Joe Root | ENG vs WI: সেঞ্চুরিতে স্মিথকে স্পর্শ, রোহিতকে ছুঁয়ে আরও অনেক রেকর্ড, ঘরের মাঠে আগুনে রুট

Joe Root Breaks Multiple Records: একের পর এক রেকর্ড ভেঙে নিজের জাত চিনিয়ে দিলেন জো রুট। স্টিভ স্মিথ ও রোহিত শর্মাকে ছুঁয়ে ফেললেন তিনি।  

Updated By: Jul 21, 2024, 08:41 PM IST
Joe Root | ENG vs WI: সেঞ্চুরিতে স্মিথকে স্পর্শ, রোহিতকে ছুঁয়ে আরও অনেক রেকর্ড, ঘরের মাঠে আগুনে রুট
জো রুটের সেঞ্চুরিতে একাধিক রেকর্ড

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তিন ম্য়াচের টেস্ট সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ এখন ইংল্য়ান্ডে সফররত। লর্ডসে সিরিজের প্রথম টেস্ট, তিন দিনে শেষ করে বেন স্টোকসরা ইনিংস ও ১১৪ রানে হারিয়ে ছিলেন ক্রেগ ব্রাথওয়েটদের। নটিংহ্য়ামে গত ১৮ জুলাই থেকে শুরু সিরিজের দ্বিতীয় টেস্ট। খেলার চতুর্থ দিনে ঝকঝকে সেঞ্চুরি করে ফের একবার নিজের জাত চেনালেন জো রুট (Joe Root)। বুঝিয়ে দিলেন যে এই প্রজন্মের তো বটেই, সর্বকালের অন্য়তম সেরা ব্য়াটারদের তালিকা তৈরি করা হলেও তাঁকে রাখতেই হবে। 

আরও পড়ুন: নীরজদের তাতাচ্ছে রোহিতদের বোর্ড, কোটি কোটি টাকা দিল BCCI, বিরাট ঘোষণা জয় শাহ-র

ইংল্য়ান্ড প্রথম ইনিংসে ৪১৬ (ওলি পপ ১২১) করেছিল। জবাবে ওয়েস্ট ইন্ডিজ ৪৫৭ (ক্য়াভেন হোজ ১২০) করে। দ্বিতীয় ইনিংসে ব্রিটিশরা তোলেন ৪২৫ রান। জোড়া সেঞ্চুরি আসে হ্য়ারি ব্রুক (১০৯) ও রুটের ব্য়াট থেকে। রুট তৃতীয় দিনে ৩৭ রানে অপরাজিত থেকে চতুর্থ দিনে থেমেছেন ১২২ রানে। টেস্ট কেরিয়ারে তাঁর চলে এল ৩২ তম শতরান।  ইংল্য়ান্ডের হয়ে সর্বকালীন টেস্ট সেঞ্চুরির রেকর্ড আছে অ্য়ালেস্টার কুকের (৩৩)। রুট আর একটি শতরান করলেই ছুঁয়ে ফেলবেন কুককে। এদিন রুট স্পর্শ করে ফেললেন স্টিভ স্মিথ ও কেন উইলিয়ামসনকে। লাল বলের ক্রিকেটে বাকি দুই ক্রিকেটারেরও রয়েছে ৩২টি সেঞ্চুরি।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এদিন কেরিয়ারের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি করলেন রুট। প্রতিপক্ষ দেশের কিংবদন্তি ব্য়াটার শিবনারায়ণ চন্দ্রপলকেও টপকে গেলেন রুট। টেস্টে সর্বাধিক রানশিকারি ব্য়াটারদের তালিকায় এতদিন চন্দ্রপল ছিলেন আটে। নয়ে ছিলেন রুট। এবার বদলাবদলি হয়ে গেল। রুট চলে গেলেন আটে, চন্দ্রপল চলে এলেন নয়ে। এখন ক্রিকেটের দীর্ঘতম সংস্করণে রুটের রান-১১ হাজার ৯৪০। চন্দ্রপলের ঝুলিতে ১১ হাজার ৮৬৭। এদিন রুট আবার রোহিত শর্মাকেও ছুঁয়ে ফেলেছেন। তিন সংস্করণ মিলিয়ে দুই ব্য়াটারেরই আন্তর্জাতিক সেঞ্চুরির সংখ্য়া ৪৮। সক্রিয় ক্রিকেটারদের মধ্য়ে যুগ্ম ভাবে দ্বিতীয় স্থানে তাঁরা। একে বিরাট কোহলি। যাঁর মোট সেঞ্চুরির সংখ্য়া ৮০।

আরও পড়ুন: ৫৯ বছরে নয়া ইনিংস শুরু স্নেহাশিসের, দাদার বিয়েতে দেখা নেই সৌরভ-ডোনার...

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.