কাল থেকে ভারতীয় ফুটবলের 'শেষ লাইফবোট' আইএসএলের যাত্রা শুরু। ISL-এর বর্ণপরিচয়

ইন্ডিয়ান সুপার লিগের হাত ধরে নয়া বিপ্লব আসতে চলেছে ভারতীয় ফুটবলে। ভারতের মাটিতে  দেল পিয়েরো, রবার্ট পিরেসের মত বিশ্বখ্যাত তারকাদের সঙ্গে খেলছেন সুব্রত পাল,নবি, জেজের মত ভারতীয় তারকারা। কয়েকদিন আগে যা দেখাটা ছিল অলীক কল্পনার মত। তবে রবিবার থেকে সেই দৃশ্যই চাক্ষুষ করতে চলেছেন ভারতীয় ফুটবলের দর্শকরা। দীর্ঘ সময় পর আগামী ৭০ দিন লাইমলাইটে ফিরতে চলেছে ভারতীয় ফুটবল।

Updated By: Oct 11, 2014, 07:31 PM IST
কাল থেকে ভারতীয় ফুটবলের 'শেষ লাইফবোট' আইএসএলের যাত্রা শুরু। ISL-এর বর্ণপরিচয়

ওয়েব ডেস্ক: ইন্ডিয়ান সুপার লিগের হাত ধরে নয়া বিপ্লব আসতে চলেছে ভারতীয় ফুটবলে। ভারতের মাটিতে  দেল পিয়েরো, রবার্ট পিরেসের মত বিশ্বখ্যাত তারকাদের সঙ্গে খেলছেন সুব্রত পাল,নবি, জেজের মত ভারতীয় তারকারা। কয়েকদিন আগে যা দেখাটা ছিল অলীক কল্পনার মত। তবে রবিবার থেকে সেই দৃশ্যই চাক্ষুষ করতে চলেছেন ভারতীয় ফুটবলের দর্শকরা। দীর্ঘ সময় পর আগামী ৭০ দিন লাইমলাইটে ফিরতে চলেছে ভারতীয় ফুটবল।

ইন্ডিয়ান সুপার লিগে অংশ গ্রহণ করবে আটটি দল।

অ্যাটলেটিকো দি কলকাতা, চেন্নাইইন এফ সি,দিল্লি ডায়নামোস, এফ সি গোয়া, এফ সি পুণে সিটি, কেরালা ব্লাস্টার্স, মুম্বই সিটি এফ সি, নর্থ ইস্ট ইউনাইটেড এফ সি। ভারতের আটটি প্রান্তের আটটি দলকে আইএসএলে খেলতে দেখা যাবে।

দুটো সেমিফাইনাল সহ টুর্নামেন্টে মোট ম্যাচ হবে একষট্টিটি।
উদ্যোক্তারা ইন্ডিয়ান সুপার লিগের ফরম্যাট তৈরি করেছেন আই লিগ আর ফেডারেশন কাপের ককটেলে। আটটি দল নিজেদের মধ্যে হোম আর অ্যাওয়ে ভিত্তিতে খেলার পর সেরা চারটি দল সেমিফাইনাল খেলবে।

টুর্নামেন্টে মোট বিদেশি ফুটবলারের সংখ্যা ছাপান্ন। অন্যদিকে মোট স্বদেশি ফুটবলারের সংখ্যা একশো বারো। সবকটি দল প্রথম একাদশে সর্বাধিক ছয় জন বিদেশি আর পাঁচজন স্বদেশি ফুটবলার খেলাতে পারবে।

আটটি দলে একজন করে আছেন মার্কি ফুটবলার।

যেমন দিল্লি দলের মার্কি ফুটবলার হলেন ইতালির কিংবদন্তি ফুটবলার আলেসান্দ্রো দেল পিয়েরো। গুয়াহাটি দলের মার্কি ফুটবলার হলেন স্পেনের বিশ্বকাপজয়ী দলের সদস্য জুয়ান ক্যাপদেভিয়া, সৌরভের দলের মার্কি ফুটবলার আর অধিনায়ক হলেন স্পেনের লুই গার্সিয়া,সুইডেনের ফ্রেডরিক লুমংবার্গ হলেন মুম্বই দলের মার্কি ফুটবলার। পুণে দলের মার্কি ফুটবলার হিসাবে দেখা যাবে ফ্রান্সের ত্রেজেগুয়েকে। গোয়া দলের মার্কি ফুটবলার হিসাবে খেলবেন আর্সেনালের কিংবদন্তি ফুটবলার রবার্ট পিরেস। আর অভিষেক বচ্চনের দলের মার্কি ফুটবলার হলেন ব্রাজিলিয়ান এলানো। সচিনের দলের মার্কি ফুটবলার কাম ম্যানেজার হলেন ইপিএলে পাঁচশোর বেশি ম্যাচ খেলা ডেভিড জেমস।

ইন্ডিয়ান সুপার লিগের হাত ধরেই কর্পোরেট দুনিয়ার সঙ্গে হাত মিলিয়েছেন সচিন,সৌরভ,কোহলি মত ক্রিকেট তারকা আর রণবীর, হৃত্বিক, জনের মত বলিউড স্টার-রা।

আইএসএলের হাত ধরে প্রায় ঘুমিয়ে পরা ভারতীয় ফুটবল জাগবে কিনা,তা হয়ত সময় বলবে। তবে নতুনের আগমনে ভারতীয় ফুটবল যে নতুন সঞ্জীবনী মন্ত্র পেয়েছে,তা বলাই বাহুল্য।