Mahendra Singh Dhoni, IPL 2023: প্রথম 'ধোনি ধামাকা' কবে দেখেছিলেন? স্মৃতির ঝাঁপি উপুড় করলেন রায়না

গত মরসুমেই চেন্নাইয়ের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন ধোনি। রবীন্দ্র জাদেজার হাতে তুলে দেন অধিনায়কত্বের দায়িত্ব। কিন্তু সেই গুরুভার সামলাতে ব্যর্থ হন তিনি। তাঁর আমলে মুখ থুবড়ে পড়ে চেন্নাই। অগত্যা দলকে রক্ষা করতে ফের নেতৃত্বের দায়িত্ব কাঁধে তোলেন ধোনি। এবারও আপাতত তিনিই অধিনায়ক। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Mar 25, 2023, 06:07 PM IST
Mahendra Singh Dhoni, IPL 2023: প্রথম 'ধোনি ধামাকা' কবে দেখেছিলেন? স্মৃতির ঝাঁপি উপুড় করলেন রায়না
সিএসকে-র হয়ে একাধিক দুরন্ত ইনিংস খেলেছেন মহেন্দ্র সিং ধোনি ও সুরেশ রায়না। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৯ সালে বিশ্বকাপের (ICC World Cup 2019) পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন। বয়স ৪১ হয়ে গেলেও আইপিএল-এ (IPL)) নিত্যনতুন চমক দেখাচ্ছেন মহেন্দ্র সিং ধোনি (Mehendra Singh Dhoni)। এহেন 'ক্যাপ্টেন কুল'-কে (Captain Cool) নিয়ে পুরনো ঘটনা সামনে আনলেন সুরেশ রায়না (Suresh Raina)। তাও প্রায় ১৯ বছর আগে ঘটনার ঝাঁপি উপুড় করলেন তিনি। কীভাবে 'ধোনি-ধামাকা' শুরু হয়েছিল সেটাই জানালেন তিনি। 

এই প্রসঙ্গে ২০০৪ সালে দেওধর ট্রফির (Deodhar Trophy) একটি ম্যাচের ঘটনা নিয়ে আলোচনা করলেন। সেই বছর পূর্বাঞ্চলের (East Bengal) বিরুদ্ধে বাইশ গজের যুদ্ধে মধ্যাঞ্চল (Central Zone) মাঠে নেমেছিল। জামশেদপুরের কিনান স্টেডিয়ামের ১১৪ রান করে ঝড় তুলেছিলেন ধোনি। সেই ম্যাচে রায়না খেলেননি। তবে মাঠের বাইরে থেকে দেখেছিলেন ধোনির বিস্ফোরক ইনিংস। 

রায়না সেই ইনিংস প্রসঙ্গে বললেন, "সেই সময় আমরা ধোনির ব্যাপারে অনেক কিছু শুনেছিলাম। একাধিক লোক বলত যে, ঝাড়খণ্ডের লম্বা চুলের ছেলেটা নাকি অতি সহজে আকাশ-ছোঁয়া ছক্কা মারতে পারে।" এখানেই থেমে না থেকে রায়না ফিরে গেলেন ১৯ বছর আগে ২৭ জানুয়ারির সকালে। তিনি যোগ করলেন, "সকালে মাঠে যাওয়ার পরেই দেখলাম, ড্রেসিংরুমের একটা দিকে চেয়ারে বসে ধোনি রুটি ও বাটার চিকেন খাচ্ছিল। আমার দিকে তাকিয়ে গগন খোদা (পড়ুন, সেই ম্যাচে মধ্যাঞ্চলের অধিনায়ক) বললেন, 'খেলা শুরু হওয়ার আগেই ধোনি তো খেতে বসে গিয়েছে। ওকে খেতে দে! দেখে নিস, ও আমাদের কোনও ক্ষতি করতে পারবে না।' তবে আমাদের অধিনায়কের দাবি ভুল হয়ে যায়। মাহি ভাই বেশ কয়েকটা আকাশ ছোঁয়া-ছক্কা মেরে সব হিসেব বদলে দিয়েছিল।"   

আরও পড়ুন: IPL 2023: ছবিতে দেখে নিন আইপিএল থেকে ছিটকে যাওয়া ও চোট পাওয়া ক্রিকেটারদের একাদশ

আরও পড়ুন: Mahendra Singh Dhoni, IPL 2023: ধোনিকেই বল করছেন ধোনি! সিএসকে-র অদ্ভুত ভিডিয়োতে তোলপাড় নেটপাড়া

সেই ম্যাচে নিখিল হলদিপুরের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন ধোনি। ১২৪টি বলে করেছিলেন ১১৪ রান। মেরেছিলেন ১২টি চার ও ৩টি ছক্কা। তাঁর মারকুটে ইনিংসের সৌজন্যে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ৩২৪ রান তোলে পূর্বাঞ্চল। জবাবে ব্যাট করতে নেমে ১৮২ রানে গুটিয়ে যায় মধ্যাঞ্চল। ফলে ধোনির ব্যাটের উপর ভর করে ১৪২ রানে জিতে যায় তাঁর দল। 

'মাহি মার রাহা হ্যায়'। মেজাজের আরও একটি ঘটনা নিয়েও আলোচনা করলেন ভারতের প্রাক্তন ব্যাটার। ২০১০ সালে আইপিএল-এ পঞ্জাব কিংসের বিরুদ্ধে মাঠে নেমেছিল চেন্নাই সুপার কিংস। নক-আউটে যাওয়ার জন্য সেই ম্যাচটা ধোনির দলের জিততেই হত। এমন প্রেক্ষাপটে প্রথমে ব্যাট করে ৩ উইকেটে ১৯২ রান তুলে দেয় পঞ্জাব। জবাবে ব্যাট করতে নেমে লাগাতার উইকেট হারাতে থেকে চেন্নাই। তবে চাপের মুখে চুপসে না থেকে পালটা লড়াই শুরু করেন 'ক্যাপ্টেন কুল'। ২৯ বলে ৫৪ রানে অপরাজিত থাকেন তিনি। ইরফান পাঠানকে মিড উইকেটের উপর ছক্কা দিয়ে সিএসকে ম্যাচ জিতিয়ে দেন দলের অধিনায়ক। 

সেই ম্যাচের প্রসঙ্গে রায়না বলেন, "মাহি ভাই জেতার জন্য কতটা আগ্রাসী হতে পারে সেটা পঞ্জাবের বিরুদ্ধে বুঝে গিয়েছিলাম। ছক্কা মেরে ও নিজের হেলেমেটে ঘুসি মেরেছিল।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.