ISL 2021-22: ডার্বি জয় ভুলে Mumbai-কে নিয়েই ভাবছেন ATK Mohun Bagan-এর কোচ Juan Ferando

নক-আউটকে পাখির চোখ করছে সবুজ-মেরুন।

Updated By: Feb 2, 2022, 09:25 PM IST
ISL 2021-22: ডার্বি জয় ভুলে Mumbai-কে নিয়েই ভাবছেন ATK Mohun Bagan-এর কোচ Juan Ferando
মুম্বইয়ের বিরুদ্ধে নামার আগে সতর্ক জুয়ান ফেরান্দো। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে অতীত ম্যাচগুলোর অভিজ্ঞতা মোটেও ভাল নয়। গত মরশুমে ফাউনাল হারের ক্ষত তো ছিলই, এর সঙ্গে প্রথম লেগে যোগ হয়েছিল একরাশ লজ্জা। একই প্রতিপক্ষের কাছে ১-৫ গোলে উড়ে গিয়েছিল আন্তোনিও লোপেজ হাবাসের দল।

তবে গত বারের চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে ফিরতি লেগে নামার আগে বাড়তি চাপ নিতে রাজি নন ডার্বি জয়ী কোচ জুয়ান ফেরান্দো। এমনকি তাঁর এটিকে মোহনবাগান যে ‘চারে চার’ করেছে সেটা নিয়েও বাড়তি সময় নষ্ট করতে চাইছেন না স্প্যানিশ কোচ। সেটাই তুলে ধরলেন ফেরান্দো।

প্রশ্ন: ডার্বি জয়ের পরে মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে আপনারা নিশ্চয়ই এখন আরও আত্মবিশ্বাসী?

ফেরান্দো: প্রত্যেক ম্যাচই সম্পুর্ণ আলাদা। এখন পরিস্থিতি যে রকম অস্বাভাবিক। একটা ম্যাচ জেতার পরে আমাদের আত্মবিশ্বাসী হওয়াটাই স্বাভাবিক।  কিন্তু আমরা সে ভাবে প্রস্তুতি নেওয়ার সময় পাইনি। খেলোয়াড়দের মধ্যে কয়েকজন কোয়ারান্টাইনে ছিল, অনেকে সদ্য কোয়ারান্টাইন থেকে বেরিয়েছে। ওদের মানসিক অবস্থার কথা ভেবে ওদের নিয়ে পুরো অনুশীলন করা কঠিন। তবে এটা ঠিকই যে একটা জয়ের পরে আত্মবিশ্বাস বেড়েছে ঠিকই।

প্রশ্ন: গত বার মুম্বই সিটি এফসি-র কাছে আপনার দল বড় ব্যবধানে হেরেছিল। এ বার আপনার ছেলেরা কেমন মানসিকতা নিয়ে এই ম্যাচে নামবে?

ফেরান্দো: এখন পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। আমরা গত দুসপ্তাহ ভাল করে অনুশীলন করতে পারিনি। এখন লিগের অবস্থা, পুরোপুরি অনিশ্চয়তায় ভরা। যে কোনও দল যে কোনও দলকে হারাতে পারে। ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখতে হবে। পরিকল্পনা অনুযায়ী আমরা এই ম্যাচে সফল হতে পারি।

প্রশ্ন: এখনও পর্যন্ত কোনও ম্যাচে মুম্বইকে হারাতে পারেনি আপনাদের দল। তাই এই ম্যাচে খেলোয়াড়রা কি বাড়তি চাপে থাকবে না?

ফেরান্দো: এটা নতুন একটা ম্যাচ। নতুন করে ৯০ মিনিট লড়াই করতে হবে। তাই অতীতে কী হয়েছে, সেটা ভেবে চাপে পড়ার কোনও মানে হয় না। ফুটবলে সব সময় বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে ভাবাই ভাল। মাঝে মাঝে অতীত থেকে শিক্ষা নিতে হয় ঠিকই। কিন্তু সব সময় দু-তিন সপ্তাহ বা তিন মাস আগে কী হয়েছে, তা নিয়ে ভাবার প্রয়োজন আছে বলে আমার মনে হয় না।

প্রশ্ন: দলের ছেলেদের উজ্জীবিত করার জন্য কোনও মনোবিদের সাহায্য নিয়েছেন?

ফেরান্দো: আসলে আমরা একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। সব ক্লাবেই এখন এই একই আলোচনা চলছে। এই সময় আবেগ নিয়ন্ত্রণে রাখা কঠিন। ফলে প্রস্তুতিতেও তার প্রভাব পড়ে। মানসিক ভাবে খেলোয়াড়রা শক্তিশালী থাকে না। মাঠে বা মাঠের বাইরে হাসি-মস্করা করে তাদের মানসিক ভাবে চাঙ্গা করে তুলতে হয়। সে ভাবেই চেষ্টা করে যাচ্ছি ওদের ঠিক রাখার। শারীরিক ও মানসিক শক্তির মধ্যে যাতে একটা ভারসাম্য থাকে, সেই চেষ্টাই করছি।

Kiyan

আরও পড়ুন: Exclusive: Kiyan Nassiri: ‘ভাইপো’ কিয়ানের সাফল্যে উল্লসিত ‘কাকা’ মজিদ, ইরান থেকে এল বার্তা

আরও পড়ুন: Kiyan Nassiri: ISL 2021-22: ‘বিস্ময় বালক’ কিয়ানের বৈচিত্রে মজে রয়েছেন প্রাক্তন কোচ Kibu Vicuna

প্রশ্ন: আপনারা টানা সাতটা ম্যাচে অপরাজিত এবং ওদের সময় ভাল যাচ্ছে না। এই পরিস্থিতিতে এটাই কি মুম্বইয়ের বিরুদ্ধে প্রথম জয় পাওয়ার সেরা সময় নয়?

