সুপার কিংসকে।  

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 13, 2023, 03:25 PM IST
MS Dhoni Knee Injury: হেডেন হাঁটুর চোট নিয়ে প্রশ্ন তুলে দিলেও, 'বুড়ো' ধোনির হয়ে জবাব দিলেন সিএসকে-র কোচ
অনুশীলন হোক কিংবা ম্যাচ, ধোনির বাঁ পায়ে নি-বাইন্ডার লাগানো থাকে। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও, প্রতি বছর আইপিএল-এর (IPL 2023) সময় তাঁকে দেখা যায়। ক্রোড়পতি লিগ শুরু হওয়ার আগে একাধিক বিজ্ঞাপনের তিনি মুখ হয়ে ওঠেন। আবার চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) জার্সি গায়ে চাপিয়ে মাঠেও নেমে পড়েন মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। ৪১ বছরের ধোনির ক্যাপ্টেন্সি নিয়ে কারও কোনও প্রশ্ন থাকতে পারে না। তবে বাঁ হাঁটুর চোটে নাজেহাল ধোনির ব্যাটিং নিয়ে কিন্তু প্রশ্ন উঠবেই। এবারের আইপিএল-এ দেখা গেল যে, নি-বাইন্ডার বাঁ পায়ে জড়িয়ে অনুশীলন ও ম্যাচে নামছেন তিনি। কারণ কয়েকটা ছক্কা মেরে গ্যালারিতে উত্তেজনা বাড়ালেও, বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়কের ব্যাটে সেই আগের তেজ নেই। সিঙ্গলস নিতেও তাঁর অসুবিধা হচ্ছে। সতীর্থকে নিয়ে এবার প্রশ্ন তুলে দিলেন ম্যাথু হেডেন (Matthew Hyden)। যদিও এমন প্রশ্নের উত্তরেও দলের অধিনায়কের পাশে দাঁড়ালেন সিএসকে-এর (CSK) হেড কোচ স্টিফেন ফ্লেমিং (Stephen Fleming)। 

রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচে তিন রানে হারলেও, ১৭ বলে ৩২ রানে অপরাজিত ছিলেন সিএসকে সেনাপতি। ১৮৮.২৩ স্ট্রাইক রেট নিয়ে মেরেছিলেন ১টি চার ও ৩টি ছক্কা। তবুও ধোনির ফিটনেস নিয়ে প্রশ্ন তুলেছিলেন হেডেন। মাইক হাতে অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনার বলেন, "ধোনির কোনও সমস্যা নেই, ভক্তদের কাছে এমন ভুল ধারণা দেওয়া ঠিক নয়। অনেক বছর ধরেই সমস্যায় ভুগছেন ধোনি। সাধারণত বিদ্যুতের গতিতে দৌড়ে রান নেয়। খুব সহজেই দুই রান দৌড়তে পারে। কিন্তু এবার সেটা দেখা যাচ্ছে না। 

আরও পড়ুন: Mahendra Singh Dhoni, IPL 2023: অধিনায়ক হিসেবে ২০০তম ম্যাচে হার! ফের মেজাজ হারালেন 'ক্যাপ্টেন কুল'

আরও পড়ুন: MS Dhoni, CSK: তামিলনাড়ু থেকেই ধোনির চেন্নাইকে ব্যান করার দাবি উঠল! কিন্তু কেন? জানতে পড়ুন

হেডেন যে ভুল বলেননি, সেটা ম্যাচের শেষ দিকে বোঝা যাচ্ছিল। ইনিংসের শেষ দিকে খুঁড়িয়ে খুঁড়িয়ে রান নিয়েছেন তিনি। সেই দৃশ্য দেখে হেডেন ফের যোগ করেছেন, "সকলেই দেখেছে ধোনি কীভাবে খোঁড়াচ্ছিল। মনে হয় এবার ধোনিকে নিজের চোট নিয়ে ভাবতে হবে। যদি টুর্নামেন্টে ভাল ভাবে খেলতে হয় তাহলে মেডিক্যাল টিমের সঙ্গে আলোচনা করে নিজের চিকিৎসা করাতে হবে।" 

তবে এই প্রসঙ্গে ভক্তদের দুশ্চিন্তা কাটিয়েছেন চেন্নাই কোচ। ফ্লেমিং বলেন, হাঁটুর চোট থেকে সেরে উঠছে ধোনি। তাই ওর নড়াচড়া করতে সমস্যা হচ্ছে। ধোনির মতো অসাধারণ খেলোয়াড়ের দক্ষতা নিয়ে প্রশ্ন তোলাই উচিত নয়। এম এস প্রতিটি ম্যাচেই খেলবে। কোথা থেকে এমন স্টোরি আসে বুঝতে পারিনা। ওর ডান হাঁটুতে একটা চোট রয়েছে। প্রি সিজনের আগে সেটা বেড়েছিল। তবে এবার কিন্তু ধোনির নিছক ক্র্যাম্প হয়েছিল। মনে রাখতে হবে ১৫ বছর আগের ধোনিকে কিন্তু আর দেখা যাবে না। বয়স বাড়ার সঙ্গে ওর গতি অনেক কমে গিয়েছে। তবুও ধোনি আমাদের দলের কাছে সম্পদ। এমনকি ব্যাট হাতেও কার্যকরী ভূমিকা নিচ্ছে। তাছাড়া ৪১ বছরে এসে ধোনি নিজের লিমিটেশন সম্পর্কে ওয়াকিবহাল।" 

তবে ফ্লেমিং যতই তাঁর দলের অধিনায়ককে আড়ালে রাখার চেষ্টা করুন, পরিসংখ্যান কিন্তু মোটেও ধোনির পক্ষে নেই। ২০২১ সালে তাঁর নেতৃত্বে শেষবার আইপিএল জিতেছিল চেন্নাই। সেবার ১৬টি ম্যাচে মাত্র ১১৪ রান করেছিলেন। সর্বোচ্চ অপরাজিত ১৮। এরপর ২০২২ সালে ১৪টি ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছিল ২৩২ রান। সর্বোচ্চ অপরাজিত ৫০। আর এবার এখনও পর্যন্ত ৪ ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ৫৮ রান। গড় ৫৮। ২১৪.৮১ স্ট্রাইক রেট বজায় রেখে সর্বোচ্চ ৩২ রান। এভাবে কতদিন চোটে নাজেহাল 'বুড়ো' অধিনায়ককে আগলে রাখা যায়, সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.