Jonty Rhodes | IPL 2023: বিশ্বের সেরা ফিল্ডার কে? উত্তর দিলেন জন্টি, তবে সেই ভারতীয় বিরাট নন!

Jonty Rhodes Names Ravindra Jadeja as the Best Fielder in the World: জন্টি রোডস বেছে নিলেন এই মুহূর্তের সেরা ফিল্ডারের নাম। তবে জন্টি কিন্তু বিরাট কোহলিকে শ্রেষ্ঠ মানছেন না। সাফ বলে দিলেন যে, রবীন্দ্র জাদেজাই সেরা ফিল্ডার এখন।  

Updated By: Mar 30, 2023, 05:06 PM IST
Jonty Rhodes | IPL 2023: বিশ্বের সেরা ফিল্ডার কে? উত্তর দিলেন জন্টি, তবে সেই ভারতীয় বিরাট নন!
রোডসের মতে কোহলি সেরা ফিল্ডার নন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার ও সম্ভবত সর্বাকালের সেরা ফিল্ডার জন্টি রোডস (Jonty Rhodes) ফের একবার ভারতে। মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians), পঞ্জাব কিংসের (Punjab Kings) সঙ্গে কাজ করার পর, এবার আইপিএলে ( IPL 2023) জন্টির টিম লখনউ সুপার জায়েন্টস (Lucknow Super Giants)। কেএল রাহুলের (KL Rahul) দলের সাপোর্ট স্টাফ হয়েছেন। জন্টি সাফ বলছেন যে, আইপিএল সারা বিশ্বের ফিল্ডিংয়ের মানোন্নয়নের সঙ্গেই তার মান অনেকটাই বাড়িয়েছে। আর জন্টি এর পাশাপাশিই জানিয়ে দিলেন যে, এই মুহূর্তে বিশ্বের সেরা ফিল্ডারের নাম। অনেকেই মনে করেন যে, ব্যাটিং মায়েস্ত্রো বিরাট কোহলিই (Virat Kohli) এখন বিশ্বের সেরা ফিল্ডার। জন্টি বেছে নিলেন তাঁর পছন্দের নাম। বিরাটের দলেরই আরেক মহারথীর কপালে শ্রেষ্ঠ ফিল্ডারের তাজ পড়ালেন জন্টি। তিনি বেছে নিলেন রবীন্দ্র জাদেজাকে (Ravindra Jadeja)

এক সাক্ষাৎকারে জন্টি বলছেন, 'এখন একজনই বিশ্বের সেরা ফিল্ডার। একটাই নাম-রবীন্দ্র জাদেজা।' আইপিএল ও ফিল্ডিংয়ের সমীকরণ নিয়ে জন্টির মত, 'বিশেষত টি-২০ ক্রিকেটে, শুধুমাত্র সীমিত ওভারের ক্রিকেটেই নয়। যখন আইপিএল শুরু হয়েছিল, তখনই সকলে ফিল্ডিংয়ে ফোকাস করতে শুরু করে। সব দলের তখন ফিল্ডিং কোচও ছিল না। ৫০ ওভারের ক্রিকেটে অনেক সময় পাওয়া যায়। দলে ৩-৪ জনই ভালো ফিল্ডার থাকে। ছয়-সাত জন ভালো করে না। আইপিএল শুরুর সঙ্গেই ফিল্ডিংয়ে একটা উন্নতি দেখা গেল। সেই ২০০৮ থেকে। এতগুলো বছর হয়ে গেল। দারুণ ব্যাপার। আগে তিন-চার জন ভালো ফিল্ডিং করত। এখন গোটা দল ফিল্ডিংয়ে ফোকাস করে। আর বিষয়টা কঠিন নয় কিন্তু, সবটাই শৃঙ্খলা। ফিল্ডিং কোচের কাজই সেটা করানো। যেটা ব্যাটিং বা বোলিং কোচ করে। নিয়মিত রুটিনের মধ্যে পড়ে সবটা। আমি সবাইকে ফিল্ডিংয়ের একটা নিয়মে আনি। এখন ক্রিকেটে ফিল্ডিং অত্যন্ত গুরুত্বপূর্ণ।'

আরও পড়ুনVirat Kohli, IPL 2023: কেন শখের একাধিক গাড়ি বিক্রি করে দিয়েছেন বিরাট? জেনে নিন আসল কারণ

জন্টি আরও বলছেন যে, কীভাবে একটা দল ফিল্ডিংয়ের চেহারা বদলাতে পারে। তিনি চাইছেন আরও অনেক ফিল্ডিং কোচ। জন্টির সংযোজন' আমার মনে হয় আমাদের আরও কোচ প্রয়োজন। আমি যে কোনও রাজ্যের ক্রিকেট অ্যাকাডেমিতে গেলে, আমি তিন-চার দিনের ক্যাম্প করাই। সেখানে আমি খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে পারি। তারা দুই সপ্তাহ সবটা বাড়তি তাগিদ নিয়ে করবে। কিন্তু তারপর সব ভুলে যাবে। আসলে ক্রিকেট অভ্যাস। যত বেশি প্র্যাকটিস করা যায়, তত ভালো। লোকে ভাবে প্র্যাকটিসই পারফেক্ট প্লেয়ার তৈরি করে। তবে আমি বলব পারফেক্ট প্র্যাকটিসেই আসে পারফেকশন। ঘরোয়া পর্যায়ে ক্রিকেটারদের আরও প্রশিক্ষিত হতে হবে। নিশ্চিত করতে হবে যে, দলের তরুণরা অনেক আগে থেকেই ফিল্ডিংয়ের ভালো অভ্যাসের মধ্যে চলে আসবে। আমি প্লেয়ারদের ট্রেন করলে ১০-১২ জনের মধ্যে প্রভাব পড়বে। আমি যদি পাঁচ-ছ'ন কোচকে ট্রেন করতে পারি, তাহলে তাদের প্রভাব ১০০ জন ক্রিকেটারের ওপর পড়বে।' জন্টি বুঝিয়েই দিলেন যে, ফিল্ডিং সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য আরও বেশি কোচের প্রয়োজন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.