IPL 2023: ভাঙা-গড়ার খেলা! এবার কোন কোন নতুন রেকর্ড গড়ল ক্রোড়পতি লিগ? জানতে পড়ুন

মেগা ফাইনালের শেষ ওভার ছিল নাটকে ভরপুর। মোহিত শর্মা শেষ ওভার বল করেছিলেন। জেতার জন্য চেন্নাইয়ের প্রয়োজন ছিল ১৩ রান। মোহিতের দেওয়া নিখুঁত ইয়র্কারে প্রথম চার বলে ওঠে মাত্র ৩ রান। কিন্তু শেষ ২ বলে ম্যাচের রঙ পাল্টে দেন রবীন্দ্র জাদেজা। ছয় এবং চার মেরে চেন্নাইকে ট্রফি জেতান তিনি।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 31, 2023, 01:43 PM IST
IPL 2023: ভাঙা-গড়ার খেলা! এবার কোন কোন নতুন রেকর্ড গড়ল ক্রোড়পতি লিগ? জানতে পড়ুন
পঞ্চমবার আইপিএল জয়ের পর ট্রফি হাতে চেন্নাই সুপার কিংস। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএল (IPL) মানেই ভাঙা-গড়ার খেলা! গত ১৫ বছরের মতো এবারের আইপিএল-এও (IPL 2023) দেখা গেল একাধিক রেকর্ড। গতবারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্সকে (Gujarat Titans) রুদ্ধশ্বাস ম্যাচে পাঁচ রানে হারিয়ে মেগা ফাইনাল (IPL Final 2023) জিতেছে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। প্রতিবারের মতো এবারও একাধিক ম্যাচ শেষ বল পর্যন্ত গড়িয়েছিল। যদিও কোনও ম্যাচেই 'সুপার ওভার' দেখা যায়নি। 

মেগা ফাইনালের শেষ ওভার ছিল নাটকে ভরপুর। মোহিত শর্মা (Mohit Sharma) শেষ ওভার বল করেছিলেন। জেতার জন্য চেন্নাইয়ের প্রয়োজন ছিল ১৩ রান। মোহিতের দেওয়া নিখুঁত ইয়র্কারে প্রথম চার বলে ওঠে মাত্র ৩ রান। কিন্তু শেষ ২ বলে ম্যাচের রঙ পাল্টে দেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। ছয় এবং চার মেরে চেন্নাইকে ট্রফি জেতান তিনি।

দেখে নিন এবারের আইপিএল-এ কোন কোন রেকর্ড তৈরি হল?

সবচেয়ে বেশি শতরান: ২০২৩ সালের আইপিএলে সবচেয়ে বেশি শতরান হয়েছে। এবার সর্বাধিক ১২টি শতরান দেখা গিয়েছে। এর আগে কোনও আইপিএলে এতগুলি শতরান যায়নি। ২০২২ সালে ছিল ৮টি শতরান। সেই রেকর্ড ভাঙল এবার। শুধু তাই নয়, এবারের ক্রোড়পতি লিগে বিরাট কোহলিকে অন্য মেজাজে দেখা গেল। পরপর দুটি শতরান করেন 'কিং কোহলি'। ফলে ক্রোড়পতি লিগের ইতিহাসে তাঁর ৭টি শতরান হয়ে গেল।

সবচেয়ে বেশি অর্ধ শতরানের রেকর্ড: এবারের আইপিএল-এ মোট ১৫৩টি অর্ধ শতরান দেখা গিয়েছে। যা আইপিএল-এর ইতিহাসে সর্বাধিক। ২০২২ সালে ১১৮টি অর্ধ শতরান দেখা গিয়েছিল। সেটাই ছিল রেকর্ড। ২০২৩ সালে সেই রেকর্ডই ভেঙে গেল।

আরও পড়ুন: Mohit Sharma, IPL Final 2023: দুরন্ত বোলিং করেও রাতভর কেঁদেছিলেন 'ট্র্যাজিক হিরো' মোহিত

আরও পড়ুন: MS Dhoni: ধোনিকে ভর্তিই হতে হবে হাসপাতালে! ফাইনালের পর চলে এল বড় আপডেট

সবচেয়ে বেশি দলগত স্কোর: সদ্য সমাপ্ত আইপিএল ব্যাটারদের কাছে ছিল স্বপ্নের। ইডেন, মোহালি, ওয়াংখেড়ের মতো স্টেডিয়াম ব্যাটারদের কাছে ছিল স্বর্গরাজ্য। প্রচুর রান উঠেছে এইসব ম্যাচে। এবার পঞ্জাব কিংসের বিরুদ্ধে সর্বোচ্চ ২৫৭ রান করেছিল লখনউ সুপার জায়ান্ট। 

সবচেয়ে বেশি ২০০+ রান: এবারের আইপিএল-এ সবচেয়ে বেশি ২০০+ রান উঠেছে। মোট ৩৭টি ২০০+ রান হয়েছে এই মরসুমে। ফলে ২০২২ সালের রেকর্ড ভাঙল। গত বছর ১৮টি ২০০+ রান হয়েছিল।

সফল রান তাড়া করার রেকর্ড: এই আইপিএল-e ২০০ রানও সুরক্ষিত ছিল না দলের কাছে। ২০০+ রান তাড়া করে জেতার হিসেবে সবচেয়ে বেশি নজির গড়ল এবার। এবার ৮ বার ২০০+ রান তাড়া করে জেতার রেকর্ড তৈরি হয়েছে।

সর্বাধিক প্রথম ইনিংসে গড় টোটাল: ব্যাটারদের জন্য প্রায় প্রতিটি পিচই ছিল রান করার উপযুক্ত। সেই সুযোগ কাজেও লাগিয়েছেন ব্যাটাররা। ২০২৩ সালে প্রথম ইনিংসের গড় টোটাল ছিল ১৮৩। ভাঙল ২০১৮ সালের রেকর্ড। সেবার প্রথম ইনিংসে গড় টোটাল ছিল ১৭২।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.