close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

করুনারত্নের দুরন্ত সেঞ্চুরি; গল টেস্টে কিউইদের হারিয়ে ভারতের সুবিধে করে দিল শ্রীলঙ্কা!

শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ড টেস্ট সিরিজ শুরুর আগে আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে শীর্ষে ছিল টিম ইন্ডিয়া৷

Sukhendu Sarkar | Updated: Aug 18, 2019, 05:36 PM IST
করুনারত্নের দুরন্ত সেঞ্চুরি; গল টেস্টে কিউইদের হারিয়ে ভারতের সুবিধে করে দিল শ্রীলঙ্কা!

নিজস্ব প্রতিবেদন : শ্রীলঙ্কা সফরে দুই টেস্টের সিরিজেই বিরাট কোহলিদের কাছ থেকে এক নম্বর জায়গা ছিনিয়ে নেওয়ার সুযোগ ছিল কেন উইলিয়ামসনদের সামনে৷ কিন্তু প্রথম টেস্টেই হারল নিউ জিল্যান্ড। অধিনায়ক করুনারত্নের দুরন্ত সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেটে প্রথম টেস্ট জিতে নিল লঙ্কানরা।

শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ড টেস্ট সিরিজ শুরুর আগে আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে শীর্ষে ছিল টিম ইন্ডিয়া৷ ভারতের রেটিং পয়েন্ট ১১৩৷ নিউজিল্যান্ড রয়েছে টেস্ট ব়্যাঙ্কিংয়ে দু নম্বরে। কিউইদের রেটিং পয়েন্ট ১১১৷ ২ ম্যাচের টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে ২-০ ব্যবধানে হারাতে পারলেই ভারতকে টপকে আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে আসার হাতছানি ছিল উইলিয়ামসনের নিউ জিল্যান্ডের সামনে। গল টেস্টের চতুর্থ ইনিংসে ২৬৮ রান তাড়া করতে নেমে চতুর্থদিনের শেষে কোনও উইকেট না হারিয়ে ১৩৩ রান তুলেছিল শ্রীলঙ্কা। পঞ্চমদিনে অধিনায়ক দিমুথ করুণারত্নের শতরানে প্রথম টেস্ট জিতে দুই টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে গেল দ্বীপরাষ্ট্রটি।

গল টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিং করে নিউ জিল্যান্ড। সুরঙ্গা লাকমল ও আকিলা ধনঞ্জয়ের দুরন্ত বোলিংয়ে ২৪৯ রানেই অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। কিউইদের হয়ে ৮৬ রান করেন রস টেলর। জবাবে কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, নিরোশান ডিকওয়েলার হাফ সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে শ্রীলঙ্কা তোলে ১৬৭ রান। দ্বিতীয় ইনিংসে ২৮৫ রান তোলে কিউইরা। দ্বিতীয় ইনিংসে ২৬৮ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে করুনারত্নের ১২২ ও থিরিমানের ৬৪ রানে ভর করে চার উইকেট হারিয়ে টেস্ট জিতে নেয় শ্রীলঙ্কা।

ঘরের মাঠে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুতে নিউ জিল্যান্ডকে হারিয়ে ৬০ পয়েন্ট তুলে নিল লঙ্কানরা। এদিকে বৃহস্পতিবার থেকে শুরু শ্রীলঙ্কা- নিউ জিল্যান্ড দ্বিতীয় টেস্ট। ওই দিনই অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে নামছে ভারত। ফলে টেস্টের এক নম্বর জায়গা নিয়ে স্বস্তিতে টিম ইন্ডিয়া।