ফেরান্দো: আমি এ সব নিয়ে ভাবছিই না। আমি তিন পয়েন্ট নিয়ে ভাবছি। কারণ, আমাদের সেরা চারে ফেরাটা জরুরি। ওরে সম্প্রতি কেমন খেলছি, আমরা কেমন খেলছি। এ সব নিয়ে ভাবছি ই না। এটা আমাদের কাছে একটা নতুন ম্যাচ। তিন পয়েন্ট যাতে পাই, সে জ্ন্য যে পরিকল্পনা অনুযায়ী খেলা দরকার, সেটা নিয়েই ভাবব। এই দলটার খেলার স্টাইল আমি জানি। সেই অনুযায়ী খেলতে হবে আমাদের।

প্রশ্ন: ওরা কোন কোন জায়গায় শক্তিশালী বলে মনে হয় আপনার?

ফেরান্দো: অনেক। ওরা খুব ভাল পরিকল্পনা নিয়ে মাঠে নামে। ওদের গোলকিপার খুব ভাল। আক্রমণে ওঠে ভাল। ওদের সেন্টার ব্যাকরা খুব ভাল। ওদের জায়গা দিলেই তা কাজে লাগিয়ে আক্রমণে ওঠে ওরা। ট্রানজিশনেও ওরা বেশ দ্রুত। ওদের দুর্দান্ত একজন নাম্বার নাইন আছে ইগর আঙ্গুলো, যে যথেষ্ট কার্যকরী। গত মরশুমে গোল্ডেন বল জিতেছিল। একাই জায়গা তৈরি করে তা নিয়ন্ত্রণ করতে পারে। ওদের উইঙ্গাররাও বেশ ভাল। ওদের যে দশ নম্বর, সেও দুর্দান্ত। সুতরাং অনেক জায়গাতেই ওরা শক্তিশালী।

প্রশ্ন: ডার্বির দলে কোনও পরিবর্তন বা কৌশলে পরিবর্তন আনার কথা ভাবছেন?

ফেরান্দো: অবশ্যই। কারণ, এটা একেবারে অন্য একটা ম্যাচ। এই প্রতিপক্ষের খেলার স্টাইল সম্পুর্ণ আলাদা। গত ম্যাচে দুই দলের মধ্যে পয়েন্টের অনেক তফাৎ ছিল। এখানে সেটা নয়। প্রত্যেক ম্যাচেই আমাদের বিভিন্ন পরিকল্পনা করে রাখতে হয়। আমরা তৈরি আছি।

প্রশ্ন: নতুন তারকা কিয়ান নাসিরিকে নিয়ে আপনার কী পরিকল্পনা?

ফেরান্দো: ও খুব পরিশ্রমী ছেলে। ওর জন্য আমি খুব খুশি। জায়গা নিয়ন্ত্রণ ও ফিনিশিং- দুটো ব্যাপারেই ও খুব ভাল। ওর পাসের টাইমিংও খুব ভাল। এটাই হওয়া উচিত। প্রতি ম্যাচে ও উন্নতি করবে। যে কোনও দলের পক্ষে ও কোচের পক্ষে এ রকম খেলোয়াড় খুবই ভাল। তবে ওকে সময় দিতে হবে আরও উন্নতি করার।

প্রশ্ন: গত কয়েক ম্যাচে মনবীরের পারফরম্যান্স নিয়ে আপনি কি খুশি?

ফেরান্দো: ওর পারফরম্যান্সে আমি খুশি। তবে চাপের মুখে ওকে আরও ভাল খেলতে হবে। এটা করতে পারলে আক্রমণে ওর ভূমিকা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। আমাদের স্টাইলে ও খুব গুরুত্বপূর্ণ। তবে ওকে মাথা ঠাণ্ডা রাখতে হবে। ওর ওপর আমার আস্থা আছে। আশা করি দিনে দিনে অনুশীলনে ও ওর ভুলগুলো শুধরে নিয়ে দলকে আক্রমণ ও রক্ষণে সাহায্য করার জায়গায় চলে আসবে।

প্রশ্ন: এখন সেরা চারের দৌড় যেহেতু শেষ দিকে চলে এসেছে, কালকের ম্যাচটা আপনাদের কাছে কতটা গুরুত্বপূর্ণ?

ফেরান্দো: পরের নটা ম্যাচই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। প্রায় সব দলের কাছেই এখন সেরা চারে থাকার সুযোগ আছে, যেটা আইএসএলের সমর্থকেরা নিশ্চয়ই খুব উপভোগ করছেন। এখন প্রতিটি ম্যাচেই তিন পয়েন্ট পাওয়া খুবই জরুরি। প্রতিটি ক্লাবই শক্তিতে প্রায় সমান সমান। ফলে লড়াইটা বেশ কঠিন। এখন প্রতি ম্যাচেরই তীব্রতা বাড়বে। পরিস্থিতি যে রকমই থাকুক আমাদের এখন শুধুই জেতার কথা ভাবতে হবে জেতার জন্য মাঠে নামতে হবে। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 

.