East Bengal FC, ISL 2022-23: নর্থইস্টের বিরুদ্ধে আরও আক্রমণাত্মক ফুটবল খেলতে মরিয়া স্টিফেন কনস্টান্টাইনের লাল-হলুদ

East Bengal FC, ISL 2022-23: গত ম্যাচের দ্বিতীয়ার্ধের ছন্দ ধরে রাখতে পারলে এই ম্যাচে তাদের জেতা উচিত। এই ম্যাচে আগের চেয়ে আরও আক্রমণাত্মক ফুটবলও খেলতে চান ইস্টবেঙ্গল এফসির হেড কোচ স্টিফেন কনস্টান্টাইন।

Updated By: Oct 18, 2022, 10:14 PM IST
East Bengal FC, ISL 2022-23: নর্থইস্টের বিরুদ্ধে আরও আক্রমণাত্মক ফুটবল খেলতে মরিয়া স্টিফেন কনস্টান্টাইনের লাল-হলুদ
লাল-হলুদের কোচ হিসেবে প্রথম জয়ের খোঁজে স্টিফেন কনস্টান্টাইন। ছবি: ইস্টবেঙ্গল এফসি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি আইএসএল-এ দুটি ম্যাচ খেলা হয়ে গেলেও এখনও জয়ের মুখ দেখেনি ইস্টবেঙ্গল এফসি। বৃহস্পতিবার তৃতীয় ম্যাচে লিগ টেবলের সবচেয়ে নীচে থাকা দল নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে সেই সুযোগ লাল-হলুদ শিবিরের সামনে। অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে এই ম্যাচকে যদিও হালকা ভাবে নিতে রাজি নন তাদের স্টিফেন কনস্টান্টাইন। তাঁর বক্তব্য, এই লিগে কোনও ম্যাচই সোজা নয়। তবে গত ম্যাচের দ্বিতীয়ার্ধের ছন্দ ধরে রাখতে পারলে এই ম্যাচে তাদের জেতা উচিত। এই ম্যাচে আগের চেয়ে আরও আক্রমণাত্মক ফুটবলও খেলতে চান তিনি। মঙ্গলবার কলকাতায় সাংবাদিক বৈঠকে পরবর্তী ম্যাচ নিয়ে তিনি আর কী বললেন, জেনে নিন।  

প্রশ্ন: প্রথম দুই ম্যাচে হারের পরে বৃহস্পতিবার গুয়াহাটিতে আপনাদের জয়ে ফেরার চ্যালেঞ্জ। কী ভাবে দেখছেন এই ম্যাচকে?

কনস্টান্টাইন: প্রথম দুটি ম্যাচে আমরা যে একেবারেই ভাল খেলিনি, তা নয়। কেরালা ব্লাস্টার্সকে আমরা ৭২ মিনিট পর্যন্ত আটকে রেখেছিলাম। দ্বিতীয় ম্যাচে (এফসি গোয়ার বিরুদ্ধে) দ্বিতীয়ার্ধে যথেষ্ট ভাল ফুটবল খেলেছি। আমার মনে হয় সেই অর্ধে আমরাই বেশি দাপট দেখিয়েছিলাম। আমার মনে হয়, ওই দুই ম্যাচের দু’টি অর্ধে যা খেলেছি, সেই খেলাটা একটা গোটা ম্যাচে খেলতে হবে আমাদের। আমাদের আরও ধারাবাহিক হতে হবে। শুরুর ছন্দটা ধরে রাখতে হবে। এই ম্যাচে আমাদের একটা ইতিবাচক ফল পেতেই হবে।

প্রশ্ন: পরের ম্যাচে কি আক্রমণাত্মক ফুটবল খেলার চেষ্টা করবেন, না রক্ষণাত্মক খেলবেন বলে ঠিক করেছেন?

