Tokyo 2020: Mirabai র সাফল্যে উচ্ছ্বসিত Karnam, পদকের মাহাত্ম্য নিয়ে কী বলছেন তিনি?

কর্নমের ব্রোঞ্জ জয়ের ২১ বছর পর ভারোত্তোলনে ফের ভারতের অলিম্পিক্স পদক এল। 

Updated By: Jul 24, 2021, 05:41 PM IST
Tokyo 2020: Mirabai র সাফল্যে উচ্ছ্বসিত Karnam, পদকের মাহাত্ম্য নিয়ে কী বলছেন তিনি?

অর্কদীপ্ত মুখোপাধ্যায়: সালটা ২০০০। অস্ট্রেলিয়ার সিডনিতে অলিম্পিক্স অনুষ্ঠিত হয়েছিল। সকলকে চমকে দিয়ে দেশের জন্য পদক ছিনিয়ে এনেছিলেন কর্নম মালেশ্বরী (Karnam Malleswari)। অন্ধ্রপ্রদেশের মেয়ে ৬৯ কেজি বিভাগের ভারোত্তোলনে ব্রোঞ্জ পদক পেয়ে ইতিহাস লিখেছিলেন। কর্নম শুধুই ভারোত্তোলনে সেবার দেশেকে প্রথম অলিম্পিক্স পদক এনে দেননি, প্রথম ভারতীয় মহিলা হয়েও অলিম্পিক্স পদক জিতে মাইলস্টোন স্থাপন করেছিলেন। কর্নমের ব্রোঞ্জ জয়ের ২১ বছর পর ভারোত্তোলনে ফের ভারতের অলিম্পিক্স পদক এল। লেখা হলো নতুন ইতিহাস। সৌজন্যে মীরাবাঈ চানু (Mirabai Chanu)। ইম্ফলের বছর ছাব্বিশের কন্যার সাফল্যে উচ্ছ্বসিত কর্নম। জি ২৪ ঘণ্টার সঙ্গে ভাগ করে নিলেন তাঁর প্রতিক্রিয়া।

ভারোত্তলনে ২১ বছর পর ভারতের ভারোত্তলনে অলিম্পিক্স পদক এল। কর্নম বলছেন, "প্রচণ্ড খুশি হয়েছি আমি। দীর্ঘ বছরের অপেক্ষার অবসান ঘটলো। ভারোত্তোলনেই ফের খুশির খবর দিল মীরাবাঈ। আমরা নিশ্চিত ছিলাম যে অলিম্পিক্সে ভারোত্তোলনে পদক আসবেই। সেটা চলে এলো। চানুর এই পদক আগামীকে অনুপ্রাণিত করব। যে তরুণরা ভারোত্তোলনকে নিজের পেশা হিসেবে নিতে চায়, তারা অনুপ্রাণিত হবে চানুকে দেখে।" 

আরও পড়ুন: Tokyo Olympics 2020: 'রুপোর মেয়ে' Mirabai Chanu-র সাফল্যে আপ্লুত ক্রীড়া মহল

কর্নমের থেকে জানতে চাওয়া হয়েছিল যে, এই করোনা আবহে প্রস্তুতি কতটা কঠিন ছিল? কর্নম জানান, "দেখুন করোনা তো সারা বিশ্বে। কিন্তু আমি বলব আমাদের সরকারের কথা। অলিম্পিকের যোগ্যতা অর্জনকারী সকল অ্যাথলিটকে ভ্যাকসিন করা থেকে শুরু করে তাদের বিশেষ করে দেখাশোনা করা। বিশ্বমানের পরিকাঠামোয় পেয়েছে তারা প্রস্তুতির জন্য। সাইও সবসময় পাশে থেকেছে। কোচিংও হয়েছে খুব ভাল।" 

আরও পড়ুন: 'দেশকে সম্মানিত করেছে Mirabai', Zee ২৪ ঘণ্টায় Exclusive চানুর ভাই Eshaton Meetei

কর্নমের সময়ের পদক জয়ের চিত্রটার সঙ্গে এখনকার অলিম্পিক্স জয়ের চিত্রের কতটা ফারাক সেটাই উঠে এলো কথোপকথনে। কর্নম বলেন, "আমি যখন পদক পেয়েছিলাম, তখন মিডিয়ার এত প্রচার ছিল না। মানুষের মধ্যে স্পোর্টস নিয়ে এত সচেতনতাও ছিল না। সকলেরই আমার খবরটা শুনে ঝটকা লেগেছিল। কেউ বুঝতেই পারেনি যে কী হয়েছিল! তবে ধীরে ধীরে চিত্রটা আমূল বদলে গেলে। ভারত এরপর অলিম্পিক্সে পদক পেতে শুরু করল ব্যক্তিগত দক্ষতায়। তারপর দেশে খেলার সংস্কৃতিটাই বদলে গেল। এখন মানুষ ক্রিকেটের বাইরেও অন্য খেলা দেখে। অনেকে সমর্থন করে। দেখতে গেলে চিত্রটা অনেকটাই বদলে গিয়েছে।"

মীরাবাঈ জয়ের পর জানিয়েছেন যে, তাঁর স্বপ্নপূরণ হয়েছে। তিনি দেশবাসীকে অলিম্পিক্স পদক উৎসর্গ করতে চান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.