কনস্টান্টাইন: আমি সবসময়ই আক্রমণাত্মক ফুটবল পছন্দ করি। কেরালার বিরুদ্ধে আমার দল রক্ষণে ন’জন খেলোয়াড় দাঁড় করিয়ে খেলেনি। এফসি গোয়ার বিরুদ্ধেএ একই খেলা খেলেছি আমরা। সব সময়ই আমি চাই আক্রমণে উঠতে। কেরালার বিরুদ্ধে যে রকম আক্রমণে উঠেছিলাম, গোয়ার বিরুদ্ধে আর একটু বেশি আক্রমণাত্মক ছিলাম। নর্থইস্টের বিরুদ্ধে আরও বেশি আক্রমণে উঠব।

প্রশ্ন: নর্থইস্ট ইউনাইটেডের জন্য কি কোনও বিশেষ পরিকল্পনা রয়েছে আপনাদের? তা ছাড়া লিমা ও এলিয়ান্দ্রোর চোটের অবস্থা এখন কেমন?

কনস্টান্টাইন: লিমা এই ম্যাচে অনিশ্চিত। (গত ম্যাচের পরে) আজকেই ও প্রথম মাঠে নেমেছিল অনুশীলনের জন্য। ওর ব্যাপারে আমরা যথেষ্ট সাবধান। বৃহস্পতিবার ও প্রথম দলে বা আদৌও খেলতে পারবে কি না সন্দেহ আছে। গত সপ্তাহে অনুশীলনে এলিয়ান্দ্রোর একটা চোট লাগে, যেটা এখন আরও বেড়েছে। এই ম্যাচে ওর খেলার সম্ভাবনা কম। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা 

আরও পড়ুন: Subrata Bhattacharya: কেমন আছেন ডেঙ্গি আক্রান্ত প্রবাদপ্রতিম সুব্রত ভট্টাচার্য? জেনে নিন

আরও পড়ুন: Sourav Ganguly, Women's IPL: মহারাজকীয় মাস্টারস্ট্রোক, বিদায়ের আগে মহিলা আইপিএল-কে সিলমোহর দিল বিসিসিআই

প্রশ্ন: ডার্বির আগে এটিকে মোহনবাগান একটা ভাল জয় পেয়েছে। এই ম্যাচে আপনারা না জিততে পারলে কি ডার্বির আগে আপনারা চাপে পড়ে যাবেন না?

কনস্টান্টাইন: ডার্বি নিয়ে এখন আমার কোনও আগ্রহ নেই। দু’দিন পরেই যখন আমাদের ম্যাচ নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে, তখন ডার্বি নিয়ে ভাবতে যাব কেন? সব ম্যাচই আমাদের কাছে স্পেশ্যাল, সে এটিকে মোহনবাগান হোক বা নর্থইস্ট। যদিও শুরুটা যেমন চেয়েছিলাম, তেমন করতে পারিনি। তবে এখনই এটিকে মোহনবাগানকে নিয়ে ভাবছি না।

প্রশ্ন: গত দুটি ম্যাচে আপনারা লড়াই করলেও শেষ পর্যন্ত হেরে গিয়েছেন। এখন দলের ছেলেদের টানা ৯০ মিনিট ভাল খেলার জন্য কী ভাবে উদ্বুদ্ধ করবেন?

কনস্টান্টাইন: দুটো ম্যাচেই যদি আমাদের দল সত্যিই খারাপ খেলত, তা হলে চিন্তিত হতাম। কিন্তু আমরা দুই ম্যাচেই কিছু সময় ভাল খেলেছি। তাই আমি আশাবাদী যে, আমরা অদূর ভবিষ্যতে ভাল খেলব। তবে কেউই পরিকল্পনা করলেও সব ম্যাচে জিততে পারে না। গোয়া ম্যাচের দ্বিতীয়ার্ধের মতো খেলতে পারলে আমাদের পারফরম্যান্সে অনেক উন্নতি আসবে।

প্রশ্ন: নর্থইস্ট ইউনাইটেড প্রথম দুই ম্যাচেই হেরেছে। এর পরে তাদের কী ভাবে দেখছেন?

কনস্টান্টাইন: বেঙ্গালুরুর বিরুদ্ধে ওরা দুর্ভাগ্যবশত হেরেছে। একটা পয়েন্ট ওরা পেতেই পারত। ওরা সে দিন যথেষ্ট ভাল খেলেছে। এই লিগে কোনও ম্যাচই সোজা নয়। ফল দেখলেই তা বোঝা যায়। আমাদের শৃঙ্খলাবদ্ধ এবং আগ্রাসী হতে হবে এবং ম্যাচটা জেতার চেষ্টা করতